ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

ইতালিতে ‘ডিসাইডার’ আজ শিরোপা উৎসবে মাতবে কোন মিলান?

স্পোর্টস ডেস্ক
২২ মে ২০২২, রবিবার

একদিকে ইংলিশ প্রিমিয়ার লীগ অন্য দিকে ইতালিয়ান সিরি আ। এক রাতে শিরোপা নিষ্পত্তি হচ্ছে ইউরোপের শীর্ষ দুই লীগের। ফুটবলপ্রেমীদের একই সঙ্গে চারটি ম্যাচে নজর রাখতে হবে। কোনটা রেখে কোনটা দেখবেন! তবে এমন মধুর বিড়ম্বনায় পড়ার সুযোগ কি খুব বেশি আসে? তাইতো এসি মিলান-সাসুওলো ম্যাচের টিকিট শেষ হয়ে গেছে এক ঘণ্টার মধ্যেই। ইন্টার মিলান-সাম্পদোরিয়া ম্যাচেও একই অবস্থা। মিলানের দুই ঐতিহ্যবাহী ক্লাবের একটির হাতে উঠবে এবার সিরি আ শিরোপা। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হওয়ার সুযোগ মিস করতে চাইছেন না কেউ। গাজেত্তা দেল্লো স্পোর্ত জানিয়েছে, মানসিক শক্তি বাড়াতে সাসুওলোর মাপেই স্টেডিয়ামে ১৮ হাজার সমর্থক নিয়ে যাচ্ছে মিলান।
সর্বশেষ সিরি আ শিরোপা (স্কুদেত্তো) জেতার পর অপেক্ষায় অপেক্ষায় এক দশক পেরিয়ে গেছে মিলানের। আজ রাত ১০টায় সাসুওলোর মাঠে শুধু হার এড়ালেই ১৯তম স্কুদেত্তোর স্বপ্ন পূরণ হয়ে যাবে স্তেফানো পিওলির শিষ্যদের। জ্লাতান ইব্রাহিমোভিচও শান্তিতে অবসরে যেতে পারবেন।

বিজ্ঞাপন
ইব্রার কথা ছিল, ‘মিলানকে লীগ না জিতিয়ে বুটজোড়া তুলে রাখবো না।’ ফর্মে থাকায় আজ সাসুওলোর বিপক্ষে স্ট্রাইকার হিসেবে অলিভার জিরুর খেলার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে ইব্রা নামতে পারেন বেঞ্চ থেকে। মাপেই স্টেডিয়ামে ২০০৮ সালের স্মৃতি ফিরিয়ে আনতে চান সুইডিশ কিংবদন্তি। সেবার পার্মার বিপক্ষে বদলি হিসেবে নেমে গোল করে ইন্টার মিলানকে স্কুদোত্তো এনে দিয়েছিলেন তিনি। এবার এসি মিলানের হয়ে এমন কিছু করে দেখাতে চাইছেন ইব্রাহিমোভিচ।
একই সময়ে এসি মিলানের নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান লড়বে সাম্পদোরিয়ার বিপক্ষে। সিরি আ’র ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা মিলানের চেয়ে পিছিয়ে আছে ২ পয়েন্ট। শেষ ম্যাচে নিজেদের জয়ের পাশাপাশি মিলানের হার কামনা করছে সিমোনে ইনজাগির দল। কোচ ইনজাগি ৩৭তম রাউন্ড জেতার পর বলেছিলেন, ফুটবল বলেই আশাবাদী তিনি। কারণ খেলোয়াড় জীবনে তিনি নিজেও একবার লাজিওর হয়ে এমন পরিস্থিতিতে জিতেছিলেন স্কুদেত্তো।
চ্যাম্পিয়নস লীগ ও ইউরোপা লীগ 
শেষ ম্যাচে হেরে গেলেও নাপোলি তিন এবং জুভেন্টাস চার নম্বরে থেকে শেষ করবে মৌসুম। অর্থাৎ তাদের চ্যাম্পিয়নস লীগ স্পট নিশ্চিত। পঞ্চম ও ষষ্ঠ থাকে দুটি দল খেলে ইউরোপা লীগে। এক্ষেত্রেও লাজিও এবং রোমা তাদের জায়গা নিশ্চিত করে ফেলেছে। আতালান্তা অথবা ফিওরেন্তিনা অধিকার করবে সপ্তম স্থান (ইউরোপা কনফারেন্স লীগ বাছাই পর্ব)। দুই দলেরই সমান ৬৩ পয়েন্ট।
রেলিগেশন জোন
আজ জিতলেও ভেনেজিয়া ও জেনোয়ার অবনমন এড়ানোর সুযোগ নেই। তবে ২৯ পয়েন্ট নিয়ে ১৮ নম্বরে থাকা কালিয়ারি শেষবারের মতো একটা সুযোগ পাচ্ছে। ৩১ পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে রয়েছে সেলারনিতানা। তারা হেরে গেলে আর ভেনেজিয়ার বিপক্ষে কালিয়ারি জিতলে, ১৭তম দল হিসেবে রেলিগেশন এড়াতে পারবে কালিয়ারি। তবে উদিনেসের বিপক্ষে সেলারনিতানা ড্র করলে আর কালিয়ারি অন্য ম্যাচে জিতলে তখন দুই দলেরই সমান পয়েন্ট হওয়ায় হেড টু হেড রেকর্ডের হিসাব আসবে। মুখোমুখি লড়াইয়ে দুই লেগেই ১-১ গোলে ড্র করেছে সেলারনিতানা-কালিয়ারি। হেড টু হেড রেকর্ড এবং দুই ম্যাচে গোল ব্যবধানও সমান। এখন দেখা যাক, কোন দল পুরো মৌসুমে কতটি গোল দিয়েছে আর কতটি হজম করেছে। এ ক্ষেত্রে সেলারনিতানার চেয়ে কম গোল হজম করেছে কালিয়ারি। তাই কালিয়ারি ও সেলারনিতানার পয়েন্ট সমান হলে ক্যারিয়ারি সিরি আয় থাকবে, আর সেলারনিতানা নেমে যাবে সিরি বি লীগে। 
 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com