ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

বাংলারজমিন

পা দিয়ে লিখে আলিম পরীক্ষায় অংশগ্রহণ করেছে হাবিব

পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি
৭ নভেম্বর ২০২২, সোমবারmzamin

কঠিন শারীরিক প্রতিবন্ধকতাও আটকে রাখতে পারেনি হাবিবের মেধাকে, হাত না থাকার পরও পা দিয়ে লিখেই পড়াশোনা চালিয়ে গেছেন। তারই ধারাবাহিকতায় অংশ নিয়েছে এবারের আলিম পরীক্ষায়। এ হার না মানা শিক্ষার্থীর বাড়ি রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের হেমায়েত খালী গ্রামে।
জন্মগত শারীরিক প্রতিবন্ধী মো. হাবিবুর রহমান (১৯) একই গ্রামের দরিদ্র কৃষক মো. আ. সামাদের একমাত্র ছেলে। হাবিব তিন বোন ও এক ভাইয়ের মধ্যে তৃতীয়। জানা গেছে, অদম্য মেধাবী হাবিবুর রহমানের দুই হাত নেই। সে প্রথমে তার গ্রামের হেমায়েত খালী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়। পরে ২০১৫ সালে পুঁইজোর সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৪.৬৩ নম্বর নিয়ে জেএসসি পরীক্ষায় পাস করে। এরপর ২০১৮ সালে দাখিল পরীক্ষায় ৪.৬১ নম্বর নিয়ে পাস করে। এবার একই মাদ্রাসা থেকে পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসা (কেন্দ্রে) আলিম পরীক্ষায় অংশগ্রহণ করে।
হাবিবুর রহমানের বড় দুলাভাই (ভগ্নিপতি) আনোয়ার হোসেন বলেন, হাবিব জন্মগতভাবেই শারীরিক প্রতিবন্ধী। তার দু’টি হাত নেই।

বিজ্ঞাপন
তবে সে অত্যন্ত মেধাবী এবং ভালো ছাত্র। তার ভেতরে অনেক প্রতিভা এবং আত্মবিশ্বাস রয়েছে। সে ভবিষ্যতে ভালো কিছু করতে চায়। পুঁইজোর সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসার আরবি প্রভাষক, মো. হেদায়েতুল ইসলাম বলেন, হাবিব আমার মাদ্রাসার অত্যন্ত মেধাবী একজন ছাত্র, তাকে নিয়ে আমরা অনেক আশাবাদী, তবে তার পরিবার দরিদ্র। সমাজের বিত্তবান ও সরকারের পক্ষ থেকে তার পাশে এসে দাঁড়ালে হয়তো সে আরও ভালো কিছু করতে পারবে। এ বিষয়ে পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ও চলমান আলিম পরীক্ষার ভারপ্রাপ্ত কর্মকর্তা আওয়াবুল্লাহ ইব্রাহিম বলেন, জন্মগত শারীরিক প্রতিবন্ধী হাবিবুর রহমান আমার তত্ত্বাবধানে এই কেন্দ্রেই জেএসসি এবং দাখিল পরীক্ষা দিয়েছে, ও চলমান আলিম পরীক্ষা দিচ্ছে। তার দুটো হাত না থাকলেও তার পায়ের লেখনী দ্বারা বোঝার উপায় নেই যে সে প্রতিবন্ধী। তবে শুনেছি সে অতিদরিদ্র পরিবারের সন্তান। সাহায্য সহযোগিতা পেলে হয়তো সে আরও অনেক দূর এগিয়ে যাবে।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status