ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

চট্টগ্রামে কোটা বাতিলের দাবিতে রেল-সড়কপথ অবরোধ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবার

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম নগরীর দেওয়ানহাটে রেলপথ ও টাইগার পাসে সড়কপথ অবরোধ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ করে দেন। গতকাল সকাল সাড়ে ১১টায় নগরীর দেওয়ানহাটে জড়ো হয়ে শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করেন। এরপর দুপুর ১টায় শিক্ষার্থীরা ২ ভাগ হয়ে একটি অংশ রেললাইনে অবস্থান নেন ও অপর একটি অংশ নগরীর টাইগারপাস এসে সড়কপথ অবরোধ করেন।

এ সময় শিক্ষার্থীরা ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ব্লকেড ব্লকেড, বাংলা ব্লকেড’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার”, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’-সহ বিভিন্ন স্ল্লোগান  দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, মেধাবীদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে আমরা অংশগ্রহণ করেছি। কোটা বৈষম্যের কারণে মেধাবীদের জন্য সকল রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছে। আমরা মেধাবী দ্বারা পরিচালিত একটি স্মার্ট বাংলাদেশ দেখতে চাই। এদিকে সড়কপথ অবরোধের ফলে নগরীতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অবরোধের কারণে নগরের  পাহাড়তলীর পথ থেকে আসা যানবাহন সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ের সামনের পথ ধরে বের হয় লালখান বাজারে। টাইগারপাসের পথে আটকা পড়ে শত শত গাড়ি। এসব যানবাহনের যাত্রীরা বেশির ভাগ হেঁটে গন্তব্যে যান।

বিজ্ঞাপন
নগরের প্রবেশমুখ সিটি গেট, দুই নম্বর গেট, একে খান, আগ্রাবাদ এক্সেস রোড, অলঙ্কার পর্যন্ত গণপরিবহনের সংখ্যা বেশকিছুটা কম দেখা গেছে। সিএনজি অটোরিকশা ও ব্যক্তিগত পরিবহনের সংখ্যাও ছিল বেশ কম।
 

পাঠকের মতামত

কোটা প্রথার বিলুপ্তি করে, দেশটাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা উচিত।

Mobin
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০:১৩ অপরাহ্ন

সমর্থন জানাচ্ছি।

আব্দুর রহিম
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ২:৪৬ পূর্বাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status