ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

অবশেষে সাত বছর পর সৌদিতে কূটনৈতিক মিশন চালু করলো ইরান

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ৬ জুন ২০২৩, মঙ্গলবার, ১০:৫৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:৪৪ অপরাহ্ন

mzamin

দীর্ঘ সাত বছর পর প্রতিবেশী সৌদি আরবে কূটনৈতিক মিশনগুলো চালু করলো ইরান। চীনের মধ্যস্থতায় সম্পর্ক স্থাপনের পরই এ ঘোষণা দেয়া হয়েছিল। সে অনুযায়ী গত দুই মাসে সৌদি ও ইরানের তরফে জোর পদক্ষেপ নেয়া হয়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি জানিয়েছেন, ইরান সৌদি আরবে নিজের কূটনৈতিক মিশনগুলো খুলে দিচ্ছে। 

তিনি সোমবার তেহরানে বলেন, মঙ্গলবার খুলে দেয়া হবে সৌদির রাজধানী রিয়াদে অবস্থিত ইরান দূতাবাস এবং বুধবার জেদ্দায় অবস্থিত ইরানি কনস্যুলেটও আবার চালু করা হবে। একইসঙ্গে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিতে ইরানের স্থায়ী প্রতিনিধি তার কাজ শুরু করবেন। কানয়ানি বলেন, রিয়াদস্থ ইরান দূতাবাস এবং জেদ্দায় ইরানি কনস্যুলেট ইরানি হজ্বযাত্রীদের প্রয়োজনীয় কাজকর্ম দেখভালের কাজ এরইমধ্যে শুরু করেছে। তবে, সৌদি কর্তৃপক্ষ এখনও তেহরানে তার দূতাবাস পুনরায় খোলার তারিখ ঘোষণা করেনি কিংবা ইরানের জন্য কোনো রাষ্ট্রদূত নির্বাচন করেনি। 

পার্সটুডে জানিয়েছে, এর আগে গত ১০ মার্চ ইরান ও সৌদি আরব পরস্পরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আবার চালু করার সিদ্ধান্ত ঘোষণা করে। চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে এ সংক্রান্ত চুক্তি সই করেন ইরান ও সৌদি আরবের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তারা। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করে গত ৮ই এপ্রিল ইরান ও সৌদি পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের আনুষ্ঠানিক ঘোষণা দেন। গত মাসে প্রখ্যাত কূটনীতিক আলীরেজা এনায়েতিকে রিয়াদে ইরানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

বিজ্ঞাপন
তারই ধারাবাহিকতায় সৌদি আরবে নিজের দূতাবাস চালু করার কথা জানাল তেহরান।

২০১৬ সালের জানুয়ারি মাসে ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। কয়েক বছর পরিস্থিতি অপরিবর্তিত থাকার পর বিগত বছরগুলোতে ইরাকের রাজধানী বাগদাদে ইরান ও সৌদি কূটনীতিকরা অন্তত পাঁচবার দ্বিপক্ষীয় সম্পর্ক আবার চালু করার লক্ষ্যে আলোচনায় মিলিত হন। কিন্তু সেসব আলোচনা কাঙ্ক্ষিত ফল দিতে না পারলেও চীনা মধ্যস্থতায় তেহরান-রিয়াদ সম্পর্কের বরফ গলেছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status