ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

কিংস অ্যারেনায় ফুটবলারদের যে বার্তা দিলেন সালাউদ্দিন

স্পোর্টস রিপোর্টার
৬ জুন ২০২৩, মঙ্গলবার
mzamin

সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে গতকাল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। গতকাল বসুন্ধরা কিংস অ্যারেনায় জামাল-তপুদের প্রথম দিনের অনুশীলন দেখতে হাজির হন বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন। প্রতিপক্ষ যতটা ভালো, নিজেরাও ততটা ভালো-এই মানসিকতা নিয়ে জামাল-জিকোদের খেলার বার্তা দিয়েছেন তিনি।

আগামী ১০ই জুন নারী ফ্র্যাঞ্চাইজি লীগ শুরুর নতুন তারিখ ঘোষণা করেছে বাফুফে। কিন্তু এখনো ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম ঘোষণা করতে পারেনি বাফুফে। গুঞ্জন আছে, নারী ফ্র্যাঞ্চাইজি লীগে বসুন্ধরাকে রাজি করাতেই কিংস অ্যারেনায় গিয়েছেন সালাউদ্দিন। পুরোপুরি বিষয়টি অস্বীকারও করেননি তিনি। তবে বলেছেন, জাতীয় দলকে অনুপ্রাণিত করতেই মূলত তার কিংস অ্যারেনায় যাওয়া। সেখানে উত্তরসূরিদের সঙ্গে নানা বিষয়ে কথা বলার পর গণমাধ্যমের মুখোমুখি হন সালাউদ্দিন। 

মাঠের লড়াই শুরুর আগে দলকে আত্মবিশ্বাস না হারানোর বার্তা দিয়ে তিনি বলেন, ‘জাতীয় দলের প্রথম ট্রেনিং সেশনে আসার জন্য আপনাদের ধন্যবাদ। (আপনারা) আশা করুন, আসছে সাফ চ্যাম্পিয়নশিপে দল ভালো করবে। আমি এখানে এসেছি খেলোয়াড়দের সাথে কথা বলতে।

বিজ্ঞাপন
ওদেরকে বলতে এসেছি যে, তোমরা খেলার আগে ম্যাচ হেরে যেও না। ৯০ মিনিট পরে রেজাল্ট হবে, জিতবে বা হারবে, কিন্তু প্রতিপক্ষ যেমন ভালো, তোমরাও তেমন ভালো-এই মনোভাব নিয়ে মাঠে নামো।’ 

ফুটবলারদের মানসিক শক্তি আগের চেয়ে বেড়েছে জানিয়ে সালাউদ্দিন বলেন, কিছুদিন ধরে আমি যেটা দেখছি, ছেলেদের মনোভাব খুবই শক্তিশালী এবং তাদের মানসিকতাতেই জয়ের আকাঙ্খা দেখছি। আমি বলতে এসেছি, জেতার মতো দল তোমাদের আছে, কিন্তু ম্যাচের আগেই যদি তুমি হেরে যাও, তাহলে সমস্যা। তো এটাই ছিল খেলোয়াড়দের সাথে আমার মূল আলোচনা। (উইমেন’স সুপার লীগ) ওই বিষয়গুলো নিয়ে কথা যদি হয়, হতে পারে। তবে আমি এদের সঙ্গেই কথা বলতে এসেছি।’ অভিজ্ঞ ও তরুণ মিলিয়ে ৩০ জনকে নিয়ে ঢাকা পর্বের প্রস্তুতি শুরু করেছেন হাভিয়ের কাবরেরা।

দল নিয়ে সন্তুষ্টির কথা জানিয়ে কোচ বলেন, ‘আমার পর্যবেক্ষণ বলছে, এবার ছেলেরা খুবই ভালো করবে। আন্তরিকভাবে আমি এটা বিশ্বাস করি। কেননা, কিছু খেলোয়াড়ের লীগের পারফরম্যান্স আমি দেখেছি, যেটা ছিল অনেক আলাদা মানের। আগের থেকে দুই-চার জন খেলোয়াড়ের অনেক উন্নতি হয়েছে। কিছু নতুন খেলোয়াড়ও আছে, আপনারা আবাহনী, মোহামেডান, বসুন্ধরার শেষ চার-পাঁচটা ম্যাচ দেখেছেন, সেখানে কিছু খেলোয়াড় দারুণ পারফরম করেছে।’ 

সেরা’দের বেছে নিয়েই কাবরেরা দল গুছিয়েছেন বলে মনে করেন সালাউদ্দিন। জানালেন চূড়ান্ত দল নির্বাচনের সময় করবেন না কোনো প্রকার হস্তক্ষেপ। তার চাওয়া শুধু কোচের নির্দেশনা মাঠে বাস্তবায়ন করুক খেলোয়াড়রা। এ বিষয়ে বাফুফে বস বলেন, ‘দল চূড়ান্ত করার ক্ষেত্রে আমি নাক গলাবো না। এটা করা আমার কাজও নয়। আমার জ্ঞান কম না বেশি, সেটা বিষয় নয়। কোচ এই দলের প্রধান, তিনিই সিদ্ধান্ত নিবেন। আমি কখনই নাক গলাবো না। আমি হয়ত আলোচনা করব, পরোক্ষভাবে কিছু বলব, কিন্তু সরাসরি হস্তক্ষেপ করব না। বাফুফে সভাপতি হিসেবে আমি যা করতে পারি, তা হচ্ছে আমি ছেলেদের সঙ্গে কথা বলতে পারি, অনুপ্রাণিত করতে পারি, সাহায্য করতে পারি। আমি তো খেলে দিতে পারব না। 

খেলাটা ওদেরই খেলতে হবে।’ আগামী ২১শে জুন বেঙ্গালুরুতে শুরু হবে এবারের আসর। টুর্নামেন্টে প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে লেবাননের। ২২ জুন এশিয়ার অন্যতম শক্তিশালী দলটির বিপক্ষে মাঠে নামবে লাল সবুজ জার্সিধারীরা। এছাড়া ২৫ জুন মালদ্বীপ ও ২৮ জুন ভুটানের বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা। এর আগে ১৫ই জুন কম্বোডিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলে বেঙ্গালুরু যাবে দল।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status