ঢাকা, ২ জুলাই ২০২২, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ১ জিলহজ্জ ১৪৪৩ হিঃ

অনলাইন

'ইউরোপের জন্য একটি ভালো দিন': ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দিয়েছে ইইউ

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ২৪ জুন ২০২২, শুক্রবার, ১১:২২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:০৮ অপরাহ্ন

অবশেষে সেই শুভদিন উপস্থিত।  ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে  প্রার্থী হওয়ার মর্যাদা দিয়েছে। রাশিয়ার প্রভাব থেকে বিপর্যস্ত দেশটিকে আরও দূরে সরিয়ে নিতে এবং পশ্চিমের সাথে আরও ঘনিষ্ঠভাবে আবদ্ধ করতে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। বৃহস্পতিবার ব্রাসেলসে একটি শীর্ষ সম্মেলনের বৈঠকে, ইইউর ২৭ টি দেশের নেতারা ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দেওয়ার জন্য প্রয়োজনীয় অনুমোদন সংগ্রহ করেছেন। এটি একটি সদস্যপদ প্রক্রিয়াকে গতিশীল করে যা কয়েক বছর - এমনকি কয়েক দশক সময় নিতে পারে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে তার সৈন্য পাঠানোর নির্দেশ দেয়ার চার মাসের মধ্যেই এই পদক্ষেপ নিল ইইউ। 

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি তার কৃতজ্ঞতা জানিয়ে টুইট করেছেন এবং ঘোষণা করেছেন: "ইউক্রেনের ভবিষ্যত ইইউর হাতে ।"ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন টুইটারে বলেছেন, "আজ ইউরোপের জন্য একটি ভাল দিন।" ইইউ ইউক্রেনের সীমান্তবর্তী আরেকটি প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের ক্ষুদ্র দেশ মোল্দোভাকেও প্রার্থীর মর্যাদা দিয়েছে। 

২৪ ফেব্রুয়ারি মস্কো আক্রমণ করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইউক্রেন সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল। যুদ্ধ এবং ইউক্রেনের ফাস্ট-ট্র্যাক বিবেচনার অনুরোধ ফেলতে পারেনি ইউরোপীয় ইউনিয়ন। তাই তারা দ্রুত সিদ্ধান্ত নেয়। ইইউ সদস্যপদ লাভের জন্য, দেশগুলিকে অবশ্যই আইনের শাসন এবং অন্যান্য গণতান্ত্রিক নীতির প্রতি অঙ্গীকারবদ্ধ হতে হবে। ইউক্রেনকে সরকারি দুর্নীতি দমন করতে হবে এবং অন্যান্য সংস্কার গ্রহণ করতে হবে।

ইউরোপীয় পার্লামেন্ট শীর্ষ সম্মেলন শুরু হওয়ার কয়েক ঘন্টা আগে ইউক্রেনকে সমর্থন জানিয়ে ইইউ সরকারগুলিকে বিলম্ব না করে ঐতিহাসিক দায়িত্ব পালন করার আহ্বান জানায় ।

বিজ্ঞাপন
ক্রেমলিনের বিরুদ্ধে নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা গ্রহণ করে অর্থ ও অস্ত্র দিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো ঐক্যবদ্ধ হয়েছে। একবার একটি দেশ ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ লাভ করলে, এটি একটি নির্দিষ্ট চুক্তির অধীনে আসে। সেই চুক্তি অনুসারে  যদি কোনও সদস্য সশস্ত্র আগ্রাসনের শিকার হয়, তবে অন্যান্য ইইউদেশগুলি তাদের সমস্ত উপায়ে সহায়তা করতে বাধ্য। যদিও ইইউ সদস্যতার প্রধান সুবিধাগুলি অর্থনৈতিক, কারণ এটি শ্রম, পণ্য, পরিষেবা এবং পুঁজির অবাধ চলাচল সহ ৪৫০মিলিয়ন গ্রাহকদের বাজারে অ্যাক্সেস দেয়।

'কোনো আপত্তি নেই'

ইউক্রেনও দীর্ঘদিন ধরে ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষা করেছিল, কিন্তু সরকারী দুর্নীতি, দেশের প্রতিরক্ষা প্রতিষ্ঠানে ত্রুটি এবং এর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সীমান্তের কারণে ন্যাটো সেই আমন্ত্রণ গ্রহণ করছে না। যুদ্ধের আগে, পুতিন দাবি করেছিলেন যে ইউক্রেনকে কখনই ন্যাটোতে যোগদানের অনুমতি দেওয়া হবে না। কিন্তু এই মাসের শুরুর দিকে,  ইইউর কাছাকাছি যাওয়ার জন্য ইউক্রেনের সংকল্প নিয়ে বাধা দেয়নি  ন্যাটো, তারা জানিয়েছিল "আমাদের কোনো আপত্তি নেই"। ইউরোপীয় ইউনিয়নের নেতারা আরও একটি প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্র, জর্জিয়াকেও  স্বীকৃতি দিতে সম্মত হয়েছে। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বলেছেন যে, তাদের চুক্তি মেনে নিলে ইইউ জর্জিয়ার প্রার্থীর মর্যাদা অনুমোদন করতে প্রস্তুত থাকবে।একইভাবে, বেশ কয়েকটি বলকান দেশ ইইউতে যোগদানের জন্য বহু বছর ধরে চেষ্টা করে যাচ্ছে । অভিবাসন এবং ব্লক থেকে ইউনাইটেড কিংডমের প্রস্থানের পরেও ইউরোপীয় ইউনিয়নের জনপ্রিয়তা এতটুকু কমেনি। তবে মুদ্রাস্ফীতি এবং জ্বালানি সংকট নিয়ে জনগণের অসন্তোষ বাড়ছে কারণ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার জেরে গ্যাস সরবরাহ সমস্যার মুখে পড়েছে।


সূত্র : আলজাজিরা

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: news@emanabzamin.com
Copyright © 2022
All rights reserved www.mzamin.com