ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

প্রথম দল হিসেবে লজ্জার ‘১০০’ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
২৫ মে ২০২৪, শনিবারmzamin

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলে ২০০৬ সালে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ওই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। এরপর গত দেড় যুগে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে গৌরবের চেয়ে লজ্জার রেকর্ডই বেশি বাংলাদেশের। সেই তালিকায় বৃহস্পতিবার যোগ হলো আরও একটি লজ্জা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে ১০০ হারের রেকর্ড গড়লো বাংলাদেশ। টেক্সাসের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টস হেরে ব্যাটিং পাওয়া যুক্তরাষ্ট্র সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৪৪ রান করে। জবাবে তিন বল বাকি থাকতে বাংলাদেশ অলআউট হয় ১৩৮ রানে। সিরিজ খোয়ানোর সঙ্গে ১০০ হার পূর্ণ করে টাইগাররা। 
টি-টোয়েন্টিতে শততম হার দেখা প্রথম দল হওয়ার দৌড়ে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ (৯৯ হার)।

একই দিনে হিউস্টন থেকে ২ হাজার ৩০০ কিলোমিটার দূরে জ্যামাইকার স্যাবাইনা পার্কে দক্ষিণ আফ্রিকার মুখোমুখী হয় ওয়েস্ট ইন্ডিজ। প্রোটিয়াদের হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ আপাতত লজ্জা এড়ালেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে সেটা ঠিকই নিজেদের করে নেয় বাংলাদেশ। এখন পর্যন্ত ১৬৮টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন
যেখানে ১০০ হারের বিপরীতে টাইগারদের জয়ের সংখ্যা ৬৪। বাকি ৪ ম্যাচে কোনো ফল আসেনি। হারের পরিমাণ ৫৯.৫২ শতাংশ। হারের শতাংশের হিসেবে যেটি দ্বিতীয় সর্বোচ্চ। ৬৫.৫১ শতাংশ ম্যাচ হেরে এখানে শীর্ষে জিম্বাবুয়ে। একই দিনে আরও একটি প্রথম লজ্জার স্বাদ পেয়েছে বাংলাদেশ। আইসিসির সহযোগী দেশের বিপক্ষে এর আগে টি-টোয়েন্টি হারলেও এবারই প্রথম সিরিজ খোয়ালো টাইগাররা। এই তালিকায় দুই নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। একই দিনে দক্ষিণ আফ্রিকাকে হারানো ওয়েস্ট ইন্ডিজ ১৯২ ম্যাচে হেরেছে ৯৯টি। তাদের জয় ৮০ ম্যাচে আর ১০ ম্যাচে কোনো ফল আসেনি। 

১৮৯ ম্যাচে ৯৮ হার নিয়ে এই তালিকার ৩ নম্বরে শ্রীলঙ্কা। ৮৫ জয় পাওয়া লঙ্কানদের হারের পরিমাণ ৫১.৮৫। হারের শতাংশে সবচেয়ে উপরে থাকা জিম্বাবুয়ে ১৪৫ ম্যাচে হেরেছে ৯৫টিতে। আর জয় ৪৭টি। ২১৬ ম্যাচে পঞ্চম সর্বোচ্চ ৯০ হার নিউজিল্যান্ডের। শতাংশের পরিমাণ ৪১.৬৬। এ সময়ে কিউইদের জয় ১০৯ ম্যাচে।  এখন পর্যন্ত ১৩ ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। যেখানে সবচেয়ে বেশি ২৫ ম্যাচ জিম্বাবুয়ের বিপক্ষে আর সবচেয়ে বেশি ১৬ হার পাকিস্তানের বিপক্ষে। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের জয় ১৭ আর হার ৮ ম্যাচে। পাকিস্তানের বিপক্ষে ১৯ ম্যাচ খেলে জয় মাত্র ৩ ম্যাচে।

এখন পর্যন্ত ৪টি দলের বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। এর মধ্যে সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ ম্যাচ খেলে এখনও জয় বঞ্চিত টাইগাররা। এছাড়া যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩টি, স্কটল্যান্ডের বিপক্ষে ২টি, হংকংয়ের বিপক্ষে ১টি ম্যাচ খেলেও জয় পায়নি বাংলাদেশ।

 

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status