ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

মত-মতান্তর

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দানকারীরা বিনা টিকিটের যাত্রী কোন আইনে?

কাজল ঘোষ

(১ সপ্তাহ আগে) ৭ মে ২০২২, শনিবার, ১১:৫৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:০৯ অপরাহ্ন

রেলমন্ত্রীর পরিচয় দেয়ার পরও টিটিই মো. শফিকুল ইসলাম বুঝতে পারেননি তারা বিনা টিকিটের যাত্রী হবেন, আর এটাই বোধকরি স্বাভাবিক। তারপর তারা এসি রুমে বসেছেন, তাদের তো জামাই আদর প্রাপ্য! যেখানে সাধারণ মানুষের একটি টিকিটের জন্য গলদঘর্ম হতে হয় সেখানে তাদের টিকিট লাগবে না- এটা টিটিই বুঝবেন না! যদিও এখন পর্যন্ত জানা যায়নি মন্ত্রীর আত্মীয় পরিচয় দানকারীরা অন্য কোন কোন যাত্রীর সিট দখল করে বসেছিলেন? 
তারা রেলমন্ত্রীর কেমন আত্মীয়? তাদের বিনা টিকিটে ট্রেনে চড়া যে হক এটা টিটিই বুঝবেন না। তার কতবড় সাহস যে, তাদের জরিমানা করে, শোভন শ্রেণীতে পাঠায়? তবে বিনা টিকিটে এসি কামরা দখলে নেয়া যাত্রীরা তাদের ক্ষমতার স্বাক্ষর রেখেছেন টিটিইকে বরখাস্তের আদেশ পাঠানোর মধ্য দিয়ে।


সেই টিটিইকে বিভাগীয় রেলওয়ে কার্যালয়ে তলব


এই বরখাস্তের আদেশ এতটাই জরুরি যে তা মুঠোফোনেই দেয়া হয়েছে। প্রশ্ন হচ্ছে, কোন আইনে তারা বিনা টিকিটের যাত্রী? যদি তারা রেলমন্ত্রীর আত্মীয় হন তাহলে কি তারা বিনা টিকিটে রেলে ভ্রমণ করতে পারেন? 

বিসিএস ২৭তম ব্যাচের এক কর্মকর্তা লিখেছেন, চাকরি জীবনে যেসব কর্মকর্তা-কর্মচারী অন্যায়, অনিয়মের বিরুদ্ধে লড়েছেন তাদের বেশিরভাগই চাকরি জীবনে পদে পদে বঞ্চিত ও নিগৃহীত হয়েছেন এবং এ দেশে অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেওয়াটাই অন্যায়। টিটিইর ক্ষেত্রে কি একই ধরনের ঘটনা ঘটলো না? 


টিটিইকে বরখাস্ত করা হয়েছে জেল-জরিমানা তো আর হয়নি!


কে রেলমন্ত্রীর আত্মীয়- এটা বড় বিষয় নয়, এখানে সবচেয়ে বড় বিষয় হচ্ছে, বিনা টিকিটে চড়া কোন আইনে বৈধ? আর রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে চড়া যাবে সেটা কোন আইনে বৈধ? সেক্ষেত্রে রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিতে পারেন এমনদের তালিকা টিটিই’র কাছে থাকতে হবে, নাহলে এই সাধারণ কর্মকর্তা যারা রাষ্ট্রের সেবাখাতে দায়িত্ব পালন করেন, তারা কি করে বুঝবেন? এছাড়া এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করলে দেশের আম-জনতার বুঝতে সুবিধা হবে। 


রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণ, জরিমানা করায় টিটিই বরখাস্ত

পাঠকের মতামত

শুধু রেল ? মাঝে মাঝে দেখা যায় এমপি মহোদয় দের নিরীহ আত্মীয় সজনের সাথে ব্রিজের টোল নিয়ে ঝামেলা হচ্ছে। প্রতিটা ক্ষেত্রেই দেখা যায় তাঁদের আত্মীয়গন কিছুই করে না,শুধু দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী গনই দষ্টুমি করে।দুষ্টদেরকে শান্তি পেতেই হবে।

কাজী আওয়াল
১০ মে ২০২২, মঙ্গলবার, ৯:২৬ অপরাহ্ন

Montri er bou bole kotha!

mamun
৯ মে ২০২২, সোমবার, ৬:১৩ পূর্বাহ্ন

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দানকারীরা বিনা টিকিটের যাত্রী কোন আইনে? উত্তর : পরিবারতন্ত্র আইনে । এখানে আমার আপনার করার কিছুই নেই । এভাবেই ৫০ বছর চলেছে আরো ৫০ বছর চলবে। অনেকেই মন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন ।বলতে পারবেন স্বাধীনতার পর থেকে এধরনের অথবা এরচেয়ে আরো অনেক বড় ঘটনার জন্য কোন মন্ত্রীটা পদত্যাগ করেছি? হুদাই আমরা চিল্লাই । এধরনের ঘটনা ক্ষমতাবানদের পারিবারি আইন। এর কোন বিচার হয় না।

Habib Khan
৮ মে ২০২২, রবিবার, ৮:০৮ অপরাহ্ন

The wife of minister who has called and directed to some railway officers for suspension should be arrested and should be brought under trials.

Paul
৭ মে ২০২২, শনিবার, ৩:৫৩ অপরাহ্ন

Why not prime minister explaine why that guy ( rails employee) has suspended from his job ? It was his offence or government offence ? Why not removed rail minister instead that guy who is responsible for cash to government fund ? That is your fault and that's the reasons total government will remove from power.

Khokon, chatra.
৭ মে ২০২২, শনিবার, ৯:২৯ পূর্বাহ্ন

রেল লাইনের এক বস্তুতে জন্মে ছিলো একটি ছেলে, মা তার কাঁদে ছেলেটি মরে গেছে। হায় আমার বাংলাদেশ।

মনজুরুল
৭ মে ২০২২, শনিবার, ৫:২৩ পূর্বাহ্ন

ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে প্রকৃত অপরাধীর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হোক, তা না হলে জনগণ কঠোর ভাষা ব্যবহার করে প্রতিবাদ করলে সেটা বিব্রতকর হবে!

Amir
৭ মে ২০২২, শনিবার, ৫:০৭ পূর্বাহ্ন

'এই ট্রেনে রেলমন্ত্রীর আত্মীয় আছেন'- প্রতিটি ট্রেনে কথাটি লিখে দেয়া হোক অথবা রেলমন্ত্রীর আত্মীয়দের তালিকা ট্রেনের দরজায় এবং রেলস্টেশনে টাঙ্গিয়ে দেয়া হোক। তাহলে রেলের কর্মচারীরা বিনা টিকেটে ভ্রমনসহ তাদের সেবা করার সুযোগ পাবেন ।

এ,টি,এম,তোহা
৭ মে ২০২২, শনিবার, ৪:৫৭ পূর্বাহ্ন

ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে প্রকৃত অপরাধীর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হোক, তা না হলে জনগণ কঠোর ভাষা ব্যবহার করে প্রতিবাদ করলে সেটা বিব্রতকর হবে!

Amir
৭ মে ২০২২, শনিবার, ৪:২৮ পূর্বাহ্ন

Rail Minister should resign.

joe ahmed
৭ মে ২০২২, শনিবার, ৩:৪০ পূর্বাহ্ন

মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। এসব অন্যায় ও অনিয়ম মেনে নেয়া যায় না। রেলমন্ত্রী প্রভাব না খাটালে ঐ টিটিই বরখাস্ত হতো না।

জিয়া
৭ মে ২০২২, শনিবার, ২:৩১ পূর্বাহ্ন

কোন কমেন্ট করতে চাই না, শুধু জননেত্রী দেশ দরদী প্রধানমন্ত্রীর দৃষ্টি-আকর্ষণ করছি।

Nobody
৭ মে ২০২২, শনিবার, ২:১৫ পূর্বাহ্ন

This country belongs to them only

Moazzem
৭ মে ২০২২, শনিবার, ১:৩৬ পূর্বাহ্ন

রেলের টিটিই র ভাগ্য আসলেই বড় ভালো।তাকে যে প্রহার করা হয়নি বা গায়েব করা হয়নি এটাই বড় সৌভাগ্য। জ্বলে বাস করে কুমিরের সাথে লড়াই করা খুব বোকামি।

মো ঃ সেলিম হেলালী
৭ মে ২০২২, শনিবার, ১:৩৩ পূর্বাহ্ন

ডিজিটাল আইনে এটা সম্ভব। কথায় আছে না চাচা যদি চৌকিদার হয়, থানাইতো ভাতিজার। এখানে আত্নিয় রেলমুন্ত্রী, দেশটাইতো ওদের।

মমিন সেখ
৭ মে ২০২২, শনিবার, ১:১৯ পূর্বাহ্ন

Rail minister ke er jonno jobab dihi kora dorkar. Nahoyy unake rail minister err er moto important jaiga theke totally baad deoaa dorkar, unake borkhasto kora ei somicheen mone kori.

Ratan Kumar Dey
৭ মে ২০২২, শনিবার, ১:১৪ পূর্বাহ্ন

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দানকারীরা বিনা টিকিটের যাত্রী কোন আইনে? উত্তরঃ রাজকীয় আইনে। রাজ্যের রাজা রাজরাদের পরিবার আত্বীয়-স্বজন সবাই রাষ্ট্রীয় সুযোগ সুবিধা বিনা ব্যয়ে ভোগ করবেন।

জামশেদ পাটোয়ারী
৭ মে ২০২২, শনিবার, ১২:৪৯ পূর্বাহ্ন

আমাদের মাননীয় রেলমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকেই শুধু এনআইডি নিয়ে চিল্লাচিল্লি করেন, এবার ঈদে একটি টিকেট ও অনলাইনে কেনা সম্ভব হয়নি এটা আমার দোষ নাকি অন্য কিছু জানিনা। ঈশ্বরদী রেল স্টেশনে প্রায়ই যে লোক গুলো জোর করে ট্রেনে উঠে এবং অন্যান্য যাত্রীদের হয়রানি করে এসেছে তারা কাদের লোক তাও জানিনা। চার সদস্য বিশিষ্ট একটি পরিবার আপডাউন মাসে আটটি টিকিট লাগে । কিন্তু মাননীয় মন্ত্রী চারটি টিকিট বরাদ্দ করেছেন। এর মানে একটি চার সদস্যের পরিবার ভ্রমণে গেলে পরের মাসে ফেরত আসতে হবে। সত্যিই সেলুকাস কি বিচিত্র। আর রেলমন্ত্রীর আত্মীয়-স্বজন বিনা টিকিটে ভ্রমণ করেন। আইনের চোখে সবাই সমান কিন্তু রেলমন্ত্রী আত্মীয়রা বেশি সমান।

Sayed M Abdullahel Q
৭ মে ২০২২, শনিবার, ১২:৪৪ পূর্বাহ্ন

রেলমন্ত্রী কে পদত্যাগ করা উচিত।

Feroz Alam
৭ মে ২০২২, শনিবার, ১২:৪১ পূর্বাহ্ন

Bad news

sumon
৭ মে ২০২২, শনিবার, ১২:৩৯ পূর্বাহ্ন

Wow. What a strange country we have!!! That TT should be rewarded. If it is happened in other country, TT coukd be rewarded because of his employment brave. The owner of the country is people not the Minister or MP .

MD ZIAUL ISLAM
৭ মে ২০২২, শনিবার, ১২:৩৬ পূর্বাহ্ন

রেল মন্ত্রীর পরিচয়ে রাষ্ট্রের সম্পদের অন্যায় বা অবৈধ ব্যবহার করা হয়েছে। কিন্তু রেলমন্ত্রী এখন পর্যন্ত তাঁর পরিচয় দিয়ে রাষ্ট্রীয় সম্পদ তছরুপের কোনো প্রতিবাদ করেছেন বলে জানা যায়নি। এবং ওই তছরুপকারীদের বিরুদ্ধে কোনো রকম আইনি ব্যবস্থা নিতেও তিনি বলেননি। তাহলে পরোক্ষভাবে রেলমন্ত্রী নিজেই রাষ্ট্রীয় সম্পদ আত্মসাৎ বা তছরুপের অপরাধে অভিযুক্ত হবেন। সুতরাং, রেলমন্ত্রীর মন্ত্রীত্ব থাকার কথা নয় বরং তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা উচিত দুর্নীতি দমন কমিশন এবং সরকারের উচ্চ পর্যায় থেকে।

আবুল কাসেম
৭ মে ২০২২, শনিবার, ১২:৩৫ পূর্বাহ্ন

remember this country is only for awame league. for them law is not required and this is an example. so better shut your mouth. otherwise .......... you might be .....

Khaled
৭ মে ২০২২, শনিবার, ১২:৩১ পূর্বাহ্ন

Bangladesh don't have justice for Ruling Party

Mohamed Islam
৭ মে ২০২২, শনিবার, ১২:৩০ পূর্বাহ্ন

Sujon ar ki baper spmporti??

Wasim Uddin
৭ মে ২০২২, শনিবার, ১২:২৭ পূর্বাহ্ন

যদি রেল মন্ত্রীর আত্মীয় পারতাম!

Abdus Salam
৭ মে ২০২২, শনিবার, ১২:১৩ পূর্বাহ্ন

বাংলাদেশ এখন রাজতন্ত্র তাই বলার কিছুই নেই

bangladeshdhakasavar
৭ মে ২০২২, শনিবার, ১২:০১ পূর্বাহ্ন

রেল মন্ত্রীর আত্মীয় তাই রেলের টিকিট দরকার নেই বিমান মন্ত্রীর আত্মীয় হলে বিমানের টিকিট লাগবেনা নৌমন্ত্রীর আত্মীয় হলে লঞ্চ স্টিমারে টিকিটের প্রয়োজন নেই সড়কযোগাযোগ মন্ত্রীর আত্মীয় হলে বাসে ভাড়া লাগবে না। এরম একটা আইন সংসদে পাস হ‌ওয়া উচিত , যত দ্রুত সম্ভব এটা হয়ে গেলে সব লেঠা চুকে যায়।

নূর মোহাম্মদ এরফান
৬ মে ২০২২, শুক্রবার, ১১:৫২ অপরাহ্ন

রেলমন্ত্রী কে বরখাস্ত করা হউক । রেলমন্ত্রীর আত্মীয় অবৈধ ভাবে বিনা টিকিটে ভ্রমণের পর টিভিকে বরখাস্ত করে আইন ভঙ্গ করে শপথ ভঙ্গ করেছেন ।

কাজি
৬ মে ২০২২, শুক্রবার, ১১:৫০ অপরাহ্ন

মত-মতান্তর থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com