ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তান উত্তেজনা সমাধানের আহবান যুক্তরাষ্ট্রের

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৯ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৮:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৪৫ অপরাহ্ন

mzamin

পাকিস্তানের ভিতরে হত্যাকাণ্ড চালানোর নির্দেশ দিয়েছে ভারত- এমন এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্র দুই দেশকে আলোচনার মধ্য দিয়ে তাদের সমস্যাগুলোকে সমাধান করার তাগিদ দিয়েছে। উত্তেজনাকে এড়িয়ে যেতে তাদের প্রতি আহবান জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত ব্রিফিংয়ে এ আহবান জানান মুখপাত্র ম্যাথিউ মিলার। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। এতে বলা হয়, পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এ সময় সোমবার ব্রিফিংয়ে এই উত্তেজনা প্রশমনের আহবান জানান মিলার। তার কাছে প্রশ্ন করা হয়েছিল- পাকিস্তানের ভিতরে হত্যাকাণ্ড চালানোর নির্দেশ দিয়েছে ভারত। এমন প্রশ্নে তার প্রতিক্রিয়া জানতে চাইলে ম্যাথিউ মিলার বলেন, এ অভিযোগের বিষয়ে আমরা কোনো মন্তব্য করবো না। তবে অবশ্যই এ পরিস্থিতির মাঝে আমরা প্রবেশ করতে চাই না। আমরা উভয় পক্ষকে উত্তজনা পরিহার করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান উৎসাহিত করি।

উল্লেখ্য, সম্প্রতি সিএনএন নিউজ ১৮’কে দেয়া এক সাক্ষাৎকারে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতে কেউ যদি সন্ত্রাসী কাজ করার চেষ্টা করে, তারপর যদি সীমান্ত অতিক্রম করে, তাহলে সে যে-ই হোক, তাকে হত্যা করতে পাকিস্তানে প্রবেশ করবে ভারত।

বিজ্ঞাপন
এর মধ্য দিয়ে পাকিস্তানের ভিতরে প্রবেশ করে হত্যাকাণ্ড চালানোতে মোদি নেতৃত্বাধীন সরকারের নীতিই তিনি যেন স্বীকার করলেন। এর একদিন আগে বৃটেনের দ্য গার্ডিয়ান রিপোর্ট প্রকাশ করে যেন, ২০২০ সাল থেকে পাকিস্তানের ভিতরে প্রায় ২০ জনকে হত্যা করেছে ভারত সরকার। বিদেশের মাটিতে সন্ত্রাসীরা বসবাস করছে বলে তাদের বিরুদ্ধে এই অভিযান চালানো হয়। তারপরই রাজনাথ সিং ওই মন্তব্য করেছেন। এর কয়েক মাস আগে যুক্তরাষ্ট্র ও কানাডা তাদের দেশে হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকা বা হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে। গার্ডিয়ান দাবি করেছে, পাকিস্তানের ভিতরে ব্যক্তিবিশেষকে হত্যা করেছে নয়া দিল্লি সরকার। ভারতের বিরুদ্ধে শত্রুতামূলক কর্মকাণ্ড করছে এমন কাউকে দেখলেই নয়া দিল্লি তাদেরকে টার্গেট করছে। 
ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর ওই দাবির পর এর নিন্দা জানিয়েছে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা দাবি করেছে, নির্বাচনে জেতার জন্য  অতি জাতীয়তাবাদকে উস্কে দেয়ার জন্য এসব বলা হচ্ছে।

পাঠকের মতামত

নির্বাচনে জিতার জন্য বিজেপি সরকার ভন্ডামির আশ্রয় নিয়ে নিয়েছে অনেক আগে থেকেই

MR-JAI.
১০ এপ্রিল ২০২৪, বুধবার, ৭:৩৯ পূর্বাহ্ন

রাজনাথের যথেষ্ট জ্ঞানের অভাব রয়েছে,সেটা তার নিন্ম মানের কথাতেই স্পষ্ট হয়ে গেছে।

MR-JAI.
১০ এপ্রিল ২০২৪, বুধবার, ৭:৩৬ পূর্বাহ্ন

আমেরিকার উত্তেজনা কমাবে নাকি পর্দার আড়ালে উত্তেজনা বাড়াবে তা বিশ্ববাসী জানে।

আজাদ আবদুল্যাহ শহিদ
১০ এপ্রিল ২০২৪, বুধবার, ১২:০৪ পূর্বাহ্ন

নির্বাচন এলেই কি এমন উত্তেজনা শুরু হয়?

মামুন
৯ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৯:২৮ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status