ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

হতাশা আর অভিমান থেকেই কি রোমানের অবসরের সিদ্ধান্ত?

স্পোর্টস রিপোর্টার
৪ মার্চ ২০২৪, সোমবার
mzamin

হঠাৎ করে জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন আরচার রোমান সানা। এরইমধ্যে চিঠি দিয়ে ফেডারেশনকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশের অন্যতম সেরা এই আরচার। জাতীয় দলের ক্যাম্প ছেড়ে যোগ দিয়েছেন আনসারের ক্যাম্পে। মাত্র ২৮ বছর বয়সে কেন অবসরের মতো কঠিন সিদ্ধান্ত নিলেন রোমান সানা, তার কোনও জবাব দিতে পারেননি ফেডারেশন সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল। শুধু জানালেন কারণটা মনে হয় ‘ব্যক্তিগত’। তবে রোমান সানা জানালেন নানা চাপেই তার এই সিদ্ধান্ত।  
২০১৯ বিশ্ব আরচারির সাফল্যে রাতারাতি তারকায় পরিণত হওয়া রোমান ২০২২ সালে এক সতীর্থ নারী আরচারের সঙ্গে বাজে আচরণের কারণে নিষিদ্ধ হয়েছিলেন। মেয়াদ শেষ হওয়ার আগেই অবশ্য সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্ব দিলেও পদক জিততে পারেননি। তার ব্যক্তিগত পারফরম্যান্সও বেশ কিছু দিন ধরেই খুব একটা ভালো ছিল না।

বিজ্ঞাপন
এরই ধারাবাহিকতায় সবশেষ ইরাকগামী দল থেকে বাদ পরেন রোমান। বাদ পরেই অবসরের সিদ্ধান্ত নেন তিনি। হতাশা আর অভিমান থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়ে রোমান বলেন, ‘আর ভালো লাগছে না খেলতে। জানি বাংলাদেশকে এখনও অনেক কিছু দেওয়ার সামর্থ্য আছে। কিন্তু ইনজুরি আছে। তাছাড়া আর মানসিক চাপও নিতে পারছি না।’ খেলা ছেড়ে বাবার ব্যবসায় মন দিতে চান জানিয়ে তিনি বলেন, ‘আমি নিজেও জানি আরও ১০ বছর খেলতে পারব। কিন্তু কিসের আশায় খেলব? ১৪ বছর জাতীয় দলে খেলে কী পেয়েছি? বাংলাদেশের ইতিহাসে আরচারিতে সর্বোচ্চ সাফল্য এনে দিলাম। কিন্তু কোথা থেকেও কিছু পেলাম না। এটা খুব দুঃখজনক।’ ফেডারেশনের দিকে অভিযোগের তীর ছুড়ে দিয়ে রোমান বলেন, ‘আমি যত দিয়েছি ততোই ফেডারেশন থেকে ফ্যাসালিটিজ কমেছে। আমি না হয় ছোট মানুষ ভুল করতেই পারি। আপনারা আমার পিতার মতো। আমাকে বুকে টেনে নিতে পারতেন। এত চাপ আর আমি নিতে পারি না। আর এত বাধা বিপত্তির ভেতরে থাকতেও ইচ্ছা করে না।’
রোমানকে দিয়েই মূলত লাল সবুজের বাংলাদেশকে চিনেছে বিশ্ব আরচারি। বৈশ্বিক আরচারিতে বাংলাদেশের একমাত্র পদক এখনও রোমানের। ২০১৯ সালে বিশ্ব আরচারিতে ব্রোঞ্জ জেতেন রোমান। রোমানই বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে সরাসরি অলিম্পিকে কোয়ালিফাই করেন। এছাড়া রোমান খেলেছেন ঢাকায় আন্তর্জাতিক সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপে। খেলেছেন জার্মানি, চীন, সুইজারল্যান্ডে বিশ্বকাপ, ব্যাংককে  এশিয়া কাপ ও এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপ, নেদারল্যান্ডসে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, যুক্তরাষ্ট্রে বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপ ও বাংলাদেশে এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপে। ২০১৮ জাকার্ত এশিয়ান গেমস, ২০২২ কাঠমান্ডু-পোখারা এসএ গেমসেও অংশ নেন রোমান। এতোসব আন্তর্জাতিক আসরগুলোতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা রোমানের এমন সিদ্ধান্ত আবেগি বলছেন বাংলাদেশের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক। তিনি আশাবাদী, রোমান এই সিদ্ধান্ত পরিবর্তন করে ফিরবেন। এ নিয়ে তিনি বলেন, ‘রোমান একটু দ্রুতই সিদ্ধান্তটা নিয়ে নিলো কি না বুঝতে পারছি না। সমপ্রতি তার পারফরম্যান্স হয়তো ভালো না, কিন্তু ফর্মে ফেরার সুযোগ তো আছেই। আমি আশাবাদী, সে নিজের সিদ্ধান্ত নিয়ে আবার ভাববে।’ হতাশা আর অভিমান থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া রোমানের। আসলে সতীর্থ আরচারে সঙ্গে অসদাচরণের দায়ে নিষিদ্ধ হওয়া রোমান ফিরলেও সেই ধাক্কা সামলে তির-ধনুকের রাজ্যে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। ইদানিং খেলাতেও মন দিতে পারছিলেন না। গুঞ্জন আছে ফেডারেশন সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীনের সঙ্গেও সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছিল না রোমানের। এসব মিলিয়েই হয়তো রোমানের এমন সিদ্ধান্ত। 
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status