ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ইসরাইলের হুঙ্কার, রাফাজুড়ে উদ্বেগ

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৬ মে ২০২৪, সোমবার, ৩:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৫ অপরাহ্ন

mzamin

রাফাজুড়ে উদ্বেগ। সেখানে ইসরাইল যেকোনো সময় ভয়াবহ হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে। নির্দেশ দিয়েছে লোকজনকে সরে যেতে। বলা হয়েছে কমপক্ষে এক লাখ মানুষকে সরে যেতে হবে। ফলে শেষ আশ্রয়স্থল থেকে প্রাণপণ ছুটছে মানুষ। তারা কোথায় যাচ্ছেন কেউ বলতে পারেন না। তাদের আশ্রয় কোথায় হবে তার কোনো ঠিকানা নেই। তাদেরকে আল মাওয়াশি শহরে সরে যেতে বলা হলেও সেখানকার পরিস্থিতি কি তা জানেন না এসব মানুষ।

এমনই এক ভয়াবহ অবস্থার মধ্যে মানুষজন প্রাণ হাতে নিয়ে ছুটছেন। ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণের শহর রাফার পূর্বাঞ্চল থেকে বেসামরিক লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। সোমবার সকালে সেখানে অবস্থানরত ফিলিস্তিনিদের এ নির্দেশ দেয় ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

বিজ্ঞাপন
এ খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদোলু। পূর্ব রাফা থেকে সেখানে অবস্থানরত ফিলিস্তিনি বাসিন্দা এবং আশ্রয়প্রার্থীদের অবিলম্বে আল-মাওয়াসি শহরে সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরাইল।

আইডিএফের সামরিক মুখপাত্র অভিচয় আদ্রাই এক্সের এক পোস্টে জানান, গাজার আল-মাওয়াসি শহরে মানবিক অঞ্চল প্রসারিত করেছে ইসরাইল। সাধারণ ফিলিস্তিনিদের সাময়িকভাবে মানবিক অঞ্চলে সরে যাওয়ার নির্দেশ জারি করা হয়েছে। ইসরাইল ঘোষিত মানবিক অঞ্চলে হাসপাতাল, আশ্রয়ের জন্য তাঁবু, খাদ্য, নিরাপদ পানি, ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় সরবরাহ অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সামরিক ওই কর্মকর্তা। গাজাবাসীর জন্য ইসরাইল ঘোষিত ওই মানবিক অঞ্চলে বিভিন্ন আন্তর্জাতিক সহযোগী সংস্থা এবং দেশের কার্যক্রমে সহায়তা প্রদানের আশ্বাসও দিয়েছে ইসরাইলি বাহিনী। তবে এক লাখ শরণার্থীর আশ্রয়ের ব্যবস্থা সেখানে আছে কিনা তা নিরপেক্ষ কোন সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি। ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধাগোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই এমন নির্দেশ দিল ইসরাইল। 
 

পাঠকের মতামত

ইসরাইলের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

ছালেহ আহমদ সুহাইল
১২ মে ২০২৪, রবিবার, ২:৩১ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status