ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

রাজনীতি

মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ সরকারের প্রতি অশনি সংকেত: রব

স্টাফ রিপোর্টার

(৯ মাস আগে) ২৩ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ৪:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৫ অপরাহ্ন

mzamin

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কর্তৃক ভিসা নিষেধাজ্ঞা আরোপ করাকে অবৈধ সরকারের প্রতি অশনি সংকেত বলে উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। শনিবার এক বিবৃতিতে তারা প্রহসনমূলক ও একতরফা নির্বাচনের পাঁয়তারা পরিহারপূর্বক অবিলম্বে পদত্যাগ করার জন্য সরকারের প্রতি পুনরায় আহ্বান জানান। 

তারা বলেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা,  ভোট কারচুপি, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন এবং সহিংসতার মাধ্যমে শান্তিপূর্ণ সমাবেশে বিঘ্ন সৃষ্টি, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রকাশে বাধা দেয়াসহ প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় নির্বাচনী বৈতরণি পার হওয়ার সরকারের নীল নকশার এহেন কর্মকাণ্ডের ফলশ্রুতিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি। গণতন্ত্র, ভোটাধিকার ও আইনের শাসনের অভাবে ক্ষমতাসীনদের তথাকথিত ‘বিশ্বের রোল’ মডেল বাংলাদেশ আজ নাইজেরিয়া, সোমালিয়া, উগান্ডা, নিকারাগুয়া ও বেলারুশের সমমর্যাদায় চিহ্নিত হচ্ছে। সরকারের দীর্ঘদিনের অগণতান্ত্রিক অপশাসন মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের মর্যাদাকে ধূলিসাৎ করে দিয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে, সংসদ ভেঙে দিয়ে, সরকারের পদত্যাগ ও জাতীয় সরকার গঠন করাই হবে বিদ্যমান বহুমুখী সংকটের আপৎকালীন সমাধান।

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status