ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

২০২৪ সালের ফেলোদের নাম ঘোষণা আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিসের

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ১৫ মে ২০২৪, বুধবার, ১১:১২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৩ পূর্বাহ্ন

mzamin

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিস (এআইবিএস) ২০২৪ সালের এআইবিএস ফেলোদের নাম ঘোষণা করেছে। মার্কিন নাগরিকদের জন্য ৭টি এবং বাংলাদেশের নাগরিকদের জন্য ৯টিসহ এআইবিএস এ বছর মোট ১৬ জনকে এআইবিএস ফেলোশিপ প্রদান করেছে। ফেলোশিপগুলো মোট পাঁচটি বিভাগে দেওয়া হয়। এগুলো হলো আমেরিকান নাগরিকদের জন্য সিনিয়র ফেলোশিপ, জুনিয়র ফেলোশিপ ও প্রি-ডিজারটেশন ফেলোশিপ এবং বাংলাদেশী গ্রাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপ ও পেশাগত উন্নয়ন ফেলোশিপ। বিজ্ঞ একাডেমিকদের দ্বারা পরিচালিত এআইবিএস ফেলোশিপগুলো বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিয়ে গবেষণা পরিচালনায় সহায়তা করে।

এআইবিএস'র ঢাকা অফিসের সিনিয়র এ্যাডভাইজার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এর অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান। 

আমেরিকান সিটিজেন ফেলোশিপ যারা পেলেন: সিনিয়র ফেলোশিপ: ১) উইলিয়াম জিমারেল, সিনিয়র প্রভাষক, কলা ও মানবিক বিভাগ, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় আবুধাবি। ২) কারেন বার্টন, ডিশটিংগুইজড গবেষক/ উইনচেস্টার অধ্যাপক, জিওগ্রাফি, জিআইএস এবং সাসটেনএ্যাবিলিটি, নর্দান কলোরাডো বিশ্ববিদ্যালয়। ৩) কার্ট কুহেন, পোস্টডক্টোরাল অ্যাসোসিয়েট, সামাজিক গবেষণা এবং পাবলিক পলিসি, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় আবুধাবি, জুনিয়র ফেলোশিপ: ১) লরা পেরেজ, পিএইচডি প্রার্থী, নৃবিজ্ঞান, পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটি। ২) ড্যানিয়েল অ্যাডেল, পিএইচডি ছাত্র, ভূগোল এবং পরিবেশ, হাওয়াই বিশ্ববিদ্যালয়, মানোয়া। ৩) ডেভিন ক্রিড, পিএইচডি প্রার্থী, ইতিহাস, ডিউক বিশ্ববিদ্যালয়। প্রি-ডিজারটেশন ফেলোশিপ: ১) তৌসিফ নূর, পিএইচডি ছাত্র, হিস্ট্রি অব আর্টস, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে।

বাংলাদেশি সিটিজেন ফেলোশিপ যারা পেলেন:  বাংলাদেশী গ্রাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপ: ১) আশিকুন্নবী, পিএইচডি ছাত্র, ভূগোল, স্যান ডিয়াগো স্টেট বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা বারবারা।

বিজ্ঞাপন
২) কাজী মোঃ মুকিতুল ইসলাম, পিএইচডি ছাত্র, সমাজবিজ্ঞান, বোস্টন বিশ্ববিদ্যালয়।৩) মুহাম্মদ আবদুর রকিব, পিএইচডি ছাত্র, নৃবিজ্ঞান, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, আরভিন। ৪) পৌশালি ভট্টাচার্য, পিএইচডি ছাত্র, ভূগোল, বাফেলো বিশ্ববিদ্যালয়। ৫) রাফিয়া রহমান, পিএইচডি ছাত্র, নৃবিজ্ঞান, ইউনিভার্সিটি অ্যাট আলবেনি, সানি। ৬) তাসফিয়া তাসনিম, পিএইচডি ছাত্রী, এনভায়রনমেন্টাল স্টাডিজ, সানি কলেজ অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ফরেস্ট্রি। ৭) উম্মুল মুহসিনীন, পিএইচডি ছাত্র, ইতিহাস বিভাগ, সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়, টাম্পা। পেশাগত উন্নয়ন ফেলোশিপ: ১) সাবরিনা আহমেদ, সহযোগী অধ্যাপক, ইংরেজি ও মানবিক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, হোস্ট ইনস্টিটিউশন: ডিপার্টমেন্ট অফ এডুকেশনাল লিডারশিপ অ্যান্ড পলিসি স্টাডিজ, ইউনিভার্সিটি অফ টেনেসি, নক্সভিলে। ২) ফিরোজা স্বপ্নিল, প্রভাষক এবং প্রোগ্রাম কো-অডিনেটর, স্নাতক স্কুল অব এডুকেশন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন। হোস্ট ইনস্টিটিউশন: স্কুল অব এডুকেশন, জনস হপকিন্স ইউনিভার্সিটি।

এই ফেলোশিপের তাৎপর্যের উপর জোর দিয়ে এআইবিএস সভাপতি অধ্যাপক আলী  রীয়াজ বলেন, ‘এই ফেলোশিপগুলো বাংলাদেশের উপর মানসম্পন্ন গবেষণা অব্যাহত রাখতে সহায়ক ভূমিকা পালন করবে। এআইবিএস হলো বিশ্বের বৃহত্তম একক সহায়ক সংঘ যা বাংলাদেশের উপর অধ্যয়নের জন্য নিবেদিত সর্বোচ্চ সংখ্যক ফেলোশিপ প্রদান করে।’


উল্লেখ্য, আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) হল আমেরিকান উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি সহায়ক সংঘ যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে বিজ্ঞ একাডেমিকদের সম্পৃক্ততা এবং গভীর বোঝাপড়ার জন্য নিবেদিত। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অধ্যয়নের শীর্ষস্থনীয় সংগঠন হিসেবে এআইবিএস মানবিক ও সামাজিক বিজ্ঞানে উচ্চমানের গবেষণায় সহায়তা করে থাকে।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status