ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

এবার সুইজারল্যান্ডেও নিষিদ্ধ হলো বোরকা

মানবজমিন ডেস্ক

(৮ মাস আগে) ২২ সেপ্টেম্বর ২০২৩, শুক্রবার, ৫:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৮ পূর্বাহ্ন

mzamin

এবার বোরকার ওপর নিষেধাজ্ঞা জারি করল ইউরোপের দেশ সুইজারল্যান্ড। এর আগে মহাদেশটির আরও কয়েকটি দেশও একই পদক্ষেপ নিয়েছিল। বোরকার ওপর নিষেধাজ্ঞা জারি করা দেশগুলোর মধ্যে আছে ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া ও নেদারল্যান্ড। এবার সেই পথে হাঁটল সুইজারল্যান্ডও। 

এএফপি জানিয়েছে, বুধবার সুইস পার্লামেন্টের নিম্নকক্ষের এই সংক্রান্ত বিল পাশ হয়েছে। তাতে বলা হয়েছে, সুইজারল্যান্ডের জনবহুল জায়গায় নাক, মুখ ও চোখ ঢেকে রাখা বা বোরকা পরা অবৈধ বলে বিবেচিত হবে। এই নির্দেশ অমান্য করলে সে ক্ষেত্রে ১০০০ সুইস ফ্র্যাঙ্ক বা ১১০০ মার্কিন ডলার জরিমানা করা হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ হল এক লাখ ২০ হাজার টাকা। 

সুইস পার্লামেন্টের নিম্নকক্ষে বোরকা ও মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছেন ১৫১ জন সংসদ এবং বিপক্ষে ভোট দিয়েছেন ২৯ জন সাংসদ। এই বিলটি আগেই সবুজ সংকেত পেয়েছিল সুইস পার্লামেন্টের উচ্চকক্ষে। এর আগে ২০২১ সালেও দেশটিতে এ সংক্রান্ত একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল। এই গণভোটে ৫১ শতাংশ মানুষ বোরকা নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছিলেন। 

সুইজারল্যান্ডের সংগঠন ‘এগারকিনজেন কমিটি’ ২০১৬ সাল থেকেই জনবহুল স্থানে বোরকা এবং মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার জন্য প্রচেষ্টা শুরু করে।

বিজ্ঞাপন
এরপর ২০২১ সালে ওই ভোট হয়। গণভোটের ফলাফলকে সুইজারল্যান্ডের জাতীয়তাবাদী সুইস পার্টি কট্টরপন্থী ইসলামের বিরুদ্ধে একটি বড় জয় বলে স্বাগত জানায়।

তবে নতুন নিয়মে কিছু ছাড়ও দেয়া হয়েছে। ধর্মীয় অনুষ্ঠান, স্থানীয় রীতিনীতি সম্পর্কিত অনুষ্ঠান এবং থিয়েটারে অভিনয় ইত্যাদির ক্ষেত্রে ছাড় দেয়া হবে। সুইজারল্যান্ডের মোট জনসংখ্যা আনুমানিক ৮৯ লক্ষ। এখানে ৬২.৬ শতাংশ মানুষ খ্রিষ্টান এবং ৫.৪ শতাংশ মুসলিম রয়েছে। দেশে প্রায় ৩০% মানুষ আছেন যারা কোনও ধর্মে বিশ্বাস করেন না।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status