ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

বাংলাদেশের বিপক্ষে হেরে ‘বড় ক্ষতি’ ভারতের

স্পোর্টস ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২৩, রবিবার

এক দলের  আগেই ফাইনাল নিশ্চিত, আরেক দলের বিদায়। ফলে এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচটি ছিল শুধুই নিয়মরক্ষার। এমন ম্যাচে ভারত ৫ ও বাংলাদেশ ৪ পরিবর্তন নিয়ে মাঠে নামে। বেঞ্চের শক্তি পরীক্ষার ম্যাচে ভারতকে ৬ রানে হারায় টাইগাররা। বাংলাদেশের বিপক্ষে এই হারে আইসিসি’র তিন সংস্করণের র‌্যাঙ্কিংয়েই শীর্ষে ওঠার সুবর্ণ সুযোগ হাতছাড়া করল রোহিত শর্মার দল। এই মুহূর্তে টি-টোয়েন্টি ও টেস্ট ফরম্যাটে শীর্ষে রয়েছে ভারত। টাইগারদের বিপক্ষে মাঠে নামার আগে ওয়ানডে ফরম্যাটে তারা ছিল ২ নম্বরে। মাত্র ২ রেটিং পয়েন্ট এগিয়ে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। কাল দুটি সমীকরণ মিললে অজিদের টপকে শীর্ষে উঠতে পারতো ভারত। এশিয়া কাপে ভারতের হারাতে হতো বাংলাদেশকে, আর ওয়ানডে সিরিজে কাল চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারতে হতো দক্ষিণ আফ্রিকার কাছে।

বিজ্ঞাপন
তাহলে একসঙ্গে তিন ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হতো ভারত। অস্ট্রেলিয়া হারলেও নিজেদের কাজটাই ঠিকঠাক করতে পারেনি ভারত। শুধু তাই নয় বাংলাদেশের বিপক্ষে হারে র‌্যাঙ্কিংয়ে অবনতিও হয়েছে ভারতের। গতকাল আইসিসি প্রকাশিত নতুন র‌্যাঙ্কিং অনুযায়ী, ২টি রেটিং পয়েন্ট হারিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৩ নম্বরে নেমে গেছে রোহিত শর্মার দল।  ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে পাকিস্তান। পাকিস্তানের সমান রেটিং পয়েন্ট নিয়েও শীর্ষ স্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। এর ব্যাখা হিসেবে আইসিসি জানায়, অস্ট্রেলিয়া ১১৫.২৫৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে। দ্বিতীয় পাকিস্তানের সংগ্রহ ১১৪.৮৮৯ রেটিং পয়েন্ট। বাংলাদেশের বিপক্ষে হার শুধু এখনই নয়, নিকট ভবিষ্যতেও ভারতের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার পথ কঠিন করে তুলেছে।  ভারত যদি এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় আর অস্ট্রেলিয়াও পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি দক্ষিণ আফ্রিকার কাছে হারে, তবু ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ উঠতে পারবে না তারা। বরং অস্ট্রেলিয়া হারলে পাকিস্তানের শীর্ষস্থান পুনরুদ্ধার করার পথ সুগম হবে। গত আগস্টে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জিতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল পাকিস্তান। কিন্তু  এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কার কাছে হারের পর ৩ নম্বরে নেমে যায় বাবর আজমের দল। 

১০৫ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে চারে ইংল্যান্ড। তাদের চেয়ে ১ রেটিং পয়েন্ট কম নিয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা। ৬ নম্বরে থাকা নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১০০। এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে আটে নামিয়ে সাতে উঠেছিল শ্রীলঙ্কা। ভারতকে হারিয়ে আবারে ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাতে উঠে এসেছে টাইগাররা। বাংলাদেশের ঠিক পরেই ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে আটে শ্রীলঙ্কা। ৯ নম্বরে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৬০ আর  দশে থাকা ওয়েস্ট ইন্ডিজের ৬৮।
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status