ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

ইমরান, বুশরাসহ কয়েক ডজন নেতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি

মানবজমিন ডিজিটাল

(১১ মাস আগে) ২৬ মে ২০২৩, শুক্রবার, ১২:১২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৪ পূর্বাহ্ন

mzamin

পিটিআই চেয়ারম্যান ইমরান খান, তার স্ত্রী বুশরা বিবি এবং দলের কয়েক ডজন নেতা-কর্মীকে 'নো-ফ্লাই লিস্টে' রাখা হয়েছে। অর্থাৎ তাঁরা বিদেশ যেতে পারবেন না। একটি সূত্র ডন-কে এই খবর নিশ্চিত করেছে। এই নামগুলি Provisional National Identification List বা জাতীয় শনাক্তকরণ তালিকায় (পিএনআইএল) রাখা হয়েছে। পিএনআইএল হলো এক্সিট কন্ট্রোল তালিকার একটি বিকল্প, যা ইসিএল নামে বেশি পরিচিত।ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ), ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) এবং পুলিশ সহ ফেডারেল ও প্রাদেশিক সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের অনুরোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন দুর্নীতির মামলায় জড়িত থাকার অভিযোগে খানের গ্রেপ্তারের পর ৯ মে দেশ জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেই দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে পিটিআই নেতা, প্রাক্তন আইন প্রণেতাদের  বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে সরকারি সূত্র।

স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সরকারী আদেশ অনুসারে এই বিষয়ে, দেশের সমস্ত বিমানবন্দর এবং বহির্গমন পয়েন্টগুলিতে চিঠি পাঠানো হয়েছে যাতে এই ব্যক্তিদের কেউ পাকিস্তান ছেড়ে যেতে না পারে। নো-ফ্লাই তালিকায় রাখা বিশিষ্ট পিটিআই নেতাদের মধ্যে রয়েছেন আসাদ উমর, ফাওয়াদ চৌধুরী, মালেকা বোখারি, কাসিম সুরি, আসাদ কায়সার, মুরাদ সাইদ, হাম্মাদ আজহার, ডক্টর ইয়াসমিন রশিদ এবং মিয়ান আসলাম ইকবাল। পুলিশ, সন্ত্রাস দমন বিভাগ, প্রাদেশিক দুর্নীতি দমন বিভাগ, এনএবি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থা এই নামগুলি নো-ফ্লাই তালিকায় রাখার জন্য ফেডারেল সরকারের কাছে পাঠিয়েছে। অনেক পিটিআই নেতা সাম্প্রতিকদিনে পুলিশের দমন পীড়নের পরিপ্রেক্ষিতে বিদেশে উড়ে যাওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে তাদের থামানো হয়।

বিজ্ঞাপন
লাহোর পুলিশ এফআইএ-তে ৭০০ জনেরও বেশি পিটিআই নেতার নাম পাঠিয়েছে এবং সংস্থাকে এক মাসের জন্য তাদের বিদেশ ভ্রমণ সীমাবদ্ধ করতে বলেছে। ৯মে সহিংস বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে এই নামগুলি নো-ফ্লাই তালিকায় রাখার জন্য অনুরোধ করেছিল এফআইএকে, সেদিন কিছু সামরিক সম্পত্তিতেও অগ্নিসংযোগ করা হয়েছিল এবং ভাঙচুর করা হয়েছিল। 

বুধবার, রাওয়ালপিন্ডি জেলা পুলিশ ফেডারেল সরকারকে পিএনআইএল-এ এফআইএ -এর হেফাজতে থাকা ২৪৫ জন পিটিআই কর্মীর নাম রাখতে বলেছে। ৯ মে-র পর থেকে পিটিআইয়ের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেফতারের ভয়ে পিটিআইয়ের অনেক নেতা গা ঢাকা দিয়েছেন, আবার কেউ কেউ দল ছেড়েছেন।

সূত্র : ডন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status