ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

গার্দিওলা লিভারপুলকে মনে করিয়ে দিলেন এফএ কাপ আর প্রিমিয়ার লীগ এক নয়

স্পোর্টস ডেস্ক
২২ মে ২০২২, রবিবার

ফেব্রুয়ারিতে লীগ কাপ জিতেছে লিভারপুল। সপ্তাহ খানেক আগে জিতেছে এফএ কাপ। ইতিমধ্যেই দুই শিরোপা জেতা দলটি রয়েছে প্রিমিয়ার লীগ শিরোপার লড়াইয়েও। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা অলরেডদের মনে করিয়ে দিলেন এফএ কাপের চেয়ে প্রিমিয়ার লীগ জেতা কঠিন।
আগামীকাল নির্ধারিত হবে এবারের লীগ চ্যাম্পিয়ন। শেষ রাউন্ডের খেলায় ভিন্ন দুই ম্যাচে মুখোমুখি হবে শিরোপার লড়াইয়ে থাকা ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। তার আগে চলছে দুই দলের কোচের স্নায়ুযুদ্ধ। একে অপরকে ইশারায় দিচ্ছেন খোঁচা। নিজেদের ৩৭তম ম্যাচে সাউদাম্পটনকে হারিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ টিটকারি মেরে সিটিজেনদের বলেছিলেন, এখনই নিজেদের চ্যাম্পিয়ন না ভাবতে। এবার গার্দিওলা বললেন, ‘এটা (প্রিমিয়ার লীগ) এফএ কাপের মতো একটি ম্যাচ নির্ভর নয়। এখানে প্রতিদিন লড়তে হয়।

বিজ্ঞাপন
এটা চমৎকার।’
২০১৬-১৭ মৌসুমে সিটির কোচ হন গার্দিওলা। এরপর স্প্যানিশ কোচের অধীনে তিনটি প্রিমিয়ার লীগ শিরোপাসহ বেশ কয়টি প্রতিযোগিতায় সাফল্য পেয়েছে স্কাই ব্লুরা। নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দিয়ে গার্দিওলা বলেন, ‘অনেক ম্যাচে আমাদের চোট সমস্যায় ভুগতে হয়েছে। ভালো-খারাপ পরিস্থিতির সঙ্গে লড়াই করেছি। (প্রিমিয়ার লীগে) গত কয়েক বছরের সাফল্য তারই সাক্ষ্য দেয়।’
২০১৯-২০ মৌসুমে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে আসর শেষ করে ম্যান সিটি। শীর্ষে থাকা লিভারপুল এগিয়ে ছিল ১৮ পয়েন্টে। গার্দিওলা বলেন, ‘সে বছর  লিভারপুল দারুণ ছন্দে ছিল এবং আমরা যথেষ্ট ভালো ছিলাম না। তাছাড়া বাকি মৌসুমগুলোতে আমরা লড়াইয়ে ছিলাম। যখন আপনি প্রিমিয়ার লীগের জন্য লড়াই করবেন, তখন এটা উপলব্ধি করবেন যে আপনি ড্রেসিংরুমের পরিবেশ উপভোগ করছেন। যখন জিততে থাকি, ভালো অনুভব হয়। এটা অনুশীলনের জন্য ভালো পরিবেশ তৈরি করে।’
৩৭ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যান সিটি। এক পয়েন্টে পিছিয়ে থাকা লিভারপুলও খেলেছে সমান ম্যাচ। সুতরাং, মৌসুমের শেষ ম্যাচে নির্ধারণ হতে চলেছে প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন। নিজেদের ৩৮তম ম্যাচে জয়ের বিকল্প নেই অলরেডদের। একই সঙ্গে ম্যান সিটির হার বা ড্র  কামনা করতে হবে ক্লপকে।
সিটি হারার পর যদি লিভারপুল ম্যাচ ড্র করে তবে দুদলেরই সমান পয়েন্ট হবে। সেক্ষেত্রে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শিরোপা উঠবে সিটির শোকেজে।
আগামীকাল ঘরের মাঠে অ্যাস্টন ভিলার বিপক্ষে শিরোপা নিশ্চিত করার ম্যাচে নামবে ম্যান সিটি। একই দিনে উলভারহ্যাম্পটনকে আতিথ্য দেবে লিভারপুল।
অঘোষিত ফাইনাল নিয়ে চাপ নিচ্ছেন না গার্দিওলা। তিনি বলেন, ‘উদ্বিগ্নতা? কোনো সুযোগ নেই। আমরা যদি গোল হজম করি বা সমস্যায় পড়ি, তাহলে আবার চেষ্টা করতে হবে এবং সেটা চালিয়ে যেতে হবে। এ ধরনের পরিস্থিতির মোকাবিলা করার এটাই সর্বোত্তম উপায়।’
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com