ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

ফের আন্দোলনে চা শ্রমিকরা, সংকট নিরসনে দুপুরে আলোচনায় বসছে শ্রম অধিদপ্তর

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

(১ মাস আগে) ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১১:০২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:২৬ অপরাহ্ন

দুইদিন কর্মবিরতির পর দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে ফের আন্দোলনে নেমেছে সিলেট, মৌলভীবাজার ও চট্টগ্রামের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা। আজ মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন চা শ্রমিকরা। দেশের অন্যান্য চা বাগানের মতো সকাল থেকে কমলগঞ্জের ২৩টি চা বাগানে শুরু হয়েছে অনির্দিষ্টকালের কর্মবিরতি।

রোববার সাপ্তাহিক ছুটি এবং সোমবার জাতীয় শোক দিবস হওয়ায় এই দুদিন বন্ধ ছিলো চা শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট।

এদিকে মজুরি বৃদ্ধির দাবিতে সারা দেশের চা বাগানে শ্রমিক ধর্মঘটের ফলে সৃষ্ট সংকট নিরসনে আজ মঙ্গলবার দুপুরে বৈঠকে বসছেন বলে জানিয়েছেন বিভাগীয় শ্রম দপ্তর শ্রীমঙ্গলের উপপরিচালক মোহাম্মদ নাহিদুর রহমান। তিনি গণমাধ্যমকে বলেন, দুপুরে বাংলাদেশ শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে আলোচনায় বসছেন। তিনি প্রথমে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে বসবেন। পরে তাদের দাবি-দাওয়ার বিষয় নিয়ে বাগান মালিকদের সঙ্গে কথা বলবেন। ধর্মঘটের কারণে মালিক-শ্রমিক দুপক্ষের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়েছে। তবে উভয়পক্ষকে মহাপরিচালকের সঙ্গে বসার জন্য বলা হয়েছে। তারাও আসতে সম্মতি জানিয়েছেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল বলেন, আমরা ১০ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে সেখানে যাব। আমাদের শ্রমিকরা কী কঠিন অবস্থায় আছে, সেটি সরকার ও মালিকপক্ষকে অবশ্যই দেখতে হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার থেকে চা বাগানের শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ৪ দিন কর্মবিরতি ও গত শনিবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে নামে চা শ্রমিকরা।

বিজ্ঞাপন
দাবি আদায়ে তারা বাগান ছেড়ে রাজপথে নেমে আসে। এতে বাগানের উৎপাদনের ফ্যাক্টরির চাকা বন্ধ হয়ে যায়।

 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status