ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

সহযোগীদের খবর

অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ১৫ জুন ২০২৪, শনিবার, ১০:০৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩০ অপরাহ্ন

mzamin

দৈনিক সংবাদের প্রধান শিরোনাম ‘ঈদযাত্রায় যানবাহনের বিলম্বে ভোগান্তি যাত্রীদের’। এতে বলা হয়েছে, প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বিগত কয়েকদিন ধরেই শহর ছাড়ছেন নগরবাসী। গতকাল থেকে ঈদের সরকারি ছুটি শুরু হলে নৌ, রেল ও সড়কপথের মানুষের ঢল নেমেছে। মহাসড়কে যানবাহনের সংখ্যাও বেড়েছে কয়েকগুণ। কোথাও কোথাও দেখা দিয়েছে তীব্র যানজট। আগামী সোমবার ঈদুল আযহাকে ঘিরে আজ ও আগামীকালও ঘরমুখী মানুষের স্রোত অব্যাহত থাকবে।

‘জনপ্রিয় হচ্ছে ঘরে বসে কোরবান’– এটি দেশ রুপান্তরের এই খবরে বলা হয়, কোরবানির ঈদ ঘিরে সারা দেশেই পশুর হাটগুলো এখন জমজমাট। পশু পছন্দ করা, কেনাবেচা চলছে সমানতালে। তবে সবাই যে হাটে যেতে পারেন তা নয়। হাটে যাওয়া, ঘুরে ঘুরে গরু পছন্দ করা, দরদাম করে যথার্থ দামে গরু কেনা সবার পক্ষে সম্ভব হয় না। এরপর গরু নিয়ে বাসায় ফেরার বিরাট ঝক্কি কে পোহাতে চায়।

বিজ্ঞাপন
এ ছাড়া বাসায় গরু রাখা এবং ঈদের দিন কোরবানি দিয়ে কাটাকুটির ঝামেলা তো আছেই। তাই অনেকে এখন অনলাইনে কিংবা খামারে গিয়ে গরু দেখে পছন্দ করছেন। খামারেই কোরবানি করে মাংস বাসায় নিয়ে আসছেন। আর দিনে দিনে এভাবে বাসায় বসে কোরবানি দেওয়া জনপ্রিয় হয়ে উঠছে।

‘দিল্লির পরেই বেইজিং সফর’- প্রথম আলোর প্রধান শিরোনাম এটি। চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফরটা হবে নয়াদিল্লিতে। ঢাকার এই বার্তা রাজনৈতিক মহল জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে ও পরে দিল্লির কাছে পৌঁছে দিয়েছিল। ফলে প্রধানমন্ত্রীর সফর নিয়ে চীনের প্রবল আগ্রহ থাকলেও দিল্লির আগে বেইজিং সফর হচ্ছে না-এটা মোটামুটি ঠিক হয়েই ছিল।

চীন নাকি ভারত? এটা বণিক বার্তার প্রধান শিরোনাম।  বন্ধুপ্রতিম দেশ থেকে অর্থ জোগাড়ে মরিয়া বাংলাদেশ। সরকারের উন্নয়ন ও পরিচালন ব্যয় মেটাতে ঋণনির্ভরতা বাড়ছে। আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটেও ঘাটতি ব্যয় মেটাতে দেশী-বিদেশী উৎস থেকে আড়াই লাখ কোটি টাকার বেশি ঋণের পরিকল্পনা করেছে সরকার। দেশের অর্থনীতিতে ডলার সংকটসহ নানা ধরনের বহির্মুখী চাপ রয়েছে। তাই বড় প্রকল্পের অর্থায়ন ও বাজেট সহায়তার জন্য এখন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিষ্ঠানের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশগুলোর ওপরও নির্ভরতা বাড়ছে।

‘মাস্টারমাইন্ড শাহীন চাপা পড়ে যাচ্ছে’ আজ যুগান্তরের খবর এটি। এতে বলা হয়, ঝিনাইদহ-৪ আসনের সংসদ-সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসাবে শুরু থেকেই অপরাধজগতের অন্যতম নিয়ন্ত্রণকারী আক্তারুজ্জামান শাহীনের নাম আসছে। কিন্তু চাঞ্চল্যকর এ খুনের ঘটনায় আওয়ামী লীগ নেতা সাইদুল করিম মিন্টু এবং কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুর নাম আসার পর থেকে শুরু হয়েছে নানা সমীকরণ।

 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status