ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ রজব ১৪৪৪ হিঃ

খেলা

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ভারত, শুভমনের রেকর্ড

স্পোর্টস ডেস্ক

(৬ দিন আগে) ২৫ জানুয়ারি ২০২৩, বুধবার, ২:০০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৯ পূর্বাহ্ন

mzamin

ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে ভারত। মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে রোহিত শর্মা ও শুভমন গিলের সেঞ্চুরি হাঁকানোর ম্যাচে ৯০ রানের বড় জয় পায় ভারতীয়রা। আর শতরান করে বিরাট কোহলির রেকর্ড ভাঙেন শুভমন।

ইন্দোরে আগে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ৩৮৬ রানের টার্গেট দেয় ভারত। জবাবে ২৯৫ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। ৮ ওভার ৪ বল হাতে রেখে জয় তুলে নেয় স্বাগতিকরা।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে বিধ্বংসী শুরু করে ভারত। ওপেনিং জুটিতে ২১২ রান তোলেন রোহিত শর্মা ও শুভমন গিল। ৮৫ বলে ৯ চার ও ৬ ছক্কায় ১০১ রানে রোহিত আউট হলে ভাঙে এই জুটি। শুভমন ফেরেন ৭৮ বলে ১৩ চার ও ৫ ছক্কায় ১১২ রানের ইনিংস খেলেন। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ২০৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন শুভমন। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৪০ রান করেন তিনি।

বিজ্ঞাপন
তিন ম্যাচে শুভমনের রান হলো ৩৬০। এতে কোনো দ্বিপাক্ষিক সিরিজে ৩ ওয়ানডেতে ভারতীয় ব্যাটার হিসেবে সর্বোচ্চ রান করলেন তিনি। আগের রেকর্ডটি ছিল বিরাট কোহলির। নিউজিল্যান্ড সিরিজের আগে শ্রীলঙ্কার বিপক্ষে জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে তিন ম্যাচে ২৮৩ রান সংগ্রহ করেছিলেন কিং কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সে সিরিজ সেরাও হন শুভমন গিল।

শুভমনের রেকর্ডগড়া ইনিংসের পর বাকি ৭ ব্যাটারের মধ্যে সবচেয়ে উজ্জ্বল ছিলেন হার্দিক পান্ডিয়া। ৩৮ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৫৪ রান করেন তিনি। এছাড়া বিরাট কোহলি ৩৬, শার্দুল ঠাকুর ২৫, ইশান কিষান ১৭ ও সূর্যকুমার যাদব ১৪ রান করেন। বাকিদের কেউ ছুঁতে পারেনি দুই অঙ্কের কোঠা।

নিউজিল্যান্ডের জ্যাকব ডাফি এবং ব্লায়ার টিকনার ৩টি করে উইকেট নেন। এক উইকেট পান মাইকেল ব্রেসওলে।
বিরাট টার্গেট তাড়া করতে নেমে বাজে শুরু করে নিউজিল্যান্ড। প্রথম ওভারের দ্বিতীয় বলে স্কোরবোর্ডে কোনো রান না তুলেই হার্দিক পান্ডিয়ার শিকার হন কিউই ওপেনার ফিন অ্যালেন। শুরুর ধাক্কা সামলে দ্বিতীয় উইকেটে ১০৬ রান তোলেন ডেভন কনওয়ে ও হেনরি নিকোলস। ৪০ বলে ৩ চার ও ২ ছক্কায় নিকোলস ৪২ রানে আউট হলে ভাঙে এই জুটি। ওপেনিংয়ে নেমে ষষ্ঠ উইকেট পর্যন্ত টিকে ছিলেন কনওয়ে। তার সেঞ্চুরিতেই মূলত কিছুটা লড়াই করতে পারে নিউজিল্যান্ড। ১০০ বলে ১২  চার ও ৮ ছক্কায় ১৩৮ রান করেন কনওয়ে। এছাড়া মিচেল স্যান্টনার ৩৪, মাইকেল ব্রেসওয়েল ২৬ এবং ড্যারিল মিচেল ২৪ রান করেন। বাকিদের কেউ ছুঁতে পারেনি দুই অঙ্কের ঘর।
ভারতের শার্দুল ঠাকুর ৬ ওভারে ৪৫ রান দিয়ে ৩ উইকেট নেন। বলে-ব্যাটে ছন্দ দেখিয়ে হন ম্যাচসেরা। তিনটি উইকেট পান কুলদীপ যাদবও। ৯ ওভারে ৬২ রান খরচ করেন তিনি। দুটি উইকেট যুজবেন্দ্র চাহালের।

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status