ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানির জোটকে হারিয়ে বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
১৮ মে ২০২৪, শনিবার
mzamin

দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলো ফুটবলে সূতিকাগার ব্রাজিল। ২০২৭ ফিফা উইমেন’স বিশ্বকাপের স্বাগতিক হওয়ার লড়াইয়ে তারা বিপুল ভোটে হারিয়েছে ইউরোপের তিন দেশ বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানির শক্তিশালী যৌথ প্রস্তাবনাকে। গতকাল ব্যাংককে ফিফা কংগ্রেসে ভোটাভুটি শেষে জয়ী হিসেবে ঘোষণা করা হয় ব্রাজিলকে। নারী বিশ্বকাপের দশম আসর আয়োজনের লড়াইয়ে ১১৯ ভোট পায় তারা। যৌথভাবে আয়োজনের উদ্যোগ নেয়া বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানি পায় ৭৮ ভোট। এই বিশ্বকাপের আয়োজক হওয়ার জন্য যৌথভাবে লড়াইয়ে ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকোও। তবে কিছুদিন আগে তারা সরে দাঁড়িয়ে ২০৩১ বিশ্বকাপ আয়োজনের লড়াইয়ে যাওয়ার ঘোষণা দেয়। এরপর ২০২৭ আসরের লড়াইটা হয়ে পড়ে দ্বিপক্ষীয়। চূড়ান্ত ভোটাভুটির আগেই ব্রাজিলের এগিয়ে থাকার আভাস মিলেছিল। ফিফা টেকনিক্যাল কমিটি গত সপ্তাহে যে মূল্যায়ন প্রকাশ করে, তাতে পাঁচের মধ্যে ব্রাজিলের স্কোর ছিল চার, ইউরোপের তিন দেশের স্কোর ছিল ৩.৭।

বিজ্ঞাপন
টুর্নামেন্টের বাণিজ্যিক সম্ভাব্যতা, দলগুলির জন্য সুযোগ-সুবিধা ও আবাসন, সম্প্রচারের বিভিন্ন দিক, স্টেডিয়ামগুলোর অবস্থা ও ভেন্যুতে দর্শকদের উৎসবের সুযোগ, সব দিক বিবেচনা করেই ওই স্কোর দেওয়া হয়।

২০১৪ পুরুষ বিশ্বকাপ আয়োজনের জন্য ১০টি স্টেডিয়াম নির্মাণ করায় এবারের লড়াইয়ে অনেকটা এগিয়ে যায় ব্রাজিল। এছাড়াও বাণিজ্যিক সম্ভাবনা ও সরকারের সহায়তা বেশি থাকা ব্রাজিলের পক্ষে কাজ করেছে। বাণিজ্যিক সম্ভাবনা ইউরোপেও খুব কম নয়, অবকাঠামো তাদের শক্তিশালী। ভেন্যুগুলোর দূরত্ব ব্রাজিলের চেয়ে কম থাকাটা তাদের পক্ষে ছিল। কিন্তু তাদের বিপক্ষে গেছে ভেন্যুগুলোর দর্শক ধারণক্ষমতার স্বল্পতা। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের উচ্ছ্বসিত সভাপতি এদনাল্দো রদ্রিগেস বলেন, “আমরা জানতাম, দক্ষিণ আমেরিকার নারী ও ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারব। দম্ভ করে বলছি না, নিশ্চিত থাকতে পারেন, নারীদের জন্য সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেব।”
ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কণ্ঠেও একই আশাবাদ। তিনি বলেন, “সর্বকালের সেরা নারী বিশ্বকাপ হবে এটি।” ফিফা নারী বিশ্বকাপ আসর বসছে ১৯৯১ সাল থেকে চার বছর অন্তর। সবশেষ গত বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের যৌথ আয়োজনের আসরে চ্যাম্পিয়ন হয় স্পেন। সর্বোচ্চ চারবার নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র। জার্মানি জিতেছে দুইবার, একবার করে জিতেছে নরওয়ে, জাপান ও স্পেন।
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status