ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

ইঞ্জিনিয়ার দিবস ২০২৩

বলিউড তারকাদের অনেকেই ইঞ্জিনিয়ারিং ছেড়ে বেছে নিয়েছেন অভিনয়

মানবজমিন ডিজিটাল

(৮ মাস আগে) ১৬ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১১:২৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:০৫ অপরাহ্ন

mzamin

ভারতের অন্যতম শ্রেষ্ঠ ইঞ্জিনিয়ার মোক্ষগুন্ডম বিশ্বেশ্বরায়র জন্মবার্ষিকীর দিনটি  প্রতি বছর ভারতে ইঞ্জিনিয়ার দিবস হিসেবে পালিত হয়। 'স্যার এমভি' নামে জনপ্রিয় বিশ্বেশ্বরায় ভারতের প্রাথমিক অবকাঠামো উন্নয়ন, শিক্ষা এবং সামাজিক কল্যাণে অবদানের জন্য ১৯৫৫ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন লাভ করেন।

শিল্পকলায় স্নাতক ডিগ্রি শেষ করার পর, এম বিশ্বেশ্বরায় ট্র্যাক পরিবর্তন করেন এবং পুনের কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রির জন্য অধ্যয়ন করেন। বলিউড তারকাদের মধ্যে এমন অনেকে আছেন যারা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেও অভিনয়ের টানে ছুটে গেছেন বলিউডে।

 

সুশান্ত সিং রাজপুত

বলিউডে পা রাখার আগে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত একজন ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখতেন। মেধাবী ছাত্র সুশান্ত ২০০৩ সালে অল ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষায় (AIEEE) সপ্তম স্থান অর্জন করেছিলেন। তবে, দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার সময় অভিনয়ের প্রতি অমোঘ টানে তৃতীয় বছরে কলেজ ছেড়ে দেন সুশান্ত সিং রাজপুত।

 

সোনু সুদ

জনহিতৈষী হিসেবে প্রশংসিত সোনু সুদ একজন অভিনেতা হিসাবে সাফল্যের পাবার আগে মডেল ছিলেন। এর পাশাপাশি নাগপুরের যশবন্তরাও চ্যাভান কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে ইলেকট্রনিক্সে ইঞ্জিনিয়ারিং ডিগ্রিও রয়েছে তার ঝুলিতে ।

 

ভিকি কৌশল
তার অন-স্ক্রিন উপস্থিতিতে দর্শকদের মনোমুগ্ধ করার আগে, ভিকি কৌশল মুম্বাইয়ের রাজীব গান্ধী ইনস্টিটিউট অফ টেকনোলজির ছাত্র ছিলেন।  স্নাতক হওয়ার পরেই অভিনেতা ক্যামেরার সামনে আসার  জন্য নিজের ট্র্যাক পরিবর্তন করেন।

 

কার্তিক আরিয়ান 

গোয়ালিয়রের ছেলে কার্তিক আরিয়ান তার অভিনয়ের স্বপ্ন অনুসরণ করার আগে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন।তিনি মুম্বাই থেকে বায়োটেকনোলজিতে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। চলচ্চিত্রে কাজ করার পাশাপাশি পড়াশোনা চালিয়ে যান কার্তিক।

 

তাপসী পান্নু 

'থাপ্পড়' খ্যাত  তাপসী পান্নু নতুন দিল্লির গুরু তেগ বাহাদুর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। চলচ্চিত্রে আসার আগে তিনি একটি সফটওয়্যার কোম্পানিতেও কাজ করেছেন।

 

কৃতি স্যানন

দিলওয়ালে' অভিনেত্রী কৃতি স্যানন জেপি, নয়ডা থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক ডিগ্রি নিয়েছেন।  তিনি টাইগার শ্রফের সাথে 'হিরোপান্তি'-তে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন।

 

আর মাধবন

সেরা ভারতীয় অভিনেতাদের মধ্যে একজন আর মাধবনের একটি চমৎকার একাডেমিক রেকর্ড রয়েছে।

বিজ্ঞাপন
তিনি আইআইটি-মাদ্রাসে গিয়েছিলেন এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন গর্বিত স্নাতক।

 

আমিশা প্যাটেল 
'কাহো না পায়া হ্যায়' অভিনেত্রী আমিশা প্যাটেল বলিউডে যোগ দেওয়ার আগে দুই বছর বায়ো-জেনেটিক ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন ।

সূত্র : গালফ নিউজ

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status