ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

নাইফ ক্রাইম কমাতে অভিনব পদ্ধতি

আরিফ মহফুজ, লন্ডন থেকে

(১ মাস আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ৮:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:০৩ অপরাহ্ন

mzamin

লন্ডনের সবচেয়ে ব্যস্ততম বাঙালি পাড়া পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। কয়েক হাজার বাংলাদেশি বসবাস করেন  টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে।  এ এলাকায় ক্রাইম রেইট নেহাত কম নয় বিশেষ করে নাইফ ক্রাইম রীতিমতো রেকর্ড গড়েছে।  নাইফ ক্রাইম কমিয়ে আনতে অভিনব উদ্যোগ নিয়েছে চ্যারিটি সংগঠন '' ওয়ার্ডফোর ওয়েপেন্স''।  কাউন্সিলের ধারালো বা যেকোনো ধরনের অস্ত্র ফেলার জন্য ৪টি নাইফ অ্যামনেস্টি বিন স্থাপন করেছে কর্তৃপক্ষ।  গত এক বছর ধরে বিভিন্ন স্থানে বিনগুলো স্থাপন করার উদ্দেশ্য ছিল ক্রাইম করার উদ্দেশ্যে যদি কারো কাছে কোনো ধারালো বা যেকোনো ধরনের অস্ত্র থাকে তাহলে যে কেউ গোপনে  বেনামে এবং নিরাপদে ছুরি চাকু ও অন্যান্য অস্ত্রগুলো ফেলে দিতে পারে। কর্তৃপক্ষ বলছে যদি কোনো অপরাধে ব্যবহার করা হয়েও থাকে আর গোপনে বিনে সমর্পণ করা হয় সে জন্য পুলিশ তা তদন্ত করে না।

ইতিমধ্যে এর সুফল পেয়েছে ''ওয়ার্ডফোর ওয়েপেন্স'' একবছর শেষে বিনগুলো খুলে ৯১৭ টি অস্ত্র পেয়েছে এর মধ্যে ৭৬৭ টি ছুরি-চাকু এবং ১৫০টি অন্যান্য অস্ত্র জাতীয় সামগ্রী উদ্ধার হয়েছে এর মধ্যে রয়েছে কাঁচি, রান্নাঘরের ছুরি, নাকল, তলোয়ার ও ডিআইওয়াই টুল। বিনগুলোতে ফেলা ছুরিগুলো ধ্বংস করে ফেলেছে কর্তৃপক্ষ।  

কর্তৃপক্ষ এ বিষয়ে বলেছেন, টাওয়ার হ্যামলেটস হচ্ছে বসবাস করার, কাজ করার এবং ঘুরে দেখার জন্য একটি নিরাপদ জনপদ। কিন্তু লন্ডনের অন্য যেকোনো স্থানের মতো আমরাও দুর্ভাগ্যবশত এখানে কিছু ছুরি-চাকু দ্বারা অপরাধ ঘটতে দেখতে পাই।

বিজ্ঞাপন
এই নাইফ অ্যামনেস্টি বিনগুলি আমাদের রাস্তা গুলো থেকে ছুরি-চাকু সরিয়ে নেওয়ার একটি উপায়। সরিয়ে ফেলা প্রতিটি ছুরি সম্ভাব্য একটি জীবন বাঁচাচ্ছে।

''ওয়ার্ডফোর ওয়েপেন্স' এর পাশাপাশি থেকে সহযোগিতা করে যাচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃপক্ষ। তরুণদেরকে সাথে ছুরি বহন করার পরিণতি সম্পর্কে সচেতন করার জন্য এবং গ্যাং কালচার থেকে দূরে সরে যেতে ওয়ার্কশপ ও আউটরিচ ওয়ার্ক পরিচালনা সহ  ''ওয়ার্ডফোর ওয়েপেন্স'কে  সহযোগিতা করতে অনেক কাজ করছে হ্যামলেটস কাউন্সিল কর্তৃপক্ষ ।

বিনের নির্দেশনায় বলা হয়েছে, আপনি যদি একটি ছুরি বা অন্য ধারালো অস্ত্র নিরাপদে ফেলতে চান, তাহলে অনুগ্রহ করে এর ব্লেডকে ভালোভাবে সুরক্ষিত করতে এটিকে কার্ডবোর্ড বা নিউজপেপারের বেশ কয়েকটি পাতা দিয়ে মুড়ে নিন এবং এটিকে প্রচুর স্টিকি টেপ লাগিয়ে একটি নিরাপদ পিচবোর্ড বাক্সে রাখুন। প্রকাশ্যে জনসম্মুখে ছুরি সাথে রাখা একটি অপরাধ। যদি অ্যামনেস্টি বিনে ছুরি জমা করেন, তাহলে দয়া করে নিশ্চিত করুন যে এটি নিরাপদে মোড়ানো আছে।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status