ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

শেষের পাতা

সিলেটে স্বতন্ত্র হতেও চিন্তায় বঞ্চিত প্রার্থীরা

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

লড়াই করেছেন দলীয় ফোরামে। নৌকা পাননি। মাঠ প্রস্তুত। চাপ আছে তৃণমূলের। দলের শীর্ষ মহলেরও আপত্তি নেই। তবু চিন্তায় স্বতন্ত্র হতে যাওয়া প্রার্থীরা। লড়াই করতে হবে আওয়ামী লীগের সঙ্গেই। এমন নানা হিসাব নিকাষের মধ্যদিয়ে স্বতন্ত্র প্রার্থী হতে চলছে বিশ্লেষণ। তবে সিলেটের কেউ কেউ ইতিমধ্যে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। দলীয় খড়গ না থাকায় আপাতত স্বস্তি তাদের।

বিজ্ঞাপন
সিলেট-৬ আসন। তৃণমূল বিএনপি’র চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী এ আসনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছেন বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদকে। স্বতন্ত্র হওয়ার ঘোষণা দিয়েছেন কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন। 

রোববার এ আসনে দলের প্রার্থিতা ঘোষণা করার পর সরওয়ার হোসেন নিজের ফেসবুক পেজে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি লিখেছেন- ‘গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলার উন্নয়ন এবং সর্বস্তরের জনগণের একজন সেবক হিসেবে পাশে থাকার জন্য আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নেত্রীর নির্দেশনায় আমি স্বতন্ত্র প্রার্থী হবো ইনশাল্লাহ। আমার প্রবাসী ভাই বোনসহ সকলের কাছে, গরির-দু:খী অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছি। এভাবে বাকি জীবনটুকু কাটিয়ে দিতে চাই। জয় বাংলা-জয় বঙ্গবন্ধু ‘জয় হউক মেহনতী মানুষের’। 

সরওয়ার হোসেনের এই ঘোষণা নানা হিসাব-নিকাষ চলছে এলাকায়। বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদের পক্ষে এ আসনের আওয়ামী লীগের নেতারা ঐক্যবদ্ধ। তবে, তৃণমূলে আছে ক্ষোভ-বিক্ষোভ। গত করোনাকালীন সময় ও বন্যাকালে সরওয়ার হোসেন নিজ উদ্যোগে ত্রাণ ও খাদ্য সহায়তা নিয়ে গ্রামে গ্রামে গেছেন। এ কারণে আওয়ামী লীগের তৃণমূলের সঙ্গে তার সর্ম্পক গড়ে উঠেছে। আর শক্তিতে বলিয়ান হয়ে সরওয়ার স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠজনেরা। সিলেট-৫ আসনে অনেক দিন বঞ্চিত থাকার পর নৌকা পেয়েছেন নগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ। মনোনয়ন প্রাপ্তিতে তার পক্ষে ঐক্যবদ্ধ ছিলেন সিলেট আওয়ামী লীগের নেতারা। এ আসনে প্রার্থী হতে দীর্ঘদিন ধরে মাঠে রয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড. আহমদ আল কবির। স্বতন্ত্র প্রার্থী হবেন কিনা, এখনো সিদ্বান্ত নেননি। 

তবে আওয়ামী লীগের তৃণমূলসহ এলাকার ভোটারের চাপ রয়েছে বলে তিনি জানিয়েছেন। বলেন, ‘সিলেট-৫ আসন নিয়ে নানা হিসাব রয়েছে। ভোটার এবং সমর্থকদের চাপ আছে। আমি এখনো চিন্তাভাবনায় আছি। স্থানীয় পর্যায়ে দলের নেতাকর্মী এবং দু’থানার মুরুব্বিদের সঙ্গে কথা বলে এবং তাদের মতামত নিয়ে প্রার্থী হতে চাই। যদি সবার মত থাকে তাহলে প্রার্থী হবো।’ ড. আহমদ আল কবির এনজিও সংস্থা সীমান্তিকের চিফ প্যাট্রন হওয়ার কারণে এলাকার শিক্ষা, স্বাস্থ্যসহ নানা ক্ষেত্রে তার অবদান রয়েছে। সিলেট-৩ আসনে নৌকার জন্য দলীয় ফোরামে তুমুল লড়াই করেছেন বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ও সিলেটের পরিচিত মুখ ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল। কিন্তু শেষ মুহূর্তে তিনি মনোনয়ন বঞ্চিত হয়েছেন। সর্বদলীয় ভোটে তার গ্রহণযোগ্যতা রয়েছে বলে জানিয়েছেন ডা. দুলালের ঘনিষ্ঠজনেরা। আওয়ামী লীগের তৃণমূলের নেতাদেরও সমর্থন রয়েছে। সেজন্য তিনি স্বতন্ত্র প্রার্থী হতে চিন্তাভাবনা করছেন। 

ডা. দুলালও বিগত করোনা ও বন্যাকালীন সময় থেকে এ আসনের মানুষের কাছাকাছি রয়েছেন। বিশেষ করে চিকিৎসা সহায়তা নিয়ে তিনি গ্রামে গ্রামে গেছেন। এতে করে সর্বমহলে তার পরিচিতি রয়েছে। ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল জানিয়েছেন, নির্বাচন করার জন্য সাধারণ ভোটার, দলের তৃণমূলের নেতাকর্মীসহ বিভিন্ন মহলের চাপ রয়েছে। এ নিয়ে চিন্তাভাবনা চলছে। দল যেখানে স্বতন্ত্র হওয়ার সুযোগ দিয়েছে সেখানে পজেটিভভাবেই দেখা হচ্ছে বিষয়টি। সবার সঙ্গে আলোচনা করে দু’এক দিনের মধ্যে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে জানান। এ আসনের বর্তমান এমপি হাবিবুর রহমান। তিনি উপনির্বাচনে জয়লাভ করে এমপি হন। এবার নৌকার মনোনয়নও পেয়েছেন তিনি। সিলেট-৪ আসনে নৌকার মনোনয়নের জন্য দীর্ঘদিন ধরে মাঠে রয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগ নেতা গোলাপ মিয়া। 

এ আসনের মানুষের কাছে তিনি ব্যাপকভাবে পরিচিত। এ আসনের বর্তমান এমপি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তার পক্ষে ৩ উপজেলার আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলেও তৃণমূলে গ্রহণযোগ্যতা রয়েছে গোলাপের। এর আগে উপজেলা নির্বাচনেও তিনি অংশ নিয়েছিলেন। এ ছাড়া- ২০২২ সালে প্রলয়ংকরী বন্যার পর তিনি গ্রামে গ্রামে খাদ্য সহায়তা নিয়ে গেছেন। গোলাপ মিয়া জানিয়েছেন, ‘সুষ্ঠু ভোট হলে স্বতন্ত্র হয়েও আমি জয়লাভ করবো। কিন্তু শেষ মুহূর্তে কী হয় সেটি নিয়ে চিন্তাভাবনা করছি। কেউ জোর করে জয় ছিনিয়ে নিয়ে গেলে তো কিছু করার থাকবে না। তবে প্রশাসন নিরপেক্ষ ভূমিকায় থাকলে তিনি নির্বাচন করবেন বলে জানান।’

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status