ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

‘বিশাল অর্জন’ ৩ গোলের লিড হারিয়ে টাইব্রেকারে জয়ের পর টেন হাগ

স্পোর্টস ডেস্ক
২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার
mzamin

ম্যাচের ৫৮ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে গেল ম্যানচেস্টার ইউনাইটেড। ৭০ মিনিট পর্যন্ত সেই লিড ধরেই রাখলো। কিন্তু এরপরই যেন ভোজভাজির মতো সব উলটে গেল। তিন গোল শোধ করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে গেল কভেন্ট্রি সিটি। এমনকি শেষদিকে প্রায় জয়সূচক গোলও পেয়ে যাচ্ছিল তারা। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে অবশ্য জয় পায় ইউনাইটেড। হঠাৎ ছন্দ হারিয়ে তিন গোলের লিড হারালেও, এই জয়কে বিশাল অর্জন বলছেন ইউনাইটেড কোচ এরিক টেন হাগ। 
রোববার রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ৩-৩ সমতার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জেতে ইউনাইটেড। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো এফএ কাপের ফাইনালে উঠল ইউনাইটেড।  বিশ্বের প্রাচীনতম জাতীয় পর্যায়ের ফুটবল প্রতিযোগিতা এফএ কাপে ১৮৮৫ সালের পর এই প্রথম একই দুই দল টানা দুই আসরে ফাইনালে খেলতে যাচ্ছে।

বিজ্ঞাপন
ফাইনালে তাদের প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি। এদিন স্কট ম্যাকটমিনে ও হ্যারি ম্যাগুইয়ারের গোলে প্রথমার্ধেই ২-০তে এগিয়ে যায় ইউনাইটেড। ৫৮তম মিনিটে স্কোরলাইন ৩-০ করেন ব্রুনো ফার্নান্দেস। ১৯৮৭ সালে এফএ কাপ জয়ের পর প্রথমবার প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে খেলা কভেন্ট্রি প্রথমার্ধে নিজেদের অর্ধেই আটকে ছিল। তবে ৭০তম মিনিটে ঘুরে দাঁড়ায়। ৭১তম মিনিটে এলিস সিমস গোল ব্যবধান কমান। ৮ মিনিটের ব্যাবধানে আরেক গোল করে খেলা জমিয়ে তোলেন কাল্লুম। আর আর যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে চ্যাম্পিয়নশিপের দলটিকে সমতায় ফেরান হাজি রাইট। অতিরিক্ত সময়ে দুই দলেরই একটি করে প্রচেষ্টা বাধা পায় পোস্ট কিংবা ক্রসবারে। এর মধ্যে ১১৭তম মিনিটে কভেন্ট্রির এলিস সিমসের শট ক্রসবারের নিচের অংশে লেগে ভেতরে না ঢুকে বেরিয়ে যায়। 
এরপর খেলা গড়ায় টাইব্রেকারে। কাসেমিরোর নেওয়া ইউনাইটেডের প্রথম শট ঠেকিয়ে শুরুটা দারুণ করে কভেন্ট্রি। নিজেদের প্রথম দুই শটে গোল করে এগিয়েও যায় তারা। কিন্তু পরের দুই শটে গোল করতে ব্যর্থ হয় দলটি। আর ইউনাইটেড নিজেদের পরের চার শটে গোল করে তুলে নেয় জয়। মৌসুমজুড়ে টানা ব্যর্থতার মাঝে এটাকেই বিশাল অর্জন বলেছেন কোচ টেন হাগ। তিনি বলেন, ‘আমরা দুই বছরে দুটি ফাইনালে পৌঁছেছি, যা বড় অর্জন । দলের করা ভুলগুলো আমি দেখি। এগুলো এড়িয়ে যাওয়া সম্ভব নয়। তবে এখানে কোনো বিব্রতকর ব্যাপার নেই, এটি (ফাইনালে ওঠা) বিশাল অর্জন।’ তিনি আরও বলেন, ‘বিশ্বের সেরা দলের (ম্যানসিটি) মুখোমুখি হতে হবে আমাদের, তবে আমরা গত মৌসুমে দেখিয়েছি, যদি ৯০ মিনিটে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তাহলে আমাদের জয়ের সুযোগ থাকবে। কাজটা সহজ হবে না, তবে আমাদের সুযোগ আছে এবং আমাদের সেই চেষ্টা করতে হবে।’

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status