ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

গাজায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে, নিখোঁজ সাত হাজার

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ৬:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৫২ পূর্বাহ্ন

mzamin

গাজায় ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। এছাড়া এখনও কয়েক হাজার মানুষ নিখোঁজ রয়েছে। তারা ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। গাজার স্থানীয় প্রশাসন সোমবার মৃতের সংখ্যা আপডেট করে। এক বিবৃতিতে গাজা-ভিত্তিক সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, মৃতের মধ্যে ৬ হাজার ১৬০ শিশু এবং চার হাজার নারী রয়েছে। 
মিডল ইস্ট মনিটরের রিপোর্টে বলা হয়, গাজার রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে আছে মরদেহ। এখনও সাত হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে, ইসরাইলের বিমান হামলায় ভেঙে পড়া শত শত ভবনের নিচে চাপা পড়ে আছেন তারা। তাদের মধ্যে অল্প কিছু মানুষকেই হয়ত বাঁচানো সম্ভব হবে। এছাড়া অনেকেই এরইমধ্যে চাপা পড়া অবস্থায় মারা গেছেন। তাদের মরদেহ কবে নাগাদ উদ্ধার করা যাবে তার কোনো নিশ্চয়তা নেই।

বিজ্ঞাপন
নিখোঁজদের মধ্যে ৪ হাজার ৭০০ জন নারী ও শিশু।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, মৃত ফিলিস্তিনিদের মধ্যে ২০৭ জন চিকিৎসা কর্মী, ৭০ জন সাংবাদিক এবং উদ্ধারকারী দলের ২৬ সদস্য রয়েছেন। এছাড়া ইসরাইলের বর্বর হামলায় আহত হয়েছেন ৩৬ হাজার মানুষ। আহতদের মধ্যে ৭৫ শতাংশ নারী ও শিশু। হামলায় গাজার ৫০ হাজারের বেশি বাড়ি ধ্বংস হয়েছে। ২ লাখ ৫০ হাজার বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। 
ইসরাইলি বাহিনীর হামলায় তিনটি গির্জা, ৪৪টি মসজিদ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে ১৭৪টি উপাসনালয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী ধর্মীয় স্থানে হামলা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হয়। ইসরাইলের দাবি, এসব স্থাপনাকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল হামাস। যদিও তার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status