ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

ভারত

পর্যটকদের জন্য খুলছে লাদাখের দরজা

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(৮ মাস আগে) ২৬ মে ২০২৩, শুক্রবার, ১০:৩৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:৩৯ অপরাহ্ন

mzamin

পূর্ব লাদাখে ভারত এবং চীনা সেনাদের মুখোমুখি সংঘর্ষের পর লাদাখের দরজা বন্ধ হয়েছিল পর্যটকদের জন্যে। প্রায় চার বছর পরে সেই বন্ধ দরজা খুলতে যাচ্ছে পর্যটকদের জন্যে। চ্যাং চেনমো অঞ্চলে প্রথম পর্যায়ে পর্যটকরা যাবেন। পূর্ব লাদাখের পাঙ্গগ লেকের উত্তর প্রান্ত পর্যন্ত যেতে পারবেন তারা। এর জন্য প্রয়োজনীয় ইনার লাইন পারমিট দেয়া হবে। দ্বিতীয় পর্যায়ে লে থেকে ১৬০ কিলোমিটার দূরে মার্সিমিক লা অথবা পাস খুলে দেয়া হবে পর্যটকদের জন্যে। ১৮ হাজার ৩১৪ কিলোমিটার উচ্চতায় এই লা। 

এই পর্যায়ে গোগরা হট স্প্রিং পর্যন্ত যেতে পারবেন পর্যটকরা। দেখতে পারবেন সগৎসালোতে ১৯৫৯ সালের দশ সিআরপিএফ  প্রহরীর সমাধি স্তম্ভ। ওই সালের ২১শে অক্টোবর পাট্রোলিং করার সময় চীনা বাহিনীর আক্রমণে শহীদ হন এই দশ সিআরপিএফ প্রহরী। পর্যটকদের জন্য দরজা খুলে দেয়ার ক্ষেত্রে লাদাখের স্থানীয় মানুষ জনের চাপটিও ছিল।

বিজ্ঞাপন
পর্যটক না আসায় স্থানীয় অর্থনীতি বিপন্ন হচ্ছিলো। মিলিটারি কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করেছিল সিভিলিয়ানরা। যদিও দু’দেশের উচ্চতম বৈঠকে এখনও পূর্ব লাদাখ নিয়ে কোনও সমাধান সূত্র মেলেনি। তবু পর্যটকদের জন্যে দরজা খোলা হচ্ছে কেবলমাত্র ভারসাম্য বজায় রাখার তাগিদে।
 

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status