ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

বুয়েটের সঙ্গে চাইনিজ এন্টারপ্রাইসেস এসোসিয়েশন ইন বাংলাদেশ-এর সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ৪ জুন ২০২৪, মঙ্গলবার, ৬:২৭ অপরাহ্ন

mzamin

চীন-বাংলাদেশ যৌথ শিল্প গবেষণা, প্রযুক্তিগত অধ্যয়ন ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে এবং বুয়েট ও চীনের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে দি চাইনিজ এন্টারপ্রাইসেস এসোসিয়েশন ইন বাংলাদেশ (সিইএবি) এর সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ)।

সোমবার সন্ধ্যায় বুয়েটের ইসিই ভবনের রাইজ সেন্টার এর সেমিনার রুমে উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ইয়াও ওয়েন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের প্রো-ভিসি অধ্যাপক ড.আব্দুল জব্বার খাঁন। বিশেষ অতিথি ছিলেন বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবের সভাপতি ও ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মুহাম্মদ ফেরদৌস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন রাইজ-এর পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ আনিসুজ্জামান তালুকদার।

সমঝোতা স্মারকে বুয়েটের পক্ষে রাইজ-এর পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনিসুজ্জামান তালুকদার ও দি চাইনিজ এন্টারপ্রাইসেস অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশের পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট কি চ্যাংলিয়াং স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত বলেন, উন্নয়ন ও আধুনিকায়নের পথে বাংলাদেশ ও চীন সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু। প্রযুক্তি থেকে স্থাপত্য, প্রতিটি ক্ষেত্রেই বাংলাদেশের পাশে ছিলো চীন। দক্ষ মানবসম্পদ তৈরি ও আগামীর স্মার্ট বাংলাদেশ গঠনে এই চুক্তি কার্যকরী ভূমিকা পালন করবে। এছাড়া জুলাইয়ের মাঝামাঝি সময়ে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু হতে পারে এবং চলতি বছরই বাংলাদেশ থেকে চীনে আম আমদানির কথাও জানান তিনি।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে বুয়েটের ভিসি সত্য প্রসাদ মজুমদার বলেন, দেশের গ্র্যাজুয়েটরা কাঙ্ক্ষিত চাকরি পাচ্ছেন না। তারা বিভিন্ন দেশে চলে যাচ্ছে। তাই এদেশে প্রযুক্তিনির্ভর আরো কর্মক্ষেত্র তৈরির আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বে-সাইড অ্যানালাটিক্স লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক ড. সাঈদ আহমদ, বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা ও চাইনিজ এন্টারপ্রাইসেস এসোসিয়েশন ইন বাংলাদেশের প্রেসিডেন্ট কি চ্যাংলিয়াং।

বিজ্ঞাপন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status