ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

দু’টি কিডনিই নষ্ট, তবুও বাঁচতে চান রহমান

এইচ এম জসিম উদ্দীন, লোহাগাড়া (চট্টগ্রাম) থেকে
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার
mzamin

দেখতে দেখতে জীবনের ৫০টি বছর কেটে গেছে আবদুর রহমানের। বুঝতে পারেননি মরণব্যাধি বাসা বেঁধেছে কিডনিতে। যখন বুঝতে পারলেন, তখন তার দু’টি কিডনিই নষ্ট হয়ে গেছে। এ ছাড়াও বিভিন্ন রোগে আক্রান্ত তিনি। তবুও বাঁচার আকুতি তার। স্ত্রী কিংবা স্বজনদের সামর্থ্য নেই এত অর্থ ব্যয় করে তাকে বাঁচিয়ে রাখার। তারপরও তার পরিবারের চেষ্টার কমতি নেই। তারা রহমানকে ভারতে নিয়ে যেতে চান চিকিৎসার জন্য। তবে, তারা পারছেন না আর্থিক সামর্থ্যের অভাবে। নিরুপায় হয়ে তাকে বাঁচাতে সমাজের সবার সহযোগিতা চেয়েছেন তার স্ত্রী বিলকিস ফাতেমা।

বিজ্ঞাপন
রহমান নোয়াখালীর একটি প্লাস্টিক ফ্যাক্টরির একজন শ্রমিক হিসেবে কাজ করতেন। বর্তমানে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সুখছড়ী খলিফা পাড়ায় নিজ বাড়িতে রয়েছেন। রহমানের বাবা ও মা বেঁচে নেই। তার স্ত্রী, ৩ মেয়ে ও ১ ছেলে সন্তান রয়েছে।  আবদুর রহমান বলেন, বিগত ৪ মাস পূর্বে অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম শহরের সিএসসিআর হাসপাতালে গেলে সেখানে কিডনি বিশেষজ্ঞ প্রফেসর ড. এমএ কাশেম পরীক্ষা-নিরীক্ষা করে বলেন, আমার দু’টি কিডনিই নষ্ট হয়ে গেছে। 

তিনি বলেছে আমাকে ডায়ালাইসিস করতে। কিন্তু, টাকার অভাবে এ পর্যন্ত একবারও ডায়ালাইসিস করতে পারিনি। স্ত্রী বিলকিস ফাতেমা বলেন, আমার সহায় সম্বল বলে তেমন কিছু নেই। স্বামী একটি ফ্যাক্টরিতে শ্রমিকের কাজ করতেন। তার দুই কিডনি নষ্ট হয়ে সে এখন মৃত্যুশয্যায়। এই মুহূর্তে আমার পক্ষে স্বামীর চিকিৎসা করানো সম্ভব নয়। ঠিকমতো খাবার কিনতে পারি না। সেখানে চিকিৎসার টাকা জোগাড় করবো কীভাবে? স্বামীকে বাঁচাতে সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তি ও প্রবাসীদের সাহায্য কামনা করেছে বিলকিস ফাতেমা। প্রতিবেশীরা জানান, রহমান একজন ভালো মানুষ। তিনি অত্যন্ত বিনয়ী, ভালো ছেলে। হঠাৎ করে তার এমন রোগ ধরা পড়লো, যা সত্যিই দুঃখজনক। এলাকার সমাজসেবক মো. সাইফুদ্দীন বলেন, লোকটি খুবই গরিব। টাকার অভাবে তার চিকিৎসা ব্যাহত হচ্ছে। আমরাও তাকে সাধ্যমতো সহযোগিতা করবো। আপনারাও এগিয়ে আসুন। ইউপি চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, একেবারেই গরিব এ লোকটির চিকিৎসা ব্যয় নিজের পক্ষে বহন করা সম্ভব নয়। আমি তার জন্য যতদূর সম্ভব সাহায্যের চেষ্টা করবো। অনেক ব্যয়বহুল চিকিৎসা তাই বিত্তশালীদেরও এগিয়ে আসারও আহ্বান জানান এ জনপ্রতিনিধি।  

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status