ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

পাক নির্বাচন প্রসঙ্গে মালালা

'আমি বর্তমানে বিশ্বাস করি, যেমন আমি সবসময় করেছি'

মানবজমিন ডিজিটাল

(৫ মাস আগে) ১১ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ৫:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৪ পূর্বাহ্ন

mzamin

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বলেছেন, তার দেশ পাকিস্তানে ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন’ দরকার।  তিনি নির্বাচিত কর্মকর্তাদের ভোটারদের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন। ২০১৪ সালে ২৬ বছর বয়সী মালালা  নোবেল পুরস্কারের সর্বকনিষ্ঠ প্রাপক হয়েছিলেন। তার মতে, পাকিস্তানের অবাধ ও সুষ্ঠু নির্বাচন দরকার, যার মধ্যে ভোট গণনার স্বচ্ছতা এবং ফলাফলের প্রতি সম্মান সম্পৃক্ত। সবসময়ের মতো আমি আজও বিশ্বাস করি আমাদের অবশ্যই ভোটারদের সিদ্ধান্তকে অনুগ্রহের সাথে মেনে নিতে হবে।

তিনি এক্সে পোস্ট করেছেন, ‘আমি আশা করি আমাদের নির্বাচিত কর্মকর্তারা, সরকারী বা বিরোধী দল হোক না কেন, পাকিস্তানের জনগণের জন্য গণতন্ত্র এবং সমৃদ্ধিকে অগ্রাধিকার দেবেন।’

মালালা ইউসুফজাই একজন তালেবান বন্দুকধারীর দ্বারা গুলিবিদ্ধ হন। ২০১২ সালের অক্টোবরে নারী শিক্ষার বিষয়ে তার সক্রিয়তার জন্য তাকে লক্ষ্যবস্তু করা হয়েছিল । তিনি ২০২০ সালে অক্সফোর্ড থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

পাকিস্তানের কারাগারে বন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থিত স্বতন্ত্ররা কমপক্ষে ১০০টি আসন জিতেছে যেখানে নওয়াজ শরিফের পিএমএল-এন পেয়েছে ৭৩টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি। ছোট দলগুলো তাদের মধ্যে ২৭টি আসন ভাগ করেছে। ফলাফলের পর নওয়াজ শরীফ লাহোরে একটি বক্তৃতায় বলেছিলেন, ‘আমাদের নিজেরা সরকার চালানোর জন্য যথেষ্ট সংখ্যাগরিষ্ঠতা নেই, তাই আমরা অন্যান্য দল এবং প্রার্থীদের আমন্ত্রণ জানাই যারা আমাদের সাথে কাজ করতে ইচ্ছুক ।’

এদিকে, পাকিস্তানের সেনাপ্রধান বলেছেন যে, রাজনীতিবিদদের অবশ্যই একটি জোট গঠনের জন্য  ঐক্যবদ্ধ হতে  হবে। সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনির বলেছেন, নির্বাচন জয়-পরাজয়ের শূন্য-সমষ্টি নয় বরং জনগণের ম্যান্ডেট নির্ধারণের একটি মহড়া।

বিজ্ঞাপন
যেহেতু পাকিস্তানের জনগণ পাকিস্তানের সংবিধানের প্রতি তাদের সম্মিলিত আস্থা প্রকাশ করেছে। এখন রাজনৈতিক পরিপক্কতা ও ঐক্যের সাথে এর প্রতিদান দেওয়া সকল রাজনৈতিক দলের দায়িত্ব।

সূত্র : হিন্দুস্থান টাইমস

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status