ঢাকা, ২৬ জুন ২০২২, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ জিলক্বদ ১৪৪৩ হিঃ

খেলা

ফিকার প্রথম নারী সভাপতি লিসা স্টালেকার

স্পোর্টস ডেস্ক

(৩ দিন আগে) ২২ জুন ২০২২, বুধবার, ১:১৫ অপরাহ্ন

ভারতের মহারাষ্ট্রে জন্ম হলেও লিসা স্টালেকার ছিলেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের সদস্য। ২০০১ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় লিসার। খেলেছেন ২০১৩ সাল পর্যন্ত। বর্ণাঢ্য ক্যারিয়ারে ২০০৭ ও ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের খেতাব বেলিন্ডা ক্লার্ক পুরস্কারও জিতেছেন তিনি। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৩ ওয়ানডে বিশ্বকাপে ছিলেন অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ সদস্য। ক্রিকেটীয় জীবনে নতুন প্রাপ্তি হলো লিসার। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) সভাপতি নির্বাচিত হয়েছেন এই সাবেক অজি ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠনটির ইতিহাসে তিনিই প্রথম নারী প্রেসিডেন্ট।

সুইজারল্যান্ডের নিওনে ফিকার নির্বাহী কমিটির বৈঠক শেষে সভাপতি হিসেবে লিসার নাম ঘোষণা করা হয়। এর আগে ফিকার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকান সাবেক ক্রিকেটার ব্যারি রিচার্ডস, ওয়েস্ট ইন্ডিজের জিমি এডামস ও ইংল্যান্ডের বিক্রম সোলাঙ্কি।

সভাপতিত্ব গ্রহণ করে লিসা বলেন, ‘ফিকার নতুন সভাপতি হতে পেরে আমি সম্মানিত এবং রোমাঞ্চিত। আমি এই অ্যাসোসিয়েশন, খেলোয়াড়দের পক্ষে এবং আইসিসির সঙ্গে কাজ করতে মুখিয়ে রয়েছি।

বিজ্ঞাপন
আমি খেলোয়াড়ের অধিকার সুরক্ষা এবং খেলার উন্নয়নে কাজ করব। ’ 

লিসা বলেন, ‘আমরা খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি, যেখানে অন্য যেকোনো সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে ক্রিকেট অবশ্যই একটি বৈশ্বিক খেলা হয়ে উঠছে।’

ফিকার নির্বাহী কমিটির চেয়ারম্যান হিথ মিলস বলেন, ‘লিসা স্পষ্টতই সেরা প্রাথী ছিলেন। সাবেক খেলোয়াড় হিসেবে তার রেকর্ড অতুলনীয়।’

২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৮ টেস্টে ৪১৬ রান ও ২৩ উইকেট নেন লিসা। ১২৫ ওয়ানডেতে স্টালেকারের সংগ্রহ ২৭২৮ রান ও ১৪৬ উইকেট। ৫৪ টি-টোয়েন্টিতে ৭৬৯ রান ও ৬০ উইকেট নেন তিনি।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com