ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

পাক প্রেসিডেন্টকে অপসারণে সুপ্রিম কোর্টে পিটিশন

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৬ নভেম্বর ২০২৩, রবিবার, ১০:৫৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৩৫ অপরাহ্ন

mzamin

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে অপসারণ করতে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে। পিটিশনকারী মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে তার বিতর্কিত ভূমিকার পরিপ্রেক্ষিতে আলভির আর পাকিস্তানের প্রেসিডেন্ট পদে থাকা উচিৎ নয়। গোলাম মুর্তজা খান নামের ওই পিটিশনকারী শনিবার সংবিধানের ১৮৪(৩) অনুচ্ছেদের অধীনে ওই পিটিশন দাখিল করেন। এতে তিনি প্রেসিডেন্টের সচিব এবং আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী হিসেবে উল্লেখ করেন। এ খবর দিয়েছে জিও টিভি। 

আবেদনকারীর অভিযোগ, প্রেসিডেন্ট আলভি প্রয়োজন অনুযায়ী তার কাজ করছেন না। আইন অনুযায়ী কাজ করার সাংবিধানিক বাধ্যবাধকতার অধীনে রয়েছেন তিনি। কিন্তু প্রেসিডেন্ট সেই ক্ষমতার অপব্যবহার করছেন। তার কথা ও আচরণের মাধ্যমেও সংবিধান লঙ্ঘন হচ্ছে। এমন অবস্থায় তিনি একটি রাষ্ট্রের প্রধান হিসাবে এই অত্যন্ত মর্যাদাপূর্ণ পদে থাকার অধিকারী নন।

তিনি আরও উল্লেখ করেছেন যে, প্রেসিডেন্ট আলভি ২০২২ সালের এপ্রিলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশে জাতীয় পরিষদ ভেঙ্গে দিয়েছিলেন। তার এ পদক্ষেপ দেশের পুরো রাজনৈতিক পরিস্থিতিকে ধ্বংস করে দেয় এবং আন্তর্জাতিকভাবে পাকিস্তানের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করে।

বিজ্ঞাপন
প্রেসিডেন্ট সংবিধান অনুযায়ী নির্বাচনের তারিখও দেননি। অথচ তিনি পুরো জাতির প্রতিনিধিত্ব করছেন। তাই তিনি পক্ষপাতদুষ্ট হতে পারেন না এবং একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের পক্ষ নিতে পারেন না। কিন্তু তারপরেও তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) সাহায্য করার জন্য তার ক্ষমতার অপব্যবহার করেছেন। পিটিআই-এর সভা ও ক্রিয়াকলাপের জন্য প্রেসিডেন্টের কার্যালয় ব্যবহার করা হচ্ছে। প্রেসিডেন্টের এই কাজ সম্পূর্ণ অসাংবিধানিক। এছাড়া ‘অফিসিয়াল সিক্রেটস অ্যামেন্ডমেন্ট বিল’ এবং ‘পাকিস্তান আর্মি অ্যামেন্ডমেন্ট বিল’-এ স্বাক্ষর না করা তার পক্ষপাতিত্বকে ফুটিয়ে তুলেছে। আবার বিভিন্ন সময় বিতর্কিত বক্তব্য দিয়ে তিনি তার পদের অবমাননা করেছেন। 

পিটিশনকারী বলেন, এই কাজগুলি প্রেসিডেন্ট হিসেবে আলভিকে অযোগ্য প্রমাণ করেছে। তিনি সংবিধানের ৫ এবং ১২ তম অনুচ্ছেদের বিধান লঙ্ঘন করেছেন। বিভিন্ন রায়ে উচ্চ আদালতের পর্যবেক্ষণে প্রতীয়মান হয় যে, প্রেসিডেন্ট তার সাংবিধানিক ভূমিকা পালনে ব্যর্থ হয়েছেন। তিনি তার সাংবিধানিক দায়িত্ব পালনে এড়িয়ে গেছেন কারণ তিনি সংবিধান লঙ্ঘন করেছেন এবং চরম অসদাচরণ করেছেন। অতএব, তিনি প্রেসিডেন্ট হিসাবে তার দায়িত্ব অব্যাহত রাখার যোগ্য নন। এমন অবস্থায় সুপ্রিম কোর্টের ঘোষণা করা প্রয়োজন যে আলভিকে আর প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বে রাখা হবে না।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status