ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

একনজরে দেখে নিন বিশ্বকাপের 'শেষ ১৬' কারা পৌছালো

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৪৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৭ পূর্বাহ্ন

mzamin

বিশ্বকাপের সমস্ত গ্রুপে দ্বিতীয় ম্যাচের দিন উত্তীর্ণ, কিছু দেশ ইতিমধ্যেই শেষ ১৬-এ তাদের জায়গা বুক করেছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের স্বপ্নকে এগিয়ে নিয়ে যেতে অন্যদের একটু খাটতে  হবে।

গ্রুপ এ
ইকুয়েডর - সেনেগাল

নেদারল্যান্ডস - কাতার

নেদারল্যান্ডস এবং ইকুয়েডরের যোগ্যতা অর্জনের জন্য একটি ড্রই যথেষ্ট। রাউন্ড ১৬ তে  থাকতে চাইলে সেনেগালকে অবশ্যই জিততে হবে কারণ তাদের কাছে উপলব্ধ অন্য বিকল্পটি একটু কঠিন। হয়  ইকুয়েডরের বিপক্ষে গোলের সাথে ড্র করতে হবে নতুবা নেদারল্যান্ডসের বিপক্ষে কাতারকে ২-০ বা তার বেশি গোলে জয় পেতে হবে। এদিকে কাতার আগেই বিদায় নিয়েছে।

গ্রুপ বি
ওয়েলস - ইংল্যান্ড

ইরান - মার্কিন যুক্তরাষ্ট্র

ইংল্যান্ড ও ইরান তিন পয়েন্ট পেলে রাউন্ড অফ ১৬-এ উঠবে। ম্যাচটি ড্র হলে তা  ইংলিশদের জন্য ভাল। কিন্তু ইরান  ড্র করলে অন্য ম্যাচে ওয়েলসকে সাউথগেটের কাছে জিততে  হবে। নকআউট পর্বে নিজেদের জায়গা পাকাপোক্ত করতে জয় দরকার যুক্তরাষ্ট্রের। ওয়েলশদের কাছে দুটি বিকল্প রয়েছে: ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-০ বা তার বেশি জয় অথবা তাদের প্রতিবেশীদের বিরুদ্ধে ১-০ জয় এবং ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ড্র।

গ্রুপ সি
সৌদি আরব - মেক্সিকো

পোল্যান্ড - আর্জেন্টিনা

১৬ রাউন্ডে পৌঁছানোর জন্য পোল্যান্ডের জন্য একটি ড্রই যথেষ্ট। সৌদি আরব ও মেক্সিকোর মধ্যে ড্র হলে বা মার্টিনোর দল ৩-০ ব্যবধানে জয়ী হলে এই ফলাফলই আর্জেন্টিনার জন্য যথেষ্ট হতে পারে।

বিজ্ঞাপন
পোল্যান্ড, আর্জেন্টিনা এবং সৌদিরা গ্রুপ পর্ব থেকে তিন পয়েন্ট নিয়ে এগিয়ে যাবে। মেক্সিকোর একটি জয় এবং আর্জেন্টিনার একটি হার প্রয়োজন। অথবা যতটা সম্ভব গোল করে এগিয়ে যেতে হবে।  দেখতে হবে কারা এগিয়ে যায় আলবিসেলেস্তে না পোলস।

গ্রুপ ডি
অস্ট্রেলিয়া - ডেনমার্ক

তিউনিসিয়া - ফ্রান্স

ফ্রান্স ড্র করলে বা হারলেও তাদের গ্রুপের শীর্ষে থাকা নিশ্চিত। অস্ট্রেলিয়াও একটি জয় পেলে বা  তিউনিসিয়া ফরাসিদের হারাতে ব্যর্থ হলে রাউন্ড -১৬ থাকবে। একটি জয় ডেনমার্ককে পরবর্তী লড়াইয়ের ময়দানে পৌঁছে দেবে। শুধুমাত্র একটি দৃশ্যই তাদের রাউন্ড অফ ১৬ থেকে বাদ দিতে পারে : ডেনসদের চেয়ে এক গোলে তিউনিসিয়ার জয়।

গ্রুপ ই
কোস্টারিকা - জার্মানি

স্পেন - জাপান

স্পেন ড্র করে রাউন্ড অফ ১৬-এ তাদের জায়গা নিশ্চিত করতে পারে। শুধুমাত্র একটি বিপর্যয় তাদের বিপদে ফেলতে পারে: জাপানের বিরুদ্ধে ১-০ হারলে অথবা  জার্মানি কোস্টারিকাকে ৭-০ বা তার বেশি গোলে পরাজিত করলে। জাপান এবং কোস্টারিকা একটি জয়ের সাথে যোগ্যতা অর্জন করবে। জাপানিরা হারলে কোস্টারিকানদের জন্য একটি ড্রই যথেষ্ট হবে। জার্মানি না জিতলে জাপানিরা একটি পয়েন্ট নিশ্চিত করবে। জার্মানি দুই গোলের ব্যবধানে জিতলে নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, যদি জাপানি এবং লুইস এনরিকের দল ড্র করে। তাদের জয় এবং/অথবা স্পেন এবং জাপানের মধ্যে ড্রয়ের উপর নির্ভর করে এক গোলের জয়ও যথেষ্ট হতে পারে। উদাহরণস্বরূপ, যদি জার্মানি ১-০ তে জয়ী হয় এবং স্পেন এবং জাপান গোলশূন্য ড্রতে শেষ হয়, ফ্লিক এর দল ১৬ রাউন্ডে চলে যাবে।

গ্রুপ এফ
কানাডা - মরক্কো

ক্রোয়েশিয়া - বেলজিয়াম

কানাডা আগেই বেরিয়ে  গিয়েছে। ক্রোয়েশিয়া, মরক্কো ও বেলজিয়ামকে  জয়ের মধ্য দিয়ে যেতে হবে। ক্রোয়েশিয়ান এবং মরক্কোর জন্য একটি ড্রও গুরুত্ব পেতে পারে। কানাডা মরক্কোকে হারালে বেলজিয়ানদের ড্র এর মধ্যে দিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

গ্রুপ জি
সার্বিয়া - সুইজারল্যান্ড

ক্যামেরুন - ব্রাজিল

ব্রাজিল ইতিমধ্যেই ১৬ রাউন্ডে রয়েছে এবং ক্যামেরুনের সাথে ড্র করলেও গ্রুপের শীর্ষে থাকবে। হারলেও, সুইজারল্যান্ড না জিতলে তারা আগে শেষ করবে। আর সুইস জিতলেও ব্রাজিলের পক্ষে (+3) গোল ব্যবধান রয়েছে। এদিকে প্রতিদ্বন্দ্বিতা চলছে  সুইজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়ার মধ্যে । সার্বিয়ানদের পরাজিত করে সুইসরা তাদের ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারে। অথবা যদি তারা ড্র করে এবং ক্যামেরুন ব্রাজিলকে না হারায় তবে ১৬ রাউন্ডে থাকবে। ক্যামেরুনকে অবশ্যই ব্রাজিলিয়ানদের হারাতে হবে এবং সুইস ও সার্বদের মধ্যে ড্রয়ের আশা করতে হবে। সার্বিয়ার বিকল্প হল সুইজারল্যান্ডকে পরাজিত করা এবং আশা করা যায় যে ক্যামেরুন ব্রাজিলকে হারাতে পারবে না, যদি তারা করে তবে তাদের   ভাল গোল পার্থক্য নেই।

গ্রুপ এইচ
দক্ষিণ কোরিয়া - পর্তুগাল

ঘানা - উরুগুয়ে

ফ্রান্স ও ব্রাজিলের পর পর্তুগাল তৃতীয় দল যারা ১৬ রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেছে।দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ড্র করলে তারা প্রথম স্থান নিশ্চিত করবে এবং ঘানা উরুগুয়েকে হারাতে না পারলেও তাদের প্রয়োজন হবে না। ঘানাকে হারালে এবং পর্তুগালের বিপক্ষে দক্ষিণ কোরিয়ানরা জিততে ব্যর্থ হলে উরুগুয়ের এখনও দ্বিতীয় স্থানে থাকার সুযোগ রয়েছে। ঘানা রাউন্ড অফ ১৬-এ উঠবে যদি তারা উরুগুয়েকে হারায় বা ড্র করে এবং দক্ষিণ কোরিয়া যদি জিততে না পারে। তারা জিতলেও গোল পার্থক্যে তাদের হারানো যাবে না। দক্ষিণ কোরিয়াকে অবশ্যই জিততে হবে এবং ঘানা-উরুগুয়ের ফলাফল অবশ্যই তাদের দিকে যেতে হবে: ঘানার জয় এবং অন্য কোন সমন্বয় (ড্র বা উরুগুয়ের জয়)তাদের   গোল পার্থক্যের সাথে থাকতে হবে।

সূত্র : marca.com
 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status