ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

রাজনীতি

পোশাক শিল্প ধ্বংসের নীল নকশা বাস্তবায়ন করছে সরকার: রিজভী

স্টাফ রিপোর্টার

(২ মাস আগে) ৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৫:৩৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৩ অপরাহ্ন

mzamin

সরকার অত্যন্ত সুকৌশলে পোশাক শিল্প ধ্বংসের নীল নকশা বাস্তবায়ন করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, সমস্ত অর্থনৈতিক সেক্টর ধ্বংসের পর এবার সরকারের কুনজর পড়েছে বৈদেশিক রপ্তানীর আয়ের সবচেয়ে বড় খাত পোশাক শিল্পের দিকে। সরকার অত্যন্ত সুকৌশলে পোশাক শিল্প ধ্বংসের নীল নকশা বাস্তবায়ন করছে। শ্রমিকদের ন্যায্য দাবি দমনে হত্যা, নিষ্পেষণ, অপিরণামদর্শী সিদ্ধান্ত এবং প্রতিবেশী দেশের স্বার্থে এই সর্ববৃহৎ শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে নেয়া হয়েছে। শ্রম অধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্র নতুন শ্রমনীতি ঘোষণার পর বাংলাদেশের পোশাকশিল্পের ওপর নিষেধাজ্ঞা প্রায় অবধারিত বলে আশংকা করছেন মালিকরা। 

তিনি বলেন, বুধবার পোশাক খাতে আতংকের বিষয়টি মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের কথাতেই স্পষ্ট হয়েছে। তিনি বলেছেন, “নিষেধাজ্ঞা আসলে বিদেশিরা পণ্য নেবে না। ইতিমধ্যে পণ্যের আদেশ দাতারা এমন শর্ত জুড়ে দিয়েছেন ঋণপত্র খোলার সময়। এমনকি পণ্য জাহাজীকরণের পর নিষেধাজ্ঞা আসলেও পণ্য নেবে না তারা।”  ইতোমধ্যে এ খাত ৪০ থেকে ৪৫ শতাংশ ব্যবসা হারিয়েছে। পোশাক শিল্পের মালিকদের ঘোর অনিশ্চয়তার মধ্যে উদ্ভট পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বালখিল্য প্রদর্শন করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সরকার বললেই পোশাক রপ্তানির বন্ধ হবে না। নিষেধাজ্ঞা দিলে কিছুই হবে না।

জনগণ বিশ্বাস করে রেডিমেড গার্মেন্টস ব্যবসায় এখন অন্য দেশের হাতে তুলে দিয়ে অবৈধ ক্ষমতায় থাকার গ্যারান্টি চায় অবৈধ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেও মন্তব্য করেন রিজভী।
রিজভী বলেন, নির্বাচনের নামে তামাশা পুরোদমে চলছে।

বিজ্ঞাপন
অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা শুনে ক্ষিপ্ত প্রধানমন্ত্রী, খড়গ হাতে নিয়ে নির্বাচনী মাঠে ‘আদার বনে শিয়াল রাজার মতো’ ছুঠে বেড়াচ্ছেন। তিনিই সব, তাকে ক্ষমতায় থাকতে হবে। সুতরাং যারা সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের কথা বলে তাদের তিনি ব্যক্তিগত দুশমন হিসেবে বিবেচনা করেন। সেজন্য বিরোধী দলের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবির আন্দোলন দমাতে নানা পন্থা অবলম্বন করেছেন, যেগুলি নির্মম পৈশাচিক।
তিনি আরো বলেন, আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেপ্তারের পর রিমান্ড, জার্মানীর ‘কনসেনট্রেশন ক্যাম্পের’ অতাচারের কাহিনীকেও হার মানাবে। দল পরিবর্তনের জন্য কারান্তরীণ গণতন্ত্রকামী রাজনীতিবিদদের চরম অসম্মানজনকভাবে তাদের সম্মতি আদায়ের জন্য জুলুম করা হচ্ছে বলে শোনা যাচ্ছে। রিমান্ডে নির্যাতন করে তরুণ নেতাকর্মীদের মিথ্যা স্বাক্ষ্য আদায়ের চেষ্টা চলছে। বিএনপি’র নেতাকর্মীদের নীপীড়ন, নির্যাতন, হেনস্তা এবং হেয় করেও এদের পরাস্ত করতে না পেরে উৎপীড়নের পথ অবলম্বন করছে। সরকার আইনপ্রয়োগকারী র‌্যাব-পুলিশ ব্যবহার করে রাজনৈতিক দলের নীতি-নৈতিকতা অধঃপতনের দিকে ঠেলে দেয়ার এক সুগভীর নীলনকশা চালিয়ে যাচ্ছে। 
এই পাতানো নির্বাচন কেবল বয়কট নয় গণ-প্রতিরোধের মাধ্যমে এই সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে একটা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত করা নিশ্চিত করতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

গত ২৪ ঘন্টায় সারাদেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার, আহত, মামলা ও আসামীর সংখ্যা তুলে ধরেন রিজভী। তিনি জানান, এসময়ে ৪১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, আহত হয়েছে ১০০ জন এবং মামলা দায়ের করা হয়েছে ১৯টি। এসব মামলায় আসামী করা হয়েছে ২০৪৫ জন নেতাকর্মীকে।

পাঠকের মতামত

বাংলাদেশ -নিউজিল্যান্ড টেষ্ট উত্তাপ না ছড়ালেও বাজারে পেঁয়াজ সিন্ডিকেটের দুর্দান্ত, অপ্রতিরোধ্য ব্যাটিং গতকাল শুক্রবার ঝড় বৃষ্টির মধ্যেও পেঁয়াজের দাম ছিলো ১২০টাকা, আজ বিক্রি করছে, এক পোয়া ৬০টাকা, মানে ২৪০*, এভাবে তাদের মর্জিমাফিক চলতে থাকলে ৫০০* টাকা করে বিক্রি করলেও তাতে কি? এমন তো নয় যে বাজারে পেঁয়াজ সংকট , আর কারো বিয়ে তো নয় - ইদো নয়

anwar
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ১২:৪৯ পূর্বাহ্ন

আওয়ামিলীগ কে একতরফা নির্বাচনের সায় দিয়ে ভারত দেশের মধ্যে অরাজকতা সৃষ্টি গার্মেন্টস শিল্প ধংস করছে। গভীর সরযন্ত্র ভারতের তারা কৌশলে সব অডার ভারতে নিয়ে শিল্প বিপ্লব ঘটবে আর বাংলাদেশের শিল্প ধংস করবে। ভারতের শক্তিতে হাসিনা একতরফা ভুয়া নির্বাচন ডামি,সাজানো নির্বাচন করতে চাই। জনগণের ভোটের অধিকার হরণ করেছে, মানবাধিকার লঙ্ঘন করেছে,

আসাদ মোল্লা
৮ ডিসেম্বর ২০২৩, শুক্রবার, ৪:৫৮ পূর্বাহ্ন

আগে দেখতাম, রাজনৈতিক দল গুলো গোপনে বিভিন্ন স্বড়যন্ত্র করতো, এখন বিএনপি জামায়াত প্রকাশ্যে এবং ঢাক ঢোল পিটিয়ে সবাইকে জানিয়ে স্বড়যন্ত্র করে।

Mohsin
৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৬:৪৩ অপরাহ্ন

বিএনপির কাঁদে ভর করে দেশকে ধ্বংসের পাঁয়তারা করছে আমেরিকা । তাদের উস্কানিতে নির্বাচনে অংশ গ্রহণ না করে সুযোগ পেয়েছে । এভাবেই লিবিয়ায় অন্য একটি দল তৈরি করে লিবিয়াকে ধ্বংস করেছে ।

Kazi
৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৫:৫০ পূর্বাহ্ন

এতো নির্লজ্জ একটা দল এমনকি এতো নির্লজ্জ তাদের সাপোর্টাররা যে গত ১৫ বছরে যে তাদের একটা নির্লজ্জ গুজবও সত্যে পরিণত হয় নাই তাও মনে নাই

রহিম
৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৫:৪০ পূর্বাহ্ন

সম্ভবতঃ বাঙলাদেশের পোশাক শিল্প ভারতকে হস্তান্তর করার প্রক্রিয়া এটা।

একজন
৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৫:৩৬ পূর্বাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status