ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

শেষ দফায় ধনীতম প্রার্থীর হাতে ১৯৮ কোটি, দরিদ্র প্রার্থীর হাতে ১৫০০ টাকা

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১ জুন ২০২৪, শনিবার, ১১:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৫৯ অপরাহ্ন

mzamin

আজ লোকসভা  নির্বাচনের শেষ দফা। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভোট  উত্তর প্রদেশ, বিহার, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, ওড়িশা, ঝাড়খণ্ড ও চণ্ডীগঢ়ে। মোট ৯০৪ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা। ৫৭টি লোকসভা কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রবিশঙ্কর প্রসাদ, কঙ্গনা রানাউত, অনুরাগ ঠাকুর, অভিষেক বন্দ্যোপাধ্যায়, চরণজিৎ সিং চান্নির মতো হেভিওয়েট প্রার্থীরা রয়েছেন এই দফায়। এই পর্বে পশ্চিমবঙ্গের  ৯ আসনে ভোট। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণে নির্বাচন চলছে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, সপ্তম দফার প্রার্থীদের এক তৃতীয়াংশই কোটিপতি। ৯০৪ জনের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ২৯৯। সর্বাধিক কোটিপতি প্রার্থী রয়েছেন পাঞ্জাবে।

বিজ্ঞাপন
এই রাজ্য থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন সপ্তম দফার ধনীতম প্রার্থী হরসিমরত কৌর বাদল। প্রার্থীর হাতে রয়েছে ১৯৮ কোটি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ভাটিন্ডা কেন্দ্র থেকে লড়ছেন শিরোমনি অকালি দলের হয়ে। ধনীতমদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিজেপির বৈজয়ন্ত পণ্ডিত, ওড়িশার কেন্দ্রপাড়া থেকে। এছাড়াও হিমাচল প্রদেশের মাণ্ডিতে কঙ্গনা রানাউত এবং বিক্রমাদিত্য সিং- দুই প্রার্থীই কোটিপতি। তবে কোটিপতিদের মধ্যে সবচেয়ে নজরকাড়া নাম- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সবমিলিয়ে ৩ কোটির কিছু বেশি সম্পত্তি রয়েছে তার। ১ কোটি টাকা রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। দরিদ্রতম প্রার্থীদের তালিকায় সবচেয়ে উপরে রয়েছেন ভানুমতী দাস। উৎকল সমাজের প্রতিনিধি ওড়িশার জগৎসিংপুর থেকে লড়ছেন তিনি। ১৫০০ টাকার সম্পত্তি রয়েছে তার হাতে। দরিদ্রতম প্রার্থীদের তালিকায় রয়েছেন পশ্চিমবঙ্গের দুজনও। যাদবপুর কেন্দ্রের নির্দল প্রার্থী বলরাম মণ্ডলের হাতে রয়েছে ২৫০০ টাকা।

অন্যদিকে, কলকাতার উত্তর কেন্দ্রের নির্দল প্রার্থী স্বপন দাসের সম্পত্তির পরিমাণ ২৭০০টাকা। ভোটের শুরুতেই এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  লিখেছেন, ‘২০২৩-২৪ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার আমাদের দেশের অর্থনীতির গতিকে তুলে ধরে। এই অর্থনীতির বিকাশ আরও গতি বাড়াতে প্রস্তুত। দেশের কঠোর পরিশ্রমী নাগরিকদের ধন্যবাদ জানাই। ২০২৩-২৪ অর্থবর্ষে ৮.২ শতাংশ হারে বৃদ্ধি হয়েছে। যা বিশ্বব্যাপী সবথেকে দ্রুত বর্ধনশীল গুরুত্বপূর্ণ অর্থনীতির দেশ হিসেবে ভারতের অবস্থানকে আরও মজবুত করেছে। কিন্তু আমি আগেও বলেছি, এটা শুধুই ট্রেলার মাত্র, আগামীতে আরও আসছে…’

সূত্র : ডেকান হেরাল্ড

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status