ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

এয়ার ইন্ডিয়ায় নাশকতার হুমকি, খালিস্তানি নেতা পান্নুনের বিরুদ্ধে মামলা করলো NIA

মানবজমিন ডিজিটাল

(৬ মাস আগে) ২১ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ৩:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৬ পূর্বাহ্ন

mzamin

ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) নিষিদ্ধ খালিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর  নেতা গুরুপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।  সম্প্রতি একটি ভিডিওতে তাকে এয়ার ইন্ডিয়ার যাত্রীদের হুমকি দিতে দেখা গিয়েছিলো। পান্নুনের বিরুদ্ধে ভারতীয় পেনাল কোড এবং বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ) ধারায় মামলা রুজু হয়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে পান্নুনের  ভিডিও বার্তা। সেখানে তাকে বলতে শোনা গেছে, ‘‘১৯শে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়লে জীবনের ঝুঁকি আছে।’’ তারা যে জেনে শুনেই বিশ্বকাপ ফাইনালের দিনটি বেছে নিয়েছে সে কথা গোপন করেননি পান্নুন। প্ল্যাটফর্মে পান্নুন নিজেকে জেনারেল হিসেবে পরিচয় দেন। নিষিদ্ধ এসএফজে-এর কৌঁসুলি, শিখদের এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন। এর ফলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে কানাডা, ভারত এবং অন্যান্য দেশগুলিতে যারা  এয়ার ইন্ডিয়া ফ্লাইট পরিচালনা করে।

পান্নুন একটি ভিডিও ইস্যু করে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে আইসিসি বিশ্বকাপ ফাইনাল বাধা দেয়ার কথাও বলেন। পান্নুন ২০১৯ সাল থেকে এনআইএ-র রাডারে ছিলেন যখন
সংস্থা প্রথমে তার বিরুদ্ধে মামলা দায়ের করে। ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি এনআইএ বিশেষ আদালতে  জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা  জারি করে।

বিজ্ঞাপন
একই বছরে পান্নুনের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করে তাকে ‘ঘোষিত অপরাধী’ ঘোষণা করা হয়। সরকার তখন এসএফজে-কে 'বেআইনি' হিসেবে শ্রেণীবদ্ধ করেছিল।

UAPA এর অধীনে পান্নুনকে 'ব্যক্তি সন্ত্রাসী' হিসেবে উল্লেখ  করেছিলো। পঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার। তার চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করে এনআইএ। পান্নুন কানাডার সারেতে  ২০২৩ সালের ২৯ অক্টোবর  "খালিস্তান রেফারেন্ডাম -২" এর সংগঠক ছিলেন। তিনি হরদীপ সিং নিজ্জারের কথিত হত্যাকাণ্ডে ভারতীয় হাইকমিশনার ভার্মার দায়িত্ব নিয়ে প্রশ্ন তুলে "শহীদ নিজ্জার কিল ইন্ডিয়া রেফারেন্ডাম" করার অভিপ্রায়ও ঘোষণা করেছিলেন।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status