ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

বাংলারজমিন

খাগড়াছড়িতে সরকার নির্ধারিত দাম মানছে না ব্যবসায়ীরা, মোবাইল কোর্টে জরিমানা

খাগড়াছড়ি প্রতিনিধি
১৯ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবারmzamin

খাগড়াছড়িতে সরকারের নির্ধারণ করে দেয়া দামে পণ্য বিক্রি করছে না ব্যবসায়ীরা। বাজারে ডিম প্রতি পিস ১৩ টাকা, তেল প্রতি লিটার ১৭৪ টাকা, আলুর কেজি ৪৫ ও পিয়াজ ৭০-৭৫ টাকা করে বিক্রি করছেন তারা। খাগড়াছড়ির বিভিন্ন খুচরা ও পাইকারি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। ফলে বাজারে দফায় দফায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করছে ম্যাজিস্ট্রেটরা। 
গতকাল দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মো. তরিকুল ইসলাম ও মো. আনোয়ার হোসেন এ অভিযান পরিচালনা করেন। এ সময় খাগড়াছড়ির নিচের বাজার ও মসজিদ সংলগ্ন পাইকারি ও খুচরা দোকানগুলোতে অভিযান পরিচালনা করে ৭টি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৮ হাজার দুইশত টাকা জরিমানা করা হয়। এর আগে গত শনিবারও অভিযান পরিচালনা করে জরিমানা করা হয় কিছু প্রতিষ্ঠানকে। তবে অভিযান শেষে আবার আগের মতোই বেশি মূল্যে আলু, পিয়াজ বিক্রি করতে দেখা গেছে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোতে। হাজী শফি স্টোরের মো. মামুন বলেন, ‘সরকার আলু-পিয়াজের যে দাম নির্ধারণ করে দিয়েছে সে দামে আমরা কিনতেও পারি না। আলুর দাম বলছে ৩৫ টাকা, সেই দামে আলু আমরা আনতে পারছি না। তাহলে কম দামে বেচবো কি করে? 
খাগড়াছড়ি কাউন্সিল অব কনজিউমার রাইটস (সিআরবি)র সাধারণ সম্পাদক মো. আবদুর রউফ বলেন, ‘সরকার কর্তৃক নির্ধারণ করে দেয়া মূল্য তালিকা ব্যবসায়ীরা মানছে না।

বিজ্ঞাপন
তারা বলছে বেশি দামে কেনা তাই বেশি দামে বিক্রি করতে হবে। কিন্তু আমরা দেখি কোনো জিনিসের দাম যখন বাড়ানো হয় তখন তারা কিন্তু পুরনো পণ্যসহ সব পণ্যের দাম সমানভাবে বাড়িয়ে দেয়। এসব মুনাফালোভী ব্যাবসায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠিন অভিযান পরিচালনা করে সরকারি আইন মানতে বাধ্য করতে হবে।’ খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, ‘কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান আলু, পিয়াজ গুদামজাত করে বাজারে অস্থিরতা তৈরি করছে এমন প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের এ অভিযান চলবে।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status