ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

ইতিবাচক ফুটবল খেলার লক্ষ্য বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার
১১ জুন ২০২৪, মঙ্গলবারmzamin

কাতার বিশ্বকাপ ভেন্যু খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ, প্রতিপক্ষ লেবানন। বাংলাদেশ সময় রাত ১০টায় আল রাইয়ানের স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। শেষ ম্যাচে পাখির চোখ রেখেছে তপু-মোরসালিনরা। প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা খুঁজে বের করে সেখানে আঘাত হানার পরিকল্পনা তাদের।
গত নভেম্বরে ঢাকায় লেবাননের বিপক্ষে ‘হোম’ ম্যাচটি ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই পর্বে এখন পর্যন্ত এটাই একমাত্র প্রাপ্তি বাংলাদেশের। লেবানন অবশ্য নিজেদের ‘হোম’ ম্যাচ বৈরুতে খেলতে পারছে না। যুদ্ধ ও রাজনৈতিক সমস্যার কারণে খেলাটি হচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এটাকে বাংলাদেশের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। গতকাল জামাল বলেন, এখানে প্রচুর প্রবাসী বাংলাদেশি আছেন। আমার বিশ্বাস তারা আমাদের সমর্থন যোগাতে স্টেডিয়ামে আসবেন।

বিজ্ঞাপন
তাদের সামনে আমরা ইতিবাচক ফুটবল খেলতে পারবো বলেই বিশ্বাস করি। এদিকে বাফুফের পাঠানো এক ভিডিও বার্তায় বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘এখানে টপ ফেসিলিটিজ, প্র্যাকটিস মাঠ ও হোটেল মিলিয়ে সবকিছু অনেক ভালো। আশা করি ভালো কিছুই হবে।’ লেবাননের বিপক্ষে সম্প্রতি বাংলাদেশ দু’টি ম্যাচ খেলেছে। বেঙ্গালুরুর সাফ চ্যাম্পিয়নশিপে লড়াই করে হারের পর ঢাকায় বিশ্বকাপ বাছাইয়ে ১-১ গোলে ড্র হয়েছিল। তবে এই সময়ে তাদের তিনবার কোচ পরিবর্তন হয়েছে। এ বিষয়ে জামাল বলেন, ‘লেবানন অল্প সময়ের মধ্যে ৩টা কোচ বদলেছে। বারবার পরিবর্তন করলে গোছালো ভাবটা থাকে না। এটা নিয়েও আমরা আলোচনা করেছি। তাদের শক্তি ও দুর্বলতার বিষয় নিয়েও আলোচনা করেছি। সে জায়গাগুলোতে আঘাত করতে পারলে আমরা ইতিবাচক ফল পাবো বলে আমি মনে করি।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে ২-০ গোলে হারের পর বাংলাদেশ দলের আত্মবিশ্বাস বেড়েছে। তাই লেবাননের বিপক্ষে ৩ পয়েন্ট পেতে মাঠে নামার লক্ষ্যের কথা জানিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ৩ পয়েন্ট। লেবানন বড় চ্যালেঞ্জ। গেল কয়েকদিন আমরা তাদের বিশ্লেষণ করেছি। আমরা কীভাবে খেলবো, সেভাবেই অনুশীলন করেছি। লেবানন ও অস্ট্রেলিয়া পুরোপুরি ব্যতিক্রমী দল। আমরা ভালো নৈপুণ্য দেখাতে চেষ্টা করবো। আমাদের সকলের বিশ্বাস আছে যে, আমরা এই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিতে পারি।’ এদিকে লেবানন ম্যাচের আগে খেলোয়াড়দের প্রতি বার্তা দিয়েছেন বাংলাদেশ দলের কোচ হাভিয়ের কাবরেরা। ম্যাচের আগের দিন এক ভিডিও বার্তায় এই স্প্যানিশ কোচ বলেন, ‘আমি আগেও বলেছি নিজেদের অবস্থান থেকে দুই ধাপ এগিয়ে যাওয়ার উপযুক্ত সময়ে দাঁড়িয়ে আছি আমরা। আমাদের সামনে খুব ভালো সুযোগ রয়েছে। আসছে প্রতিযোগিতাগুলোতে মুখোমুখি হতে যাওয়া দলগুলোকে বার্তা দেওয়ার যে এশিয়াতে আমরাও একটি কঠিন দল। আমরা জানি যে এখান থেকে পয়েন্ট নিতে পারলে আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে আমরা কিছুটা এগিয়ে যেতে পারবো। আর তাহলে ভবিষ্যত টুর্নামেন্টগুলোতে এর ইতিবাচক প্রভাব পড়বে।  ‘আই’ গ্রুপে লেবাননের বিপক্ষে পাওয়া ওই ড্র থেকে পাওয়া একটি পয়েন্টই সম্বল বাংলাদেশের। তাতে শেষ ম্যাচের আগে বাংলাদেশের অবস্থান চারে। ৩ পয়েন্ট নিয়ে লেবানন আছে ৩-এ। আর ১৫ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া ও ৮ পয়েন্ট নিয়ে ফিলিস্তিন এরই মধ্যে নিশ্চিত করেছে পরের রাউন্ডে যাওয়া।

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status