ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

জিম্বাবুয়ে দলে ক্যাম্পবেলের ছেলে

স্পোর্টস ডেস্ক
২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার
mzamin

২০ দলের বিশ্বকাপেও এবার জায়গা করে নিতে পারেনি জিম্বাবুয়ে। আফ্রিকা অঞ্চল থেকে বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা ও নামিবিয়া। সবাই যখন বিশ্বকাপ প্রস্তুতিতে ব্যস্ত তখন বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে। বাংলাদেশের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে  তারা। আসন্ন এই সিরিজে জিম্বাবুয়ে দলকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার সিকান্দার রাজা। দলে নতুন মুখ জিম্বাবুয়ের কিংবদন্তী ক্রিকেটার অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে জোনাথান ক্যাম্পবেল। ২৬ বছর বয়সী জোনাথান লেগ স্পিনিং অলরাউন্ডার। ঘরোয়া ক্রিকেটে এখনও পর্যন্ত তিনি খেলেছেন ২৬টি টি-টোয়েন্টি। খেলেছেন তিনি জিম্বাবুয়ে ‘এ’ দলের হয়েও। ১৫ সদস্যের দলে নতুন মুখ একটিই।

বিজ্ঞাপন
গত মার্চে আফ্রিকান গেমসে সোনাজয়ী জিম্বাবুয়ে ইমার্জিং দলে ছিলেন জোনাথান। জোনাথানের সঙ্গে ওই ইমার্জিং দলে থাকা ক্লাইভ মাডান্ডে ও ব্রায়ান বেনেটও আছেন বাংলাদেশ সফরের দলে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা আছে দুজনেরই। ২৩ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান মাডান্ডে খেলেছেন ১৫ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি। ২০ বছর বয়সী অফ স্পিনিং অলরাউন্ডার বেনেট খেলেছেন ৬টি টি-টোয়েন্টি।
আইপিএল থেকে ফিরে বাংলাদেশ সফরে দলকে নেতৃত্ব দেবেন সিকান্দার রাজা। আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে এখনও পর্যন্ত দুটি ম্যাচ খেলতে পেরেছেন এই অলরাউন্ডার। এ ছাড়া জিম্বাবুয়ে দলে ফিরেছেন তাদিওয়ানশে মারুমানি ও ফারাজ আকরাম। জিম্বাবুয়ে দলের বাকি সদস্যদের বেশিরভাগই  সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে খেলেছেন। দলে আছেন অভিজ্ঞ ক্রেইগ আরভিন ও শেন উইলিয়ামসের মতো তারকারা। এ ছাড়া পেসার রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি দলটির বোলিং আক্রমণের নেতৃত্বে থাকবেন।  আগামী ২৮শে এপ্রিল বাংলাদেশে পা রাখবে জিম্বাবুয়ে দল। সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ফলে ঢাকায় পৌঁছে সেদিনই চট্টগ্রামের বিমান ধরবে দলটি। অবশ্য সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি হবে শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। ফলে আবারও ঢাকায় ফিরতে হবে দুই দলকে। আগামী ৩রা মে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়া বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ই মে। আর সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি হবে ১০ ও ১২ই মে। 
এদিকে জিম্বাবুয়ে সিরিজকে সামনে রেখে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে ছাড়া অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। এই সিরিজ সামনে রেখে অনুশীলন ক্যাম্পের জন্য ১৭ সদস্যের স্কোয়াড দিয়েছে বিসিবি। জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে ফিরে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের সুপার লীগে খেলবেন সাকিব। চট্টগ্রাম পর্বে তিন ম্যাচের পর শেষ দুই টি-টোয়েন্টির দলে ফিরতে পারেন এই অলরাউন্ডার। আর আইপিএলের কারণে নেই  মোস্তাফিজুর রহমান। তিনি দেশে ফিরবেন ২রা মে। লম্বা সময় পর দলে ফিরেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এ ছাড়া স্কোয়াডে রাখা রয়েছে পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন ও তানভীর ইসলামকে। বাকিরা শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের পরিচিত মুখ।
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে স্কোয়াড
সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, রায়ান বার্ল, জোনাথন ক্যাম্পবেল, ক্রেইগ আরভিন, জয়লর্ড গাম্বি, লুক জং উই, ক্লাইভ মাদানদে, তাদিওনাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, আইন্সলে এন্ডলভু, রিচার্ড এনগারাভা ও শেন উইলিয়ামস।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status