ঢাকা, ১৫ জুলাই ২০২৪, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ মহরম ১৪৪৬ হিঃ

বাংলারজমিন

ফুলবাড়ীয়ায় সুদের টাকা দিতে না পারায় গরু নিয়ে গেল ব্যবসায়ীরা

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি
১৬ জুন ২০২৪, রবিবার

প্রায় এক বছর ধরে একটি ষাঁড় গরু লালনপালন করছেন কৃষক মিজানুর রহমান। কোরবানির ঈদে গরুটি বিক্রি করে স্ত্রী, দুই ছেলে এক মেয়ের জন্য নতুন কাপড় চোপড়সহ বাজার সদাই করবেন। বাকি টাকা দিয়ে গ্রামে কৃষি জমি লিজ নিয়ে চাষাবাদ করবেন। শুক্রবার গরুটি হাটে উঠিয়েছিলেন। ৮৫ হাজার টাকা দাম হয়েছে। কিন্তু শনিবার সকালে দুই দাদন ব্যবসায়ী মিজানের বাড়ি থেকে গরু নিয়ে যায়। একমাত্র সম্বলটি নিয়ে যাওয়ায় কৃষকের পরিবারের কান্না কোনোভাবেই থামছে না। ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার বৈদ্যবাড়ি উগলীপাড়া গ্রামে।
জানা গেছে, বৈদ্যবাড়ি উগলীপাড়া গ্রামের মো. হযরত আলীর ছেলে কৃষক মিজানুর রহমান বাড়ির পাশে ১৮ কাঠা জমি লিজ নিয়ে মাছ চাষ করেন। জমি লিজ ও মাছ চাষ করতে গিয়ে প্রায় তিন বছর আগে বৈদ্যবাড়ি পশ্চিমপাড়া গ্রামের বোরহান উদ্দিন নান্নু ফকির ও মাসুদ মিয়া নামের দুই দাদন ব্যবসায়ীর কাছ থেকে সাদা স্ট্যাম্পে স্বাক্ষর করে ১ লাখ ৪০ হাজার টাকা ঋণ নেয়। গত বছর ভারী বৃষ্টিতে মাছের পুকুর তলিয়ে সব মাছ পানিতে ভেসে গিয়ে প্রায় দশ লাখ টাকার ক্ষতি হয় তার।

বিজ্ঞাপন
এরপর থেকে ব্যবসায়ীদের সুদের টাকার লাভ দিতে পারছিলেন না। মাঝে মধ্যে টাকার জন্য চাপ সৃষ্টি করতেন। গতকাল সকালে তারা তার বাড়িতে গিয়ে টাকার জন্য চাপ দেন। পরে টাকা দিতে না পারায় কৃষকের একমাত্র সম্বল গরুটি জোর করে নিয়ে যায়। প্রায় তিন বছরে দুই দাদন ব্যবসায়ীকে আড়াই লাখ টাকা লাভ দিয়েছেন কৃষক মিজান।
কৃষকের ছেলে রাইসুল ইসলাম নিশাত বলেন, এক বছর ধরে আমরা অনেকটা নিঃস্ব হয়ে  গেছি, কাজ করে নিজের লেখাপড়া খরচ জোগাই। গরুটি বিক্রি করে পরিবারে ঈদের বাজার ও নতুন কাপড়  কেনার কথা ছিল।
বোরহান উদ্দিন নান্নু ফকির বলেন, তার কাছে টাকা পাই, কিন্তু গরু আমি নেইনি। আরেকজন পাওনাদার গরু নিয়ে গেছে। 
মিজানুর রহমান বলেন, শুক্রবার গরুটি বিক্রির জন্য বাজারে নিয়েছিলাম, বেশি দামে বিক্রির আশায় বাড়িতে নিয়ে আসি। সুদের টাকা দিতে না পারায় শনিবার নান্নু ফকির ও মাসুদ ফকির জোর করে গরুটি নিয়ে যায়। থানার ওসি মোহা. রাশেদুজ্জামান বলেন, বিষয়টি জানা নেই, তবে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status