ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

সামরিক জান্তার ২ যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়ার দাবি আরাকান আর্মির

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১০:১০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৫৩ অপরাহ্ন

mzamin

সামরিক জান্তার দুটি যুদ্ধজাহাজ এবং একটি ফেরি ডুবিয়ে দেয়ার দাবি করেছে রাখাইনের আরাকান আর্মি। এতে বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। আরাকান আর্মি বলেছে, ওই জাহাজ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে কিছু মানুষকে তারা উদ্ধার করেছে। অভিযোগে তারা বলেছে, জাহাজে করে গ্রামের সাধারণ মানুষদের ওপর হামলা করা হচ্ছিল। অনলাইন মিয়ানমার নাউ এ খবর দিয়েছে। এতে আরও বলা হয়, গত সপ্তাহে কাউকতোয়া শহরের কাছে ঘটে এ ঘটনা। আরাকান আর্মি রাখাইন রাজ্যে সেনাবাহিনীর বিরুদ্ধে একের পর এক জয় পাচ্ছে। বিভিন্ন এলাকা তাদের নিয়ন্ত্রণে আনছে। এরই এক পর্যায়ে তারা দুটি যুদ্ধজাহাজ এবং একটি ফেরি আহ পাউক ওয়া গ্রামের কালে কালাদান নদীতে ডুবিয়ে দিয়েছে। এতে বলা হয়, ডুবন্ত জাহাজ থেকে সেনাবাহিনীর সদস্যরা পালাতে নদীতে ঝাঁপিয়ে পড়েন।

বিজ্ঞাপন
তাদেরকে উদ্ধার করেছে আরাকান আর্মি। রোববার দেয়া বিবৃতিতে তারা এমনটা দাবি করেছে। আরও বলেছে, তাদের হাতে আটক ব্যক্তিদের তারা জেনেভা কনভেনশন অনুসরণ করে আটকে রেখেছে। আরাকান আর্মি আরও দাবি করেছে, ওই ডুবন্ত জাহাজ থেকে লোকজনকে উদ্ধারের জন্য আরও চারটি জাহাজ এগিয়ে আসতে থাকে। আরাকান আর্মি তাদেরকে পথেই থামিয়ে দেয়। আরাকান আর্মি বিবৃতিতে বলেছে, প্রথমে তারা ওই জাহাজের নাবিকদের সাদা পতাকা তোলার জন্য তিনবার আহ্বান করে। কিন্তু তারা তা করেনি। উল্টো তারা পালানোর চেষ্টা করে। এ সময়ই তাদের ওপর হামলা করে আরাকান আর্মি। তবে এ খবরের বিষয়ে মিয়ানমার সরকারের বক্তব্য পাওয়া যায়নি।

পাঠকের মতামত

সিরিয়াস কুটনীতি (কিছুটা যুক্তরাষ্ট্রের মত) সরকারকে একই সাথে দু-দিকেই সম্পর্ক রেখে চলতে হবে। যাতে সময় ও সুযোগ বূঝে দেশ ও রহিঙ্গাদের স্বার্থে সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারে।

Abdul Hannan
১৩ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১০:০৯ পূর্বাহ্ন

দেশের স্বার্থে আরাকান আর্মির সাথে আমাদের সম্পর্ক গড়ে তোলা উচিত । কোন সন্দেহ নাই বার্মার বর্বর সামরিক জান্তা আর হারানো এলাকা ফিরে পাবে না । রাখাইন আরাকান আর্মির নিয়ন্ত্রনেই থাকবে । কাজেই কোন আত্তঘাতী সিদ্ধান্ত না নিয়ে অন্য দেশের পরামর্শ না শুনে আমাদের নিজেদের সিদ্ধান্ত নিজেদেরই নিতে হবে । অন্যথায় কুকু চিনের মত বিপথগামিরা চাকমাদের সঙ্গে মিলে বিপদজনক পরিস্থিতি তৈরি করতে পারে ।

zakiul Islam
১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১০:২৪ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status