ঢাকা, ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

মালিবাগে সুন্নতে খৎনায় মৃত্যু

মামলার পরে আটক ডা. মুক্তাদির ও ডা. মাহবুব

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০২ পূর্বাহ্ন

mzamin

রাজধানীর মালিবাগের জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে সুন্নতে খৎনা করাতে গিয়ে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আহনাফ তাহমিন আয়হামের (১০) মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। কর্তব্য অবহেলায় মৃত্যুর অভিযোগে বুধবার সকালে শিশু আয়হামের বাবা ফখরুল আলম বাদী হয়ে হাতিরঝিল থানায় এ মামলা দায়ের করেছেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মো. আওলাদ হোসেন বলেন, অভিযোগ পাওয়ার পরে জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারটি বন্ধ করে দিয়েছে পুলিশ। ডা. এস এম মুক্তাদির ও ডা. মাহবুব নামে দুজন চিকিৎসককে আটক করা হয়েছে। আটক দুই চিকিৎসককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।


এবার মালিবাগে সুন্নতে খৎনা করাতে গিয়ে আরেক শিশুর মৃত্যু


এর আগে মঙ্গলবার রাতে মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে অর্থোপেডিক ও ট্রমা সার্জন ডা. এস এম মুক্তাদিরের তত্ত্বাবধানে সন্তানকে সুন্নতে খৎনা করাতে যান শিশু আয়হামের বাবা ফখরুল আলম ও মা খায়কুন নাহার চুমকি। রাত আটটার দিকে খৎনা করানোর জন্য অ্যানেস্থেসিয়া দেয়ার পর আর জ্ঞান ফেরেনি আহনাফের। এর ঘণ্টাখানেক পর হাসপাতালটির পক্ষ থেকে শিশুটিকে মৃত ঘোষণা করা হয়।

পাঠকের মতামত

পর পর তিনটা ঘটনা ঘটলো। দুইজন শিশুর খৎনা করার সময় মৃত্যু আর একজনের এন্ডোস্কোপি করার সময়। সবাই ডাক্তার ও হাসপাতালের দোষ দিচ্ছে। কিন্তু কেউ এনেস্থেসিয়ার মেডিসিনের কথা বলছে না। আমার দৃঢ় বিশ্বাস সমস্যা মেডিসিনে। তদন্ত করুন। মেডিসিনের পার্টিকেল সাইজ মাপুন। আশাকরি পেয়ে যাবেন প্রকৃত কারন।

mamun
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১১:৩৮ অপরাহ্ন

They should not have used general anaesthetic. I have had my boys/nephews (as well as my own) circumcisions done in the UK. It has always been local anaesthetic (injections on the local area to numb it), never general anaesthetic. Also I have not heard anybody in the UK using general anaesthetic for circumcision. The medical authority in Bangladesh ought to issue some guidelines on this.

Pinnacle
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৬:৪২ পূর্বাহ্ন

জীবনে আগে কখনই শুনিনি সুন্নতে খৎনা করায় মারা যায়, তখন তো হাজাম দিয়া কোন আধুনিক যন্ত্রপাতি ছাড়াই উনারা খৎনা করেছেন, এখন কিছু আধুনিক টাকা পয়সা আলারা হাজাম দিয়া খৎনা করাতে নিজকে ছোট মনে করে ভাব দেখিয়ে হাঁসপাতাল, নামকরা ক্লিনিক এমন কি বিদেশে নিয়া এই সামান্য কাজটা করে, যার ফলশ্রুতিতে অনভিজ্ঞ ডাক্তার দারা বিভিন্ন আধুনিক ভাবে পুরা শরীর অবস করে খৎনা করাতে যাওয়ায় এই রকম মিত্যু ঘটনা ঘটছে। ধিক্কার জানাই এই সমস্ত নব্য টাকা পয়সা আলা পিতা মাতার। যাদের এই মন মানসিকতার জন্য সুন্দর ফুটফুটে বাচ্চারা মিত্যুর কোলে ধলে পরছে আর দোষ দিচ্ছে ডাক্তারদের। মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।

আতিকুজ্জামান
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৬:৩৪ পূর্বাহ্ন

পাড়া মহল্লায় যারা খৎনা করেন (আমাদের আঞ্চলিক ভাষায় বলি '' আযাম) তাদের কাজটিই সঠিক।

সাইফুল ইসলাম
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৩:০৬ পূর্বাহ্ন

গ্রামের অশিক্ষিত মৌলভী দ্বারা খতনা করাতে আজও কোন মৃত্যুর ঘটনা ঘটে নি।জ্বাল সার্টিফিকেটধারী অপ্রকৃতিস্থ ডাক্তার দের লাইসেন্স বাতিল করে হত্যা মামলার বিচার করুন।

খালেদ আহসান
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ২:৩২ পূর্বাহ্ন

ইন্না-লিল্লাহ হি ওয়া ইন্না ইলাইহি রাজিউন । সামান্য সুন্নাতে খৎনা করাতে একটা মাসুম বাচ্চাকে মেরে ফেলল ডাক্তার নামের খসাই। এই খসাই ও হাস্পাতালের মালিক কে গ্রেফতার করে সটক বিচার করা উচিত। যে হাস্পাতালে মানুষের জানের কোন নিরাপদ নাই এই হাস্পাতাল কে চিরতরে বন্ধ করা উচিত। আল্লাহ বাচ্চার মা বাবাকে এই সুখ বহনের ক্ষমতা দান কর আমীন।

Ahmed
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ২:২৮ পূর্বাহ্ন

খতনা করতে এনেসথেসিয়া দিতে কখনো দেখিনি বা শুনিনি । গ্রাম্য হাতুড়ে হাজামত কারি এর চেয়ে ভাল খতনা করতে পারে । বড় জোর লোকাল এনেসথেসিয়া যথেষ্ট ছিল । কানাডায় আমি কয়েকটি বাচ্চার খতনা করতে দেখেছি । লোকাল এনেসথেসিয়া ও দেওয়া হয় না ।

Kazi
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:৫৬ পূর্বাহ্ন

আমরা গভীরভাবে মর্মাহত। এ বিষয়ে যারা অপরাধী সঠিক তদন্ত করে তাদের বিচারের আওতায় এনে সঠিক বিচার করার হোক।

Anwar Hossain
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:২৮ পূর্বাহ্ন

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিঊন। আল্লাহ শিশু আয়হামের পিতা মাতাসহ পরিবারের সকল সদস্যকে শোক কাটিয়ে উঠার তৌফিক দান করুন। আমীন॥ সাধারন খতনা করাতে গিয়ে যেভাবে মৃত্যুর বিবরন দেয়া হয়েছে ইহাকে সহজভাবে নেয়া ঠিক হবে না। প্রশাসন সহ বিচার বিভাগের প্রতি একান্ত অনুরুধ অন্তত এসব ছোটখাটো চিকিৎসাসহ অন্যান্য চিকিৎসা নিয়ে যারা অবহেলা করে মানুষকে অকালে পরপারে পাঠিয়ে দেয় এবং মানুষকে আর্থিক ও মানষিকভাবে পর্যুদস্ত করে তুলে এদেরকে কঠোর শাস্তির আওতায় এনে দেশের আপামর মানুষকে রক্ষা করুন।

Iftekhar Alam
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:২৩ পূর্বাহ্ন

যেমন ডামি সরকার, তেমন তার ডাক্তার ! চিকিৎসক সম্পর্কে সম্পুর্ণ খোঁজ নিয়ে তাদের কাছে চিকিৎসা করাবেন। ডামি চিকিৎসক বর্জন করুন ।

রওনাক
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:২১ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status