ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

ভারত

আন্তর্জাতিক নারী দিবস, ভারতীয় মেয়েরা কি জাতিসংঘ প্রধানকে ভুল প্রতিপন্ন করলেন!

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১১ মাস আগে) ৮ মার্চ ২০২৩, বুধবার, ৭:০২ অপরাহ্ন

আজ আন্তর্জাতিক নারী দিবসে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ বলেছেন, নারীকে স্বাধিকার পেতে আরও তিনশ বছর হাঁটতে হবে।  জাতিসংঘ মহাসচিব হয়তো সার্বিক নিরিখে সঠিক কথাই বলেছেন।  কিন্তু, তিনি সম্ভবত খবর রাখেন না শৈলজা ধামি এবং স্বপ্না হরিজন-এর কথা।  শৈলজা ও স্বপ্না দু’জনের মধ্যে শতক যোজন দূর, কিন্তু কী অসাধারণ মিল তাদের জীবনে। আন্তর্জাতিক নারী দিবসে শৈলজা ধামি ভারতীয় বিমানবাহিনীর একটি ইউনিটের প্রধান হিসেবে যুদ্ধ করার অধিকার পেলেন।  পুরুষদের মতোই তিনি তার ইউনিট নিয়ে এয়ার স্ট্রাইকে যেতে পারবেন। 
শৈলজা ধামি হলেন বিমানবাহিনীর পাইলটদের মধ্যে প্রথম যিনি সরাসরি যুদ্ধ করার অনুমতি পেলেন।  আন্তর্জাতিক নারী দিবসে শৈলজা হয়তো জাতিসংঘ মহাসচিবের জন্য এক উপহাস।  উপহাস কী হাবড়ার অশোকনগরের আট নম্বর ওয়ার্ড এর স্বপ্না হরিজনও নয়? 
কে এই স্বপ্না হরিজন।  স্বপ্না হলেন অশোকনগর পুরসভার একমাত্র নারী রাগপিকার অর্থাৎ নোংরা কুড়ানিওয়ালা। দুই সন্তান ও বাবার মুখে অন্ন জোগানোর জন্য ৩৩ বছরের স্বপ্না হরিজন এই কাজ করছেন।

বিজ্ঞাপন
বুধবার আন্তর্জাতিক নারী দিবসে স্বপ্নাকে চাকরি পাকা করে স্বীকৃতি দিল অশোকনগর পুরসভা।  প্রতিদিন বাঁশি বাজিয়ে ময়লা সাফ করার জন্য স্বপ্না যান গৃহস্থের পাড়ায় পাড়ায়। জাতিসংঘের মহাসচিব কী বলতে পারেন এর থেকে বেশি নারী স্বধিকারিত্বের পরিচয় আর কী হতে পারে?

জাতিসংঘ মহাসচিবের বক্তব্যকে ব্যঙ্গ করার জন্যেই যেন অল বেঙ্গল মেন্স ফোরাম এর কর্ণধার নন্দিনী ভট্টাচার্য আন্তর্জাতিক নারী দিবসে বললেন, নারীর স্বাধিকার পেতে তিনশ কেন, পাঁচশ বছরও লাগতে পারে যদি না নারী তাদের স্বভাবসিদ্ধ পুরুষ নির্ভরতা না কমায়।  ভারতীয় নারীরা সেই পথে হাঁটছে।  তাই শৈলজা ধামি কিংবা স্বপ্না হরিজনদের সৃষ্টি হচ্ছে।  ভারতীয় নারী আজ স্বাবলম্বী হওয়ার পথে।  তিনশ নয়, আগামী তিন বছরেই নারী শুধু অর্ধেক আকাশ হয়েই থাকবে না - হবে পূর্ণ আকাশ। আর সেই আকাশে উন্মুক্ত বিহঙ্গের মতো নারীই উড়ে বেড়াবে।   
 

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status