ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

২ বছর বন্ধের পর কল্লা শহীদ (রঃ)-এর বার্ষিক ওরস শুরু ১০ই আগস্ট

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
৬ আগস্ট ২০২২, শনিবার

করোনা মহামারির কারণে ২ বছর বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ঐতিহ্যবাহী শাহপীর কল্লা শহীদ (র.) এর মাজার শরীফের বার্ষিক ওরস উদ্যাপন হতে যাচ্ছে। আগামী ১০ই আগস্ট থেকে সপ্তাহব্যাপী ওরস শুরু হবে। পৌর শহরের খড়মপুরের পূণ্যভূমিতে এ মহান ওলীর দরগাহ শরীফ। গত বৃহস্পতিবার বিকালে খড়মপুর মাজার কমপ্লেক্সের হলরুমে ওরস উদ্যাপন উপলক্ষে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ও মাজার পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি অংগ্যজাই মারমা। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা, আখাউড়া থানার অফিসার ইনচার্জ মো. আশাদুল ইসলাম, কমিটির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলামসহ কমিটির কয়েকজন সদস্য। 
জানা গেছে, প্রতি বছর ১০ আগস্ট থেকে ১৬ই আগস্ট পর্যন্ত ৭ দিন কল্লা শহীদ (র.) এর মাজার শরীফের বার্ষিক ওরস উদ্যাপিত হয়। বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় প্রশাসনের সম্মতিতে ওরস উদ্যাপনের সিদ্ধান্ত নিয়েছে মাজার কমিটি। এদিকে, দীর্ঘ ৩ বছর পর ওরস উদ্যাপনের খবরে সাধারণ মানুষসহ ব্যবসায়ীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।  
মাজার কমিটির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম খাদেম (মিন্টু) বলেন, সুন্দর ও সুষ্ঠুভাবে ওরস উদ্যাপনের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্ততি নেয়া হচ্ছে। প্রতি বছরের ন্যায় এ বছরও র‌্যাব, পুলিশ, বিজিবিসহ বিভিন্ন বাহিনী আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে।

বিজ্ঞাপন
এছাড়া প্রায় ২০০ খাদেম স্বেচ্ছাসেবক ভক্ত-আশেকানদের খেদমতে কাজ করবে। মাজার এলাকায় ৪০টি সিসি ক্যামেরা স্থাপন করা হবে। ভক্ত-আশেকানদেরকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রচারনা চালানো হবে এবং কমিটির পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হবে। তিনি আরও বলেন, ওরশের ৭ দিন সন্ধ্যা থেকে মধ্যরাত্র পর্যন্ত ধর্মীয় আলোচনা, জিকির, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status