ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

ডেঙ্গুতে ১৯ দিনে ৫০ হাজার রোগী হাসপাতালে ভর্তি, ২৫৩ জনের প্রাণহানি

স্টাফ রিপোর্টার

(৬ মাস আগে) ১৯ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার, ৭:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১১ পূর্বাহ্ন

mzamin

সেপ্টেম্বরের ১৯ দিনে ডেঙ্গুতে প্রায় ৫০ হাজার রোগী হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। এই সময়ে প্রাণ গেছে ২৫৩ জনের। গড়ে প্রতিদিন ১৩ জনের বেশি প্রাণ হারাচ্ছেন এ মাসে। একদিনে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। দেশে এ পর্যন্ত ৮৪৬ জন মারা গেছেন ডেঙ্গুতে। গত মাসের তুলনায় মৃত্যুর হারও বেশি চলতি মাসে। গত মাসে গড়ে দৈনিক ১১ জন করে মারা গেছেন ডেঙ্গুতে। দিন যত যাচ্ছে, ডেঙ্গুতে মৃত্যুর মিছিল ততই দীর্ঘ হচ্ছে। রাজধানীর চেয়ে দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন
ডেঙ্গুতে একদিনে ৩ হাজার ২৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৭৯৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ৭৪ হাজার ৯৭৬ জন এবং ঢাকার বাইরে ৯৮ হাজার ৮১৯ জন। মৃত ৮৪৬ জনের মধ্যে নারী ৪৮৮ জন এবং পুরুষ ৩৫৮ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ২৬৮ জন এবং রাজধানীতে ৫৭৮ জন। 
আজ সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩ হাজার ২৭ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৪৯ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ১৭৮ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৩ হাজার ২৭ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১০২ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৮১৪ জন এবং ঢাকার বাইরে ৬ হাজার ২৮৮ জন। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৭৯৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ  ৬ হাজার ২৮৫ জন এবং নারী ৬৭ হাজার ৫১১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৬২ হাজার ৮৪৭ জন।

অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইতে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন শনাক্ত এবং প্রাণহানি ৩৪২ জন। সেপ্টেম্বরের ১৯ দিনে শনাক্ত রোগী ৪৯ হাজার ৯৮৭ জন এবং মারা গেছেন ২৫৩ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের খাতায় নেই।

 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status