ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

সংস্কার নিয়ে ডোনাল্ড লুর সঙ্গে পাকিস্তানের অর্থমন্ত্রীর গুরুত্বপূর্ণ বৈঠক

মানবজমিন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৩:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০২ অপরাহ্ন

mzamin

পাকিস্তানে বহুল আলোচিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সঙ্গে পাকিস্তানের অর্থমন্ত্রী মুহাম্মদ আওরঙ্গজেবের উচ্চ পর্যায়ের মিটিং হয়েছে। তাতে পাকিস্তানের সংস্কার এজেন্ডা সহ গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। তারা বুধবার ওয়াশিংটনে অবস্থিত বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে বিভিন্ন প্রতিবন্ধকতা নিয়ে আলোচনাকালে জোর দেন আয়কর, জ্বালানি খাতকে সক্রিয়করণ ও বেসরকারিকরণে। এ সময় ডোনাল্ড লুর সঙ্গে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রিন্সিপাল ডেপুটি সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ হোর্স্ট। তারা আলোচনায় পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বৃদ্ধির ওপর ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। 

পাকিস্তানের অর্থমন্ত্রী আওরঙ্গজেব বর্তমানে ওয়াশিংটনে অবস্থান করছেন। সেখানে তিনি আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে নতুন বেইলআউট প্যাকেজ নিয়ে দেনদরবার করবেন। যোগ দিচ্ছেন বিশ্বব্যাংকের মিটিংয়ে। এর ফাঁকে ফাঁকে তিনি যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করছেন। তিনি এবং মার্কিন কর্মকর্তারা দুই দেশের মধ্যকার অর্থনৈতিক অংশীদারিত্বকে আধুনিকায়ন করার ওপর জোর দেন।

বিজ্ঞাপন
তারা জোর দেন বিকল্প শক্তি, কৃষি, জলবায়ু স্থিতিস্থাপকতা ও প্রযুক্তি বিষয়ক শিল্পের ওপর। পাকিস্তানের মন্ত্রী আওরঙ্গজেব তার দেশে তথ্যপ্রযুক্তি, নবায়নযোগ্য, কৃষি ও খনিজ আহরণ খাতের সুবিধাগুলোতে মার্কিন বিনিয়োগের আহ্বান জানান। পারস্পরিক উন্নয়নের জন্য ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশন এবং এক্সিম ব্যাংকের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার প্রতিশ্রুতি দেন। 

পাকিস্তানি প্রতিনিধিদের সঙ্গে আলাদা একটি বৈঠক হয় ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশনের প্রধান স্কট নাথানের সঙ্গে। বৈঠক শেষে তিনি বলেন, পাকিস্তানে বিনিয়োগ করছে ওয়াশিংটন। এর মধ্যে আছে পরিবেশবান্ধব জ্বালানি, অর্থনৈতিক খাত এবং বন্যায় ত্রাণ। তিনি এক্সে বলেন, আমরা আরও বিনিয়োগ করতে উদগ্রীব।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status