ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

এবার চালের দাম কেজিপ্রতি ১৫ টাকা পর্যন্ত বাড়লো

অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ১৩ আগস্ট ২০২২, শনিবার, ২:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৫ পূর্বাহ্ন

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সব ধরনের নিত্যপণ্যের দাম। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শাক-সবজি ও মাছ-মাংস-ডিমের দামও। এবার বাড়ানো হলো চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে চালের দাম কেজি প্রতি ৫ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে। মোটা চালের দাম বেড়েছে ৫ থেকে ৬ টাকা, আর চিকন চালের দাম বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। দাম বৃদ্ধির কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেড়ে গেছে। ফলে বাধ্য হয়ে চালের দাম বাড়াতে হয়েছে। 

খুচরা ব্যবসায়ীরা অভিযোগ করেছেন- মিলাররাই চাল মজুদ করে সংকট সৃষ্টি করছেন। আর তাতেই দাম বাড়ছে। 

এদিকে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির পর সব ধরনের নিত্যপণ্যের বৃদ্ধির ফলে সাধারণ মানুষের ঘাড়ে খরচের বাড়তি বোঝা চেপেছে। এতে চরমভাবে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যআয়ের মানুষ। 
শনিবার রাজধানীর খুচরা বাজারে সবচেয়ে মোটা চাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা কেজিতে। আর মাঝারি মানের মোটা পাইজাম কিংবা স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৫৭ থেকে ৫৮ টাকা কেজিতে।

বিজ্ঞাপন
জ্বালানি তেলের দাম বৃদ্ধির আগের দিনও এই চাল বিক্রি হয়েছে ৪৬-৪৮ টাকা ও ৫২ টাকা কেজিতে। বিআর ২৮ ও ২৯ জাতীয় চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকা কেজিতে। মিনিকেট ৭০ থেকে ৭৪ এবং নাজিরশাইল ৭৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

অথচ এক সপ্তাহ আগেও বিআর-২৮ জাতীয় চাল ৫২ থেকে ৫৫ টাকা, মিনিকেট চাল বিক্রি হয়েছিল ৬৮ থেকে ৭২ এবং নাজিরশাইল ৭০ থেকে ৮৫ টাকায় বিক্রি হয়েছিল। এসব চালের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকা করে। এ ছাড়া সব ধরনের পোলাও চালের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা।  
 

 

পাঠকের মতামত

এক মণ ধান উৎপাদন করতে কি ১ লিটার জ্বালানি তেল লাগে ?

জুয়েল
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৯:৩৩ পূর্বাহ্ন

আসলে তেলের দাম বাড়ানোটা ঠিক করেনি সরকার

ঈশ্বর
১৭ আগস্ট ২০২২, বুধবার, ৪:০১ পূর্বাহ্ন

কি চাচ্ছে এ অবৈধ ভোট চোর সরকার? দেশটাকে কোন দিকে নিয়ে যাচ্ছে?

salim khan
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১১:৪৮ অপরাহ্ন

হে আল্লাহ আপনি আমাদের উপর জোর করে চেপে থাকা এই জালিমদের ধ্বংস করুন,ধ্বংস করুন।

রুহুল আমিন
১৩ আগস্ট ২০২২, শনিবার, ৯:৫১ অপরাহ্ন

একটি অবৈধ ভাবে দখল কারী আওয়ামী দানব সরকার তেল এর দাম বাড়ানোর কারণে ডাকাতদের কাছে লিজ দিয়েছে এই ব্যলট সন্ত্রাসী আওয়ামী লীগ। আল্লাহর কাছে এই জুলুমবাজদের বিচার চাইলাম। যারা এই জুলুমবাজদের ভোট সন্ত্রাসীতে সহায়তা করেছে তাদের উপর যেন আল্লাহর গজব পড়ে

নাম অজানা
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:৪৩ পূর্বাহ্ন

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমেছে । এমতাবস্থায় জ্বালানি তেলের দাম বৃদ্ধি অদুরদর্শী সিদ্ধান্ত । এর নেতিবাচক প্রভাব পড়বে সব ক্ষেত্রেই । উৎপাদন, সরবরাহ, যোগাযোগ, নিত্য নৈমিত্তিক জীবনের প্রতিটি ক্ষেত্রে । তবে কানাডায় দ্রব্যমূল্য বেড়েছে । আগে এক সঙ্গে ৮ কেজি চালের পাঁচ বেগ অর্থাত্ ৪০ কেজি ( এক মণ) চাল কিনতাম এক সঙ্গে । এখন এক বেগ কিনি যদি দাম কমে সেই আশায় । কিন্তু দাম কমে নি বরং বাড়ছে । আজকে এক বেগ মোটা চাল কিনলাম ১৫ ডলার ( কেজি ১৫০ টাকা) । যা বছরের শুরুতে ৮ ডলার ছিল । কানাডায় এই দাম বৃদ্ধি গায়ে লাগে না, যেহেতু একজন শ্রমিক ঘন্টায় ১৫ ডলার রুজি করে । বাংলাদেশে চাল উৎপাদন হচ্ছে তাই অর্ধেক দাম । আগামীতে কৃষির উৎপাদন খরচ বাড়লে চাল সহ সব নিত্য পণ্যের দাম আরো বাড়বে । শুধু জনগণ ক্ষতিগ্রস্ত হবে না, সরকার ও সামাল দিতে পারবে না মূল্য স্ফীত ।

Kazi
১৩ আগস্ট ২০২২, শনিবার, ২:১৮ পূর্বাহ্ন

বাংলাদেশ এখন ইউরোপ আমেরিকা চীন সিঙ্গাপুর কানাডা রাশিয়ার চেয়েও উন্নত। কারণ আওয়ামী দানব সরকার উন্নয়ণের গীত গাইতে গাইতে সাধারণ জনগণের আয় ব্যায়ের হিসাব ভুলে গে়ছে। সরকারের চামচারা গম্ভিরার সুরে গেয়েই চলছে দেশে কোন অভাব নাই অনটন নাই! টাকা পয়সার কোন কমতি নাই! তাই প্রতিদিনই মানুষের পকেট লুটপুটে খালি করার অসৎ মিশন দ্রব্য মূল্যার লাগাম টেনে ধরছেনা। বরং তারা ঠাট্টা মশকরার ভিলেন হয়ে উঠছেন রাত ভোর হলেই। সাধারণ জনত বাকরুদ্ধ হয়ে পড়ছে। একদিকে ক্ষধার জ্বালা অপরদিকে নিত্যপণ্যের বাজারে আগুন দাউ দাউ করে জ্বলছেই।সাধারণ জনতার দুঃখ কষ্টের কথা সরকার এখন বেমালুম ভুলে গেছে।উন্নয়ণের সংগীত গাইতে গাইতে জনগণকে ভাতে পানিতে মারার এক কঠিন ফন্দি এটেছে। তা থেকে রক্ষা পেতে আওয়ামী সরকারের বিন্দুমাত্র প্রচেষ্ট নাই।

আলমগীর
১৩ আগস্ট ২০২২, শনিবার, ২:০৫ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status