ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

র‌্যাঙ্কিংয়ে সেরা তিনে আর্জেন্টিনা, ৪ ধাপ অবনমন বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

(৬ দিন আগে) ২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ৪:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:২৩ অপরাহ্ন

তিন মাস পর হালনাগাদ হলো ফিফা র‌্যাঙ্কিং। গত মার্চের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের পর সবমিলিয়ে ২৮০টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়, যাতে অংশ নেয় ২১১টি ফুটবল খেলুড়ে দেশ। নতুন র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল এবং দুই নম্বরে বেলজিয়াম। ফ্রান্সকে টপকে তিনে উঠে এসেছে আর্জেন্টিনা। 

বাংলাদেশের জন্য কোনো সুখবর নেই। মার্চের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৮৮ নম্বরে ছিল বাংলাদেশ। ৪ ধাপ অবনমন হয়ে ১৯২ নম্বরে নেমে গেছে জামাল ভূঁইয়ার দল। এর আগে ২০১৮ সালেও একবার ১৯২ নম্বরে ছিল বাংলাদেশ। আর সবচেয়ে বড় অবনম ঘটে ২০১৭তে। সেবার ১৯৭ নম্বরে নেমে যায় সাবেক সাফ জয়ীরা। 

৫ নম্বরে থাকা ইংল্যান্ডের অবস্থানের পরিবর্তন ঘটেনি। স্পেন এক ধাপ এগিয়ে ৬, নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে ৮ ও ডেনমার্ক এক ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠে এসেছে।

বিজ্ঞাপন
এক ধাপ উন্নতিতে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি রয়েছে একাদশ স্থানে। এক ধাপ করে অবনম হয়েছে ইতালি (৭ম) ও পতুর্গালের (৯ম)। মেক্সিকো তিন ধাপ পিছিয়ে নেমে গেছে ১২ নম্বরে। যদিও কনকাফাক অঞ্চলে র‌্যাঙ্কিংয়ে তারাই শীর্ষে। মেক্সিকোর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র (১৪তম)। 
সবচেয়ে বড় লাফ দিয়েছে কাজাখস্তান। ১১ ধাপ উন্নতিতে তারা উঠে এসেছে ১১৪ নম্বরে। এছাড়া কিউবা ১০ ধাপ (১৬৭তম), গ্রিস ৭ ধাপ (৪৮তম), মালয়েশিয়া ৭ ধাপ (১৪৭তম) এগিয়েছে। 

এএফসি ভুক্ত দলগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে রয়েছে শুধু পাকিস্তান (১৯৬), তিমোর-লেসথে (১৯৯), গুয়াম (২০৫) এবং শ্রীলঙ্কা (২০৭)। আর এশিয়ান অঞ্চল থেকে সবার উপরে ইরানের অবস্থান (২৩তম)। এরপর রয়েছে জাপান (২৪তম) ও দক্ষিণ কোরিয়া (২৮তম)। দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে অবস্থান ভারতের। দুই ধাপ এগিয়ে ১০৪ নম্বরে উঠে এসেছে তারা।

আফ্রিকান অঞ্চল থেকে শীর্ষে রয়েছে নেশনস কাপ চ্যাম্পিয়ন সেনেগাল। দুই ধাপ এগিয়ে ১৮ নম্বরে উঠে এসেছে সাদিও মানের দল। তাদের পরের স্থান মরক্কো (২২তম) ও তিউনিসিয়ার (৩০তম)। তিনটি দলই বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে।

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com