ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

সন্তানের অভিভাবক হিসেবে মাকে স্বীকৃতি দিয়েছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১২:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৮ পূর্বাহ্ন

mzamin

সন্তানের অভিভাবক হিসেবে মাকে স্বীকৃতি দিয়েছেন হাইকোর্ট। শিক্ষাসহ প্রয়োজনীয় সকল ফরম পূরণের ক্ষেত্রে অভিভাবক হিসেবে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম রাখার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ শিক্ষা প্রতিষ্ঠানে মায়ের নামে ফরম পূরণ করে পরীক্ষা দেয়ার সুযোগ চেয়ে করা এক রিটের শুনানি নিয়ে  এই রায় ঘোষণা করেন। এর আগে  অভিভাবকের ক্ষেত্রে কেবলমাত্র বাবার নাম থাকতো। এখন থেকে পিতৃ পরিচয়হীন সন্তানের অভিভাবক হবেন মা।

আদালতে আবেদনের  পক্ষে ছিলেন আইনজীবী আইনুননাহার সিদ্দিকা।  অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণের আগে শিক্ষার্থী তথ্য ফরমে অত্যাবশ্যকীয়ভাবে বাবার নাম পূরণ করতে না পারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী ঠাকুরগাঁও জেলার এক তরুণীকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র দিতে অস্বীকৃতি জানায়। পরবর্তীতে এ ঘটনার যথাযথ অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে এবং সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি প্রতিষ্ঠার দাবিতে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ এবং নারীপক্ষ যৌথভাবে জনস্বার্থে রিট করে। সেই রিটের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। একপর্যায়ে রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ রায় দিলেন দেশের উচ্চ আদালত।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

সবাইতো আর পিতৃ পরিচয়হীন নয়।এটা হাতে গোনা কয়েকজন।এই সামান্য সংখ্যকের জন্য বৃহৎ জনগোগোষ্ঠির উপর একটা আইন দরকার কি? তাছাড়া পিতা হলো আসল অভিভাবক। কেউ চাইলে মাকে অভিভাবক বানাতে পারে তাতে আইনের বাধা হবে বেআইনি।

শাহ এমরান
২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৮:৫২ পূর্বাহ্ন

এটা অনেক আগেই হওয়া উচিত ছিলো। নূতন কোন আইন নয় যে তার নূতন করেছে কিন্তু তার স্বীকৃতি দিয়েছে। এ ধারা পশ্চিমা দেশে বহুতকাল থেকেই চলে আসছে ? পশ্চিমা দেশের কিছু কিছু আইন আছে যা প্রয়োগ হলে দেশ সভ্যতার দিকেই চলে আসবে।

Khokon
২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৪:০০ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status