ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন

নির্বাচন নিয়ে মার্কিন মন্তব্যের প্রতিক্রিয়ায় 'হস্তক্ষেপ'কে হাইলাইট করলেন মোমেন

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২৬ নভেম্বর ২০২৩, রবিবার, ২:৫৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৪৯ অপরাহ্ন

mzamin

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্য বিষয়ে ঢাকার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, এটা "আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ", তবে (তাদের সাথে) সম্পৃক্ত হওয়ার আশা প্রকাশ করে তিনি বলেন, "এটা বোঝানোর চেষ্টা করার জন্য যে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং আমাদের উদ্দেশ্য নিয়ে তাদের সন্দেহ করার কোনো কারণ নেই"।  জানুয়ারিতে বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওয়াশিংটন "অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন" অনুষ্ঠানের আহ্বান জানাচ্ছে যাকে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম উইওন নিউজের (২৫ নভেম্বর) এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদনে উইওন নিউজের কূটনৈতিক সংবাদদাতা সিদ্ধান্ত সিবালের কয়েকটি প্রশ্ন এবং মাসুদ বিন মোমেনের জবাবও তুলে ধরা হয়েছে। একটি প্রশ্ন ছিল এমনঃ "আপনাদের নির্বাচন বিষয়ে আমেরিকানদের মন্তব্য সম্পর্কে আপনার কী বলার আছে? ভারতীয়দের সাথে কি কোনো আলাপ হয়েছিল? কারণ, আমরা দেখেছি ভারতও নির্বাচন নিয়ে কথা বলছে।"

জবাবে মাসুদ বিন মোমেন বলেন, "হ্যাঁ, আমি বলতে চাচ্ছি যে, (ভারতের) পররাষ্ট্র সচিব (বিনয়) কোয়াত্রা টু প্লাস টু ফরম্যাট মিটিংয়ে আগেই উল্লেখ করেছেন, ভারতের অবস্থানটা কী। তিনি আমার কাছে সেটাই পুনরাবৃত্তি করেছেন এবং এই অবস্থানের প্রশংসা করেছেন যে নির্বাচন আমাদের অভ্যন্তরীণ বিষয় এবং আমাদের প্রতিষ্ঠান অনুযায়ী, আমাদের জনগণের ইচ্ছা অনুযায়ী নির্বাচন হবে। স্বাধীন নির্বাচন কমিশন কর্তৃক তফসিল ঘোষণা করা হয়েছে। সরকারও অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ। নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে ০৭ই জানুয়ারি, ২০২৪। বর্তমানে কয়েকটি রাজনৈতিক দল ছাড়া সবাই মনোনয়ন, প্রার্থী বাছাইয়ের বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন
আশা করি, জনগণের অংশগ্রহণে আমাদের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে এবং আমরা বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানাতেও উন্মুক্ত হয়ে আছি যাতে তারা এসে নির্বাচন পর্যবেক্ষণ করতে পারেন এবং দেখতে পারেন যে নির্বাচন কতোটা অবাধ ও সুষ্ঠু।"

"আমেরিকানদের মন্তব্যের বিষয়ে?" জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, "আপনি জানেন যে, প্রতিটি দেশেরই অধিকার বা বিশেষ অধিকার রয়েছে এবং তারা সবাই আমাদের উন্নয়ন সহযোগী। কিন্তু যদি সেটা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সীমা অতিক্রম করে, তাহলে অবশ্যই আমরা তাদের সাথে সম্পৃক্ত থাকার চেষ্টা করবো এবং বোঝানোর চেষ্টা করবো যে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং আমাদের উদ্দেশ্য নিয়ে তাদের সন্দেহ করার কোনো কারণ নেই।"

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status